বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Central forces for Hanuman Jayanti 2023: 'পরীক্ষা'-য় উতরোতে হনুমান জয়ন্তীতে সেন্ট্রাল ফোর্স, আদতে মুখ পুড়ল সরকারের?

Central forces for Hanuman Jayanti 2023: 'পরীক্ষা'-য় উতরোতে হনুমান জয়ন্তীতে সেন্ট্রাল ফোর্স, আদতে মুখ পুড়ল সরকারের?

হনুমান জয়ন্তীতে তিন কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Central forces deployed for Hanuman Jayanti 2023: হনুমান জয়ন্তীর সময় যাতে রাজ্যের কোথাও যাতে কোনওরকম অশান্তি না ছড়ায়, সেজন্য ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে সব জেলার জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

কলকাতা হাইকোর্টের পরামর্শের পরই হনুমান জয়ন্তীতে তিন কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। কলকাতা, ব্যারাকপুর এবং হুগলিতে সেই বাহিনী মোতায়েন করা হবে। সেইসঙ্গে পুলিশের তরফেও কঠোর পদক্ষেপ করা হচ্ছে। রামনবমীর মিছিল ঘিরে শিবপুর এবং রিষড়ায় যে অশান্তি হয়েছিল, সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে হনুমান জয়ন্তীতে না হয়, সেজন্য বাড়তি অবলম্বন করছে পুলিশ। স্পর্শকাতর এলাকায় ১৪৪ ধারা জারি করা হবে। মিছিলে ১০০ জনের বেশি থাকা যাবে না।

বৃহস্পতিবার হনুমান জয়ন্তীর সময় যাতে রাজ্যের কোথাও যাতে কোনওরকম অশান্তি না ছড়ায়, সেজন্য ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে সব জেলার জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কোন কোন এলাকা স্পর্শকাতর, তা চিহ্নিত করা হয়েছে। সূত্রের খবর, হনুমান জয়ন্তীর জন্য ইতিমধ্যে ২,০০০-র বেশি আবেদন জমা পড়েছে। যে এলাকাগুলিত একাধিক মিছিল হবে, সেখানে একটি সাধারণ বা 'কমন রুট' তৈরি করে দেওয়া হতে পারে। কোন মিছিল কোথা থেকে শুরু হবে, কোথায় শেষ হবে, কোন রাস্তা ধরে এগিয়ে যাবে, তা নির্ধারণ করে দেবে পুলিশ। সেক্ষেত্রে পুরো বিষয়টি পুলিশের নজরে থাকবে বলে মনে করছে নবান্ন।

আরও পড়ুন: দরকারে নামাতে হবে কেন্দ্রীয় বাহিনী, হনুমান জয়ন্তী নিয়ে কোনও মন্তব্য নয়: আদালত

হাইকোর্টের অনাস্থা? প্রশ্নের মুখে দক্ষতা?

রামনবমীতে শিবপুর, রিষড়ার মতো জায়গায় অশান্তির পর রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষার ক্ষেত্রে কার্যত পুলিশের উপর অনাস্থা প্রকাশ করে হাইকোর্ট। বুধবার হাইকোর্ট ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ পরামর্শ দেয় যে হনুমান জয়ন্তীতে শান্তি বজায় রাখার ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনীর সহায়তা নিতে হবে। সম্প্রতি রাজ্যে যে যে ঘটনা ঘটেছে, তাতে সাধারণ মানুষকে ভরসা জোগাতে হবে যে তাঁরা সুরক্ষিত থাকবেন এবং কোনও অশান্তির জেরে তাঁদের উপর যে কোনও প্রভাব পড়বে না, তা নিশ্চিত করতেই সেই রায় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Hanuman Jayanti: অশান্তি হলে দায় মিছিলের উদ্যোক্তাদের, হনুমান জয়ন্তীতে পুলিশের ২৭ শর্ত

হাইকোর্টের কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশ

  • রাজ্য পুলিশের ইন্টেলিজেন্স বিভাগকে আরও মজবুত করতে হবে। পূর্ব-পরিকল্পিত আক্রমণ বা হিংসা রুখতে যাবতীয় পদক্ষেপ করতে হবে পুলিশকে। 
  • বিষয়টির সংবেদনশীলতা বিচার করে হনুমান জয়ন্তী নিয়ে সাধারণ মানুষ বা সংবাদমাধ্যমের কাছে কোনও মন্তব্য করতে পারবেন না কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব বা কোনও নেতা বা কোনও সাধারণ মানুষ। 
  • অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। যে এলাকা দিয়ে মিছিল যাবে, সেটার ভিডিয়োগ্রাফ করতে হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! পরীক্ষায় সাফল্য, দেশ বিদেশে যাত্রার যোগ! মিথুন সহ বহু রাশি লকি বুধের কৃপায় গ্যালাক্সি অ্য়াপার্টমেন্টে থাকেন, কেমন দেখতে সলমনের রুম, দেখুন অন্দরের ছবি ‘‌বিজেপি জিতলে তুলে নিয়ে যাব’‌, তফসিলি বধূকে হুমকি, জাঙ্গিপাড়ায় গ্রেফতার যুবক RCB-র সবুজ থেকে DC-র রামধনু, IPL দলগুলির স্পেশাল জার্সি কেমন, দেখে নিন একনজরে খুনি এক্সপ্রেস হয়ে উঠল ভারতীয় রেল! ব্যাপারটা কী? জানলে অবাক হবেন বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? চশমা দাগছোপে ভরা? ঝটপট হাতের কাছের এই জিনিসগুলি দিয়ে করে নিন ঝকঝকে IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? অক্ষয়-ম্যাজিকে হার ময়দানের, সোমে বিশ্ব BO-এ ১০০ কোটি ছুঁল বড়ে মিয়াঁ ছোটে মিঁয়া

Latest IPL News

BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.