বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জোড়া ঘুর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জের, নাগাড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস
জোড়া ঘুর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জের, টানা ৪ দিন বৃষ্টি রাজ্যে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
জোড়া ঘুর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জের, টানা ৪ দিন বৃষ্টি রাজ্যে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

জোড়া ঘুর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জের, নাগাড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস

  • উত্তর-পশ্চিম ভারত থেকে শুরু হওয়া মৌসুমী অক্ষরেখা এখন ঝাড়খণ্ড ও রাজ্যের দক্ষিণবঙ্গের উপর দিয়ে যাচ্ছে। এছাড়াও বাংলাদেশের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। শুধু তাই নয়, উত্তরপ্রদেশের উপরেও একটি ঘূর্ণাবর্ত মজুত রয়েছে। 

অবিরাম বৃষ্টি পড়েই চলেছে রাজ্যেজুড়ে। এতে শুধু শহরেই জলমগ্ন হয়নি, গ্রামগঞ্জেও জলে থৈ থৈ অবস্থা। এই পরিস্থিতি থেকে এখনই রেহাই মিলছে না আম জনতার। একেতে জোড়া ঘূর্ণাবর্ত তার উপর মৌসুমী অক্ষরেখা এই ত্রিফলা আক্রমণের কারণে, জেলায় জেলায় আরও ভারী মাত্রায় বৃষ্টি পড়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহ খানেক ধরে টানা বৃষ্টি চলছিলই। আগামী চার দিনেও তা কমবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। উত্তর থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সমস্ত জেলা কোথাও হালকা তো কোথাও মাঝারি বৃষ্টিতে ভিজবে।

মাত্রাছাড়া এই বৃষ্টিপাতের কি কারণ জানাচ্ছে হাওয়া অফিস ?‌

এপ্রসঙ্গে আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম ভারত থেকে শুরু হওয়া মৌসুমী অক্ষরেখা এখন ঝাড়খণ্ড ও রাজ্যের দক্ষিণবঙ্গের উপর দিয়ে যাচ্ছে। এছাড়াও বাংলাদেশের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। শুধু তাই নয়, উত্তরপ্রদেশের উপরেও একটি ঘূর্ণাবর্ত মজুত রয়েছে। এই জোড়া ঘূর্ণাবর্তের কারণেই দুই জেলায় ভারী মাত্রায় বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। টানা বৃষ্টির কারণে বাড়বে জলস্তরও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ জুনে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী মাত্রায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়া জোলাতেও। আবার ২৫ জুন থেকে ফের দক্ষিণবঙ্গের জেলাগুলোকে বৃষ্টির দাপট রেহাই দেবে না। হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনাতে। ২৬ জুন সীমান্তবর্তী জেলা যেমন মুর্শিদাবাদ, নদিয়া ও দুই ২৪ পরগনার কয়েকটা জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দার্জিলিং ও কালিম্পঙের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বেশকয়েক জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

 

বন্ধ করুন