বাড়ি > হাতে গরম > পাকিস্তানে জামাই আদরে আছে জইশ প্রধান মাসুদ আজহার, জানাল আমেরিকা
পাকিস্তান সরকারের নিরাপদ আশ্রয়ে রয়েছে জইশ-ই-মহম্মদ প্রতিষ্ঠাতা মাসুদ আজহার।
পাকিস্তান সরকারের নিরাপদ আশ্রয়ে রয়েছে জইশ-ই-মহম্মদ প্রতিষ্ঠাতা মাসুদ আজহার।

পাকিস্তানে জামাই আদরে আছে জইশ প্রধান মাসুদ আজহার, জানাল আমেরিকা

  • আজহার ও মিরের মতো অন্যান্য সন্ত্রাসবাদী নেতাদের গ্রেফতার এবং বিচারের কোনও উদ্যোগই নেয়নি পাক সরকার।

পাকিস্তান সরকারের নিরাপদ আশ্রয়ে রয়েছে জইশ-ই-মহম্মদ প্রতিষ্ঠাতা মাসুদ আজহার এবং মুম্বই হামলার প্রধান চক্রী সাজিদ মির। বুধবার এই তথ্য ফাঁস করেছে আমেরিকা।

বেশ কিছু বছর ধরেই পাকিস্তানকে তার মাটিতে আশ্রয় নেওয়া সন্ত্রাসবাদীদের গ্রেফতার ও বিচার করার জন্য ইসলামাবাদকে নরমে-গরমে বলে চলেছে আমেরিকা। তবে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও সদর্থক করেনি পাকিস্তান, অভিযোগ ওয়াশিংটনের। 

বুধবার প্রকাশিত মার্কিন স্বরাষ্ট্র দফতরের সন্ত্রাসবাদ সংক্রান্ত ২০১৯ সালের রিপোর্টে অবশ্য লস্কর-ই-তৈবা প্রতিষ্ঠাতা হাফিজ সইদ ও তার ১২ জন সঙ্গীর বিচার নিয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে। 

সেই সঙ্গে উদ্বেগ প্রকাশ করা হয়েছে যে, আজহার ও মিরের মতো অন্যান্য সন্ত্রাসবাদী নেতাদের গ্রেফতার এবং বিচারের কোনও উদ্যোগই নেয়নি পাক সরকার। উপরন্তু এই সমস্ত জঙ্গি নেতাকে রাষ্ট্রীয় নিরাপত্তা দেওয়া হচ্ছে বলেও অভিযোগ জানিয়েছে আমেরিকা।

এর আগে দক্ষিণ এশিয়ার একাধিক দেশ পাক আশ্রিত জঙ্গি নেতাদের সরকারি ভরণপোষণ সম্পর্কে সরব হলেও এ ভাবে সরাসরি পাকিস্তানের বিরুদ্ধে এই বিষয়ে এই প্রথম তোপ দাগল ট্রাম্প প্রশাসন।

প্রসঙ্গত, ২০১৯ সালে আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করে হাফিজ সইদকে গ্রেফতার করতে বাধ্য হয় ইসলামাবাদ। এখনও পর্যন্ত জেলের গারদের বাইরে ছাড়া পায়নি লস্কর নেতা, এমনই দাবি পাকিস্তানের।

 

বন্ধ করুন