বাংলা নিউজ > কর্মখালি > Kota New Guidelines: কোটার রেজাল্ট সবার সামনে আনার দরকার নেই, গোপনে পাঠিয়ে দিন, নয়া সুপারিশ কমিটির

Kota New Guidelines: কোটার রেজাল্ট সবার সামনে আনার দরকার নেই, গোপনে পাঠিয়ে দিন, নয়া সুপারিশ কমিটির

কোটার ক্ষেত্রে এবার নয়া নির্দেশিকা। ফাইল ছবি (FWE).

মূলত পড়ুয়াদের মানসিক চাপ কমাতে চাইছে প্রশাসন। সেকারণে পরীক্ষার পরে একদিন করে ডে অফ রাখার ব্যাপারেও বলা হয়েছে।

কোটা জেলা প্রশাসন মঙ্গলবার একটা নয়া নির্দেশিকায় জানিয়েছে গত ২৭ অগস্টের নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। দুমাসের জন্য সমস্ত সাপ্তাহিক পরীক্ষার রিপোর্ট স্থগিত রাখার কথা বলা হয়েছিল। সেটার গোপনীয়তা রক্ষার জন্যও বলা হয়েছিল ওই নির্দেশিকায়। তবে এবার বলা হচছে পরীক্ষা নিলেও পড়ুয়ারাদের কী Rank হয়েছে সেটা বলার দরকার নেই।

অগস্ট মাসের সেই নির্দেশের মাধ্যমে মূলত কোটার আত্মহত্যার সংখ্য়া কমানোর চেষ্টা করা হয়েছিল। এখনও পর্যন্ত ২৫ জন পড়ুয়ার আত্মহত্যার খবর মিলেছে কোটা থেকে।

জেলা শাসক ওম প্রকাশ বুঙ্কার নির্দেশ দিয়েছিলেন, পরীক্ষার ফলাফল বের করার দরকার নেই। সেগুলি পড়ুয়া ও তাদের অভিভাবকদের কাছে পাঠিয়ে দেওয়া যেতে পারে আলাদাভাবে। আর নম্বরের ভিত্তিতে আলাদা করে Ranking এরও দরকার নেই।

এদিকে বুঙ্কার এবার তাঁর নয়া নির্দেশে বলেছেন, এই সাপ্তাহিক পরীক্ষাটা ঐচ্ছিক করা হোক। এটা বাধ্যতামূলক করার দরকার নেই। পড়ুয়াদের জোর করে পরীক্ষা দেওয়ানোর দরকার নেই।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ২১দিনের মধ্য়ে পরীক্ষা নিতে পারেন। যদি নিয়মিত ক্লাস হয় তবে এই নিয়মটা মানতে পারেন। মূলত পড়ুয়াদের মানসিক চাপ কমাতে চাইছে প্রশাসন। সেকারণে পরীক্ষার পরে একদিন করে ডে অফ রাখার ব্যাপারেও বলা হয়েছে।

সেই সঙ্গেই নয়া নির্দেশে বলা হয়েছে, তিনদিনের মধ্যে পরীক্ষার ফলাফল বের করা যেতে পারে। যারা পরীক্ষায় ভালো করতে পারছে না তাদের প্রশ্ন নিয়ে সংশয় থাকলে সেটা বুঝিয়ে বলা যেতে পারে।

অন্যদিকে কোটা ও সিকারে মনিটরিং সেন্টার তৈরির ব্যাপারেও বলা হয়েছে। কোচিং ইনস্টিটিউটে কী পড়ানো হচ্ছে তা দেখার জন্য় একটা পোর্টাল খুলে রাখার ব্যাপারেও বলা হয়েছে। এই নির্দেশ লঙ্ঘন করলে কোচিং সেন্টারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত ১৫ সদস্যের একটি কমিটি করা হয়েছিল। সেই কমিটি প্রয়োজনীয় বিষয়গুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। সেই অনুসারে একাধিক সুপারিশ করা হয়। শিক্ষা সচিব ভবানী সিং ডেথা এই কমিটিতে ছিলেন বলে খবর।

 

কর্মখালি খবর

Latest News

'বাঁচিয়ে রাখুন! ৪ তারিখ গোটা দেশ সবুজময়,' কর্মীদের আবীর খেলতে দেখে বললেন অভিষেক Nigeria Women বনাম Kenya Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বুমরাহ-র ইয়র্কারে মুগ্ধ ব্রেট লি, বিশ্বকাপের আগে দিলেন দরাজ সার্টিফিকেট ঋতুকালীন ছুটি পাবেন মহিলারা, বড় সিদ্ধান্ত সিকিম হাইকোর্টের চলতি মরশুমে মুম্বইয়ের বোলিং মেন্টরের দায়িত্বে পেসার ধাওয়াল কুলকার্নি রাহুলের বক্তৃতার মাঝে কি উঠল ‘মোদী… মোদী’ স্লোগান? না, ভাইরাল ভিডিয়োটি এডিট করা Uganda Women বনাম Botswana Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সাদা সিধে ছেলের পেটে এত...খেতে বসে গম্ভীরকে গার্লফ্রেন্ডের কথা কেন বলেছিল নারিন? সদ্য বিয়ে হয়েছে,বৃষ্টি ভেজা শরীরে উষ্ণতা ফুলকি নায়িকার! বরের সাথে ঠাসা রোম্যান্স 'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.