বাংলা নিউজ > টুকিটাকি > Anger problem: সামান্য কারণেই মাঝে মধ্যে রেগে যান? নিজেই বাড়িয়ে দিচ্ছেন হার্ট অ্যাটাকের ঝুঁকি

Anger problem: সামান্য কারণেই মাঝে মধ্যে রেগে যান? নিজেই বাড়িয়ে দিচ্ছেন হার্ট অ্যাটাকের ঝুঁকি

রাগ (pixabay)

Cause of heart attack: রাগ সংযত করতে পারেন না ? ঠিক করছেন তো? হতে পারে হার্ট অ্যাটাকের সমস্যা। 

হাসি, কান্নার মতো রাগ হলো একটি স্বাভাবিক আবেগ। মাঝেমধ্যে রাগ হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। তবে এই রাগ যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে তার শরীর এবং মনের ওপর ব্যাপক প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত রাগ ডেকে নিয়ে আসতে পারে হার্ট অ্যাটাক।

সম্প্রতি একটি গবেষণায় নিউইয়র্ক সিটির ২৮০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যে প্রত্যেককে ৮ মিনিটের জন্য একটি মানসিক কাজে অংশগ্রহণ করতে বলা হয়। যে মানসিক কাজগুলিতে অংশগ্রহণ করতে বলা হয় সেগুলি হল, কোনও রাগের স্মৃতি মনে করা, একটি ঘটনা স্মরণ করা যা উদ্বেগ জনক, হতাশাজনক কোনও বাক্য স্মরণ করা এবং ১ থেকে ১০০ গণনা করার মত একটি সাধারণ কাজ।

(আরো পড়ুন: এই উপসর্গগুলি দেখলেই হয়ে যান সচেতন, হতে পারে মুখের ক্যানসার)

গবেষণা থেকে জানা গেছে, কোনও রাগের কথা যখন আপনি চিন্তা করছেন তখন ৪০ মিনিট পর্যন্ত আপনার রক্তনালীগুলির প্রসারণ ব্যাহত হচ্ছে। এই প্রসারণ রক্ত প্রবাহ বাড়ায় এবং হার্টের স্বাস্থ্য ভালো রাখে। প্রায় ৪০ মিনিট পর্যন্ত রক্তনালীর প্রসারণ ব্যাহত থাকা রীতিমতো উদ্বেগ জনক।

গবেষণা থেকে আরও জানা গেছে, রাগ হওয়ার পর যে কোনও মুহূর্তে রক্তনালিগুলির আস্তরণের চাপ সৃষ্টি হতে পারে। সাধারণত হার্ট অ্যাটাক এবং স্ট্রোক তখনই হয় যখন হৃদপিণ্ড বা মস্তিষ্কে রক্ত প্রবাহ বাধা প্রাপ্ত হয় অথবা বন্ধ হয়ে যায়। স্বাভাবিকভাবে যখন আপনি রেগে যান তখন রক্ত প্রবাহ বন্ধ হয়ে গিয়ে আপনার হৃদপিন্ডের উপর চাপ সৃষ্টি হয় এবং হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

(আরো পড়ুন:খাদ্য তালিকায় রাখুন আয়ুর্বেদিক ভেষজ, রক্ষা পাবেন হিট স্ট্রোক থেকে)

গবেষণায় আরও দেখা গেছে, উদ্বেগ এবং দুঃখের অনুভূতি অনেকটা এক হলেও দুটি একরকম ভাবে রক্তনালীর ওপর চাপ সৃষ্টি করে না। মহামারীর পরে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা অনেকাংশ বেড়ে গেছে তাই ঘনঘন রাগ হৃদরোগের আশঙ্কা আরো বেশি বাড়িয়ে দিতে পারে। গবেষকদের মত অনুযায়ী, শুধুমাত্র একটি শান্ত মনোভাব আপনাকে হৃদরোগের আশঙ্কা থেকে মুক্তি দিতে পারে।

প্রসঙ্গত, ২০২১ সালের রিপোর্ট অনুযায়ী ভারতবর্ষে হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪১৩ জনের। ২০২২ সালে সেই পরিসংখ্যান গিয়ে দাঁড়িয়েছে ৩২ হাজারেরও বেশি জনে। এই ঘটনাটি যে বেশ উদ্বেগ জনক তা বলার অপেক্ষা রাখে না।

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে? তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.