বাংলা নিউজ > টুকিটাকি > Health insurance: এবার ৬৫ বছরের পরও করানো যাবে স্বাস্থ্যবিমা, ক্যানসার, এইডসেও মিলবে কভারেজ

Health insurance: এবার ৬৫ বছরের পরও করানো যাবে স্বাস্থ্যবিমা, ক্যানসার, এইডসেও মিলবে কভারেজ

৬৫ বছরের পরও করানো যাবে স্বাস্থ্যবিমা, ক্যান্সার, এইডসের ক্ষেত্রেও মিলবে কভারেজ

Health insurance: নিয়ামক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বিমা সংস্থাগুলি বয়সের কারণ দেখিয়ে আর স্বাস্থ্যবিমা করা আটকাতে পারবে না। চাইলে সংস্থাগুলি প্রবীণ নাগরিক, পড়ুয়া, গর্ভবতীদের আলাদা আলাদা পলিসি তৈরি করতে পারে।

চিকিৎসা পদ্ধতির উন্নতির সঙ্গে সঙ্গে বাড়ছে মানুষের আয়ুষ্কাল। সে দিকে তাকিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথারিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই)। ৬৫ উর্ধ্বদেরও এবার বিমা পরিষেবার আওতায় আনার সিদ্ধান্ত নিল বিমা নিয়ামক সংস্থা। আগের নিময় অনুযায়ী ৬৫ বছর পরিয়ে গেলেই আর স্বাস্থ্য বিমা করানো যেতো না। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী ৬৫ বছর পেরিয়ে গেলেও স্বাস্থ্য বিমা করা যাবে।

নিয়ামক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বিমা সংস্থাগুলি বয়সের কারণ দেখিয়ে আর স্বাস্থ্যবিমা করা আটকাতে পারবে না। চাইলে সংস্থাগুলি প্রবীণ নাগরিক, পড়ুয়া, গর্ভবতীদের আলাদা আলাদা পলিসি তৈরি করতে পারে। তবে প্রবীণদের কোনও মতে বাদ দেওয়া যাবে না।

তবে এই স্বাস্থ্যবিমা ৬৫ ঊর্ধ্ব প্রবীণদের কতটা নাগালের মধ্যে থাকবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ, তাঁদের কভারেজ দেওয়ার জন্য বিমা সংস্থাগুলি প্রিমিয়ামের খরচ বাড়াবে। ওই বয়েসে বছরে একগাদা টাকা প্রিমিয়াম দিয়ে ক'জনই বা পারবেন বিমা করতে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ১ এপ্রিল থেকে এ নিয়ম চালু হয়েছে।

আরও পড়ুন। শ্মশানের পাঁচিল ভেঙে পড়ল হুড়মুড়িয়ে, চাপা পড়ে মৃত্যু হল শিশুসহ ৪ জনের, আহত ২

কমেছে ওয়েটিং পিরিওড

স্বাস্থ্যবিমার ওয়েটিং পিরিওডও কমানো হচ্ছে। আগে ওয়েটিং পিরিওড় ছিল ৪৮মাস। সেটিকে বর্তমানে কমিয়ে করা হচ্ছে ৩৬ মাস। অর্থাৎ বিমা করানোর তিন মাস পর থেকে স্বাস্থ্যবিমার কভারেজ পাওয়া যাবে। শরীরে যদি আগে থেকে কোনও রোগ থাকে তবে তাো চিকিৎসা কভারেজে ঢোকাতে হবে।

আরও পড়ুন। দুর্গাপুর-চেন্নাই বিমান পরিষেবা চালু করছে ইন্ডিগো, তারিখ- সময়সূচি সবটা জেনে নিন

জটিল রোগেও মিলবে স্বাস্থ্যবিমা

এবার থেকে ক্যানসার, হার্ট ফেলিওর, রেনাল ফেলিওর কিংবা এইডসে আক্রান্তরাও স্বাস্থ্যবিমা করাতে পারবেন। আগে এই ধরনের জটিল রোগের ক্ষেত্রে স্বাস্থ্যবিমা করানো যেতো না। এখানেও প্রশ্ন উঠছে, এই ধরনের জটিল রোগের ক্ষেত্রে স্বাস্থ্যবিমা প্রিয়িয়ামের যা খরচ হবে, তা কী সাধারণের নাগালের মধ্যে থাকবে? আইআরডিএআই-এর এই সিদ্ধান্তে খুশি নয় বিমাসংস্থাগুলি। এখন তারা কী পদক্ষেপ করেন সেটাই দেখার।

আরও পড়ুন। ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex CEO

আরও পড়ুন। অযোধ্যায় লাইনচ্যুত মালগাড়ির ৪ বগি, আটকে পড়ল বহু ট্রেন, চরম দুর্ভোগে যাত্রীরা

টুকিটাকি খবর

Latest News

জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে

Latest IPL News

IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.