বাংলা নিউজ > টুকিটাকি > Measles Outbreak: করোনার কারণে ফিরে আসতে পারে পুরনো মহামারি, দ্রুত সাবধান হতে বলছে WHO

Measles Outbreak: করোনার কারণে ফিরে আসতে পারে পুরনো মহামারি, দ্রুত সাবধান হতে বলছে WHO

হাম নিয়ে ভয় বাড়ছে। 

Measles becomes 'an imminent global threat' due to the Covid pandemic, says WHO: কোভিজের কারণে হাম ভয়ঙ্কর আকার নিতে পারে। সতর্ক হতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

করোনার অতিমারির ভয় ধীরে ধীর কাটছে। কিন্তু এই করোনা অতিমারিই অন্য রোগের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। করোনার কারণে বেড়েছে হৃদরোগের আশঙ্কা। এমনকী লং কোভিড বলেও করোনার দীর্ঘস্থায়ী প্রভাব নিয়েও আলোচনা করেছেন বিজ্ঞানীরা। কিন্তু এবার করানোর কারণে অন্য এক অতিমারির ফিরে আসার আশঙ্কা করছেন তাঁরা। ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO।

কী এই অতিমারি? বিজ্ঞানীরা বলছেন, এটি হল হাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)এবং আমেরিকার সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) বুধবার এই বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। বলা হয়েছে, এই বিষয়ে এখনই সতর্ক না হলে বহু শিশু বিপদে পড়তে চলেছে। এবং আবার ফিরে আসতে পারে হামের অতিমারি।

কেন এই আশঙ্কার কথা বলা হচ্ছে?

বিজ্ঞানীরা বলছেন, করোনার কারণে হামের টিকাকরণের মাত্রা ব্যাপক হারে পড়ে গিয়েছে। প্রায় ৪০ মিলিয়ন (৪ কোটি) শিশুর হামের টিকাকরণ হয়নি ২০২১ সালে। ফলে তাদের মধ্যে হাম সংক্রমণের আশঙ্কা ব্যাপকভাবে বাড়ছে।

হাম নিয়ে কেন এত ভয়?

মানব সভ্যতার ইতিহাসে হাম সবচেয়ে ছোঁয়াচে রোগ হিসাবে চিহ্নিত অসুখগুলির একটি। নির্দিষ্ট সময়ে টিকাকরণের মাধ্যমে হাম ঠেকানো যায়। এবং এটিই একমাত্র রাস্তা। কিন্তু কোভিডের কারণে এই টিকাকরণে ব্যাপক মাত্রায় ছেদ পড়েছে। আর তার ফলেই শিশুদের মধ্যে হাম সংক্রমণের আশঙ্কা আবার বাড়ছে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে একের পর এক মারাত্মক হারে হাম সংক্রমণের খবর এসেছে। আগামী দিনে এই আশঙ্কা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

পরিসংখ্যান বলছে, এশিয়া এবং আফ্রিকার দেশগুলিতে হাম সংক্রমণ থেকে মৃত্যুর হার সবচেয়ে বেশি। আর তাই এই দেশগুলিকেই সবচেয়ে বেশি করে সতর্ক হওয়ার কথা বলছেন বিজ্ঞানীরা। বলা হচ্ছে, অত্যন্ত দ্রুত টিকাকরণের উপর জোর দিতে। না হলে আগামী দিনে আবার এক ভয়ঙ্কর পরিস্থিতির সামনে হাজির হব আমরা। 

বন্ধ করুন