বাংলা নিউজ > টুকিটাকি > Which Mask Is The Best: সামনে কোভিড রোগী, কোন ধরনের মাস্ক পরলে কত ক্ষণ সুরক্ষিত থাকবেন আপনি
কোন ধরনের মাস্ক কতটা সুরক্ষা দেয়? (ফাইল ছবি)
কোন ধরনের মাস্ক কতটা সুরক্ষা দেয়? (ফাইল ছবি)

Which Mask Is The Best: সামনে কোভিড রোগী, কোন ধরনের মাস্ক পরলে কত ক্ষণ সুরক্ষিত থাকবেন আপনি

  • কোভিডের অন্য রূপগুলির তুলনায় ওমিক্রন অনেক ঝটপট ছড়িয়ে পড়ে। কোন ধরনের মাস্ক ব্যবহার করা এই পরিস্থিতিতে সবচেয়ে ভালো?

সামনে হয়তো একজন কোভিড আক্রান্ত রয়েছেন। আপনি জানেন না তাঁর সংক্রমণের কথা। তিনি নিজেও হয়তো জানেন না তাঁর শরীরে রয়েছে কোভিডের জীবাণু। এ রকম অবস্থায় কত ক্ষণে তাঁর শরীর থেকে আপনার শরীরে ছড়াতে পারে কোভিডের জীবাণু? এর পুরোটাই নির্ভর করছে দু’জনে কেমন ধরনের মাস্ক পরে রয়েছেন, তার ওপর। 

হালে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই বিষয় নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে একটি রিপোর্ট তৈরি করেছে। তাতে দেখা যাচ্ছে, আক্রান্ত এবং সুস্থ— দু’জনেই যদি বিনা মাস্কে সামনাসামনি দাঁড়িয়ে কথা বলেন, তাহলে ১৫ মিনিটের মধ্যে আক্রান্তের শরীর থেকে সুস্থের শরীরে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। আর দু’জনেই যদি N95 মাস্ক পরে থাকেন, তাহলে ২৫ ঘণ্টা পর্যন্ত সামনাসামনি থাকলেও এই সংক্রমণ ছড়াতে নাও পারে। 

হালে সোশ্যাল মিডিয়ায় এই বিষয়ের সারণীটিও ছড়িয়ে পড়েছে। 

তবে একটি প্রশ্ন উঠেছে এখানে। আমেরিকার Centers for Disease Control and Prevention বা CDC বলছে, এই সারণী মূলত ডেল্টা পর্যন্ত করোনার রূপগুলির কথা মাথায় রেখে বানানো হয়েছিল। ওমিক্রনের সংক্রমণের হার অন্য রূপগুলির তুলনায় বেশি। ফলে এক্ষেত্রে যে মাস্ক যত ক্ষণ পর্যন্ত নিরাপত্তা দিতে পারে বলে বলা হয়েছে, ওমিক্রনের ক্ষেত্রে সময়টা তার চেয়ে কমে যেতে পারে। 

তবে এ বিষয় নিয়ে সন্দেহ নেই, N95 মাস্ক অন্য যে কোনও মাস্কের তুলনায় বেশি নিরাপত্তা দেয়। তবে এই ধরনের মাস্ক না থাকলেও যে কোনও মাস্ক বাড়ির বাইরে সব সময়েই পরা উচিত।

বন্ধ করুন