বাংলা নিউজ > ঘরে বাইরে > JNU-তে পড়ল ‘গো ব্যাক মোদী’ পোস্টার, ফুঁসছে বিশ্ববিদ্যালয়
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

JNU-তে পড়ল ‘গো ব্যাক মোদী’ পোস্টার, ফুঁসছে বিশ্ববিদ্যালয়

  • ফের ছাত্র আন্দোলনে উত্তাল হতে পারে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (‌জেএনইউ)।

বিহার নির্বাচনে বিজেপি সাফল্য পেয়ে সরকার গড়লেও ক্ষোভের আঁচ ঘরের কাছেই পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফের ছাত্র আন্দোলনে উত্তাল হতে পারে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (‌জেএনইউ)। বৃহস্পতিবার সন্ধ্যায় ভার্চুয়ালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বামী বিবেকানন্দের মূ্র্তি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার প্রতিবাদে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। দুপুর থেকেই চোখে পড়ছে ‘গো ব্যাক মোদী’‌ পোস্টার। তাতেই ছয়লাপ হয়ে গিয়েছে গোটা ক্যাম্পাস চত্বর।

জানা গিয়েছে, পড়ুয়াদের বিরোধিতা সত্ত্বেও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তৈরি হয়েছে স্বামী বিবেকানন্দের মূর্তি। ভার্চুয়ালি সেই মূর্তি উদ্বোধন করবেন বলে টুইটারে জানিয়েছেন প্রধানমন্ত্রী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, সন্ধ্যায় এই অনুষ্ঠান শুরু হবে। তার ঘণ্টাখানেক আগে থেকেই বিক্ষোভ কর্মসূচির ডাক গিয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। সুতরাং আশঙ্কা করা হচ্ছে গোলমালের।

পোস্টারে ‘নরেন্দ্র মোদী গো ব্যাক’ স্লোগান ছাড়াও ‘শিক্ষা-বিরোধী’, ‘ছাত্র-বিরোধী’ মোদী সরকারের বিরুদ্ধে এই জমায়েতের ডাক দেওয়া হয়েছে। এই জমায়েতকে কেন্দ্র করে ক্যাম্পাস চত্বর ফের উত্তাল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্যে, ক্যাম্পাস চত্বরে এই মূর্তি তৈরির বিরোধিতা করেছিল বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। তাঁদের দাবি, ‘‌আমরা স্বামী বিবেকানন্দের ভাবনা–চিন্তার পরিপন্থী নই। কিন্তু এই মূর্তি তৈরিতে বিরাট অঙ্কের অর্থ খরচের বিরোধিতা করছি। মোদী সরকার আসার পর থেকেই শিক্ষাখাতে বরাদ্দ বাড়ায়নি। উলটে পড়ুয়াদের খরচ বেড়েছে।’‌ যদিও বিজেপিপন্থীদের দাবি, এটা মোদী বিরোধিতা নয়, বিবেকানন্দের মূর্তির বিরোধিতা করছেন ছাত্রছাত্রীরা।

বন্ধ করুন