HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > 1998 Batch: ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানে ৫৭ কোটি টাকা দান প্রাক্তনীদের, নজির তৈরি হল IIT-তে

1998 Batch: ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানে ৫৭ কোটি টাকা দান প্রাক্তনীদের, নজির তৈরি হল IIT-তে

তাঁরা আজ জীবনের যে জায়গায় রয়েছেন তার পেছনে আইআইটি বোম্বের অবদান কম কিছু নয়। কিন্তু ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানকে তাঁরা ভোলেননি।

১৯৯৮ সালের ব্যাচ। আইআইটি বোম্বে।

আইআইটি বোম্বে। এবার তাদের ছিল সিলভার জুবিলি পুনর্মিলন। ১৯৯৮ সালে ব্যাচ তারা। এবার তাঁদের সেই ফেলে আসা ইনস্টিটিউটের হাতে তাঁরা তুলে দিলেন ৫৭ কোটি টাকা। কোনও একটি নির্দিষ্ট ব্যাচের তরফ থেকে এত টাকা আগে কোনও দিন অনুদান হিসাবে আসেনি। এর আগে ১৯৭১ সালের যে ব্যাচ ছিল তারা সুবর্ণজয়ন্তী বছরে ৪১ কোটি টাকা দিয়েছিলেন।

আর এবার এল ৫৭ কোটি টাকা। এই ব্যাচের ছাত্রছাত্রীরা আজ উচ্চ প্রতিষ্ঠিত। দেশে বিদেশে তাঁরা উচ্চ স্থানে রয়েছেন। তাঁদের মধ্য়ে অন্যতম প্রাইভেট ইক্যুইটি ফার্ম সিলভার লেকের এমডি অপূর্ব সাক্সেনা, শৈলেন্দ্র সিং, এমডি পিক এক্সভি, অনুপম ব্যানার্জি, এমডি ভেক্টর ক্যাপিটাল, দিলীপ জর্জ-এআই রিসার্চ, মনু ভার্মা, সুন্দর আয়ার, সন্দীপ যোশী, শ্রীকান্ত শেঠী প্রমুখ।

এবার ছিল ১৯৯৮ ব্য়াচের পুনর্মিলন। এবার তাদের এই অনুদান দেখে চমকে গিয়েছেন অনেকে। সব মিলিয়ে মোটামুটি ২০০জন ছিলেন। তাঁরাই এই বিপুল অর্থ তুলে দেন। এই বিশাল ফান্ড দিয়ে মূলত আইআইটি বোম্বের সার্বিক কল্যাণের কাজে লাগবে। এর মধ্য়ে প্রজেক্ট এভারগ্রীন, ইকো ফ্রেন্ডলি হস্টেল, ছাত্রছাত্রীদের কল্যাণে নানা প্রকল্প, তার মধ্য়ে স্কলারশিপও রয়েছে।

এদিকে আইআইটি বোম্বে চাইছে ২০৩০ সালের মধ্য়ে বিশ্বের ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্য়ে Rank করতে। এবার সেই বোম্বে আইআইটির পড়ুয়ারাই বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দিলেন তাঁরা। কার্যত এই আইআইটি বোম্বে তাঁদের জীবনের মোড়কে ঘুরিয়ে দিয়েছে।

তাঁরা আজ জীবনের যে জায়গায় রয়েছেন তার পেছনে আইআইটি বোম্বের অবদান কম কিছু নয়। কিন্তু ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানকে তাঁরা ভোলেননি। সেই প্রতিষ্ঠানের হাতে তাঁরা তুলে দিলেন বিরাট অঙ্কের টাকা। এই টাকায় ওই ইনস্টিটিউটের সার্বিক উন্নতি হবে। এর আগে ১৯৭১ সালের যে ব্যাচ ছিল তারা সুবর্ণজয়ন্তী বছরে ৪১ কোটি টাকা দিয়েছিলেন। তবে এবার তার থেকে অনেকটাই বেশি দিল ৯৮ সালের ব্যাচ। কার্যত নজির তৈরি করলেন তাঁরা।

 

ঘরে বাইরে খবর

Latest News

বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর সহকর্মী খেলবে T20 বিশ্বকাপে! হতবাক Oracle-র কর্মী, ২০১০-তে খেলেছিলেন ভারতের হয়েও লিগের শেষ দিনে বদলে গেল ছবি, প্লে-অফে KKR কাদের বিরুদ্ধে লড়বে? দেখুন সূচি সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার অনুশীলনের সময় আচমকা মাঠের মধ্যেই অসুস্থ, অসমে হার্ট অ্যাটাকে মৃত তরুণ ফুটবলার দিকে দিকে প্রতিবাদ, ‘ও একটা পাগলি’ মমতাকে বললেন ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী শ্লীলতাহানিতে অভিযুক্ত জওয়ানের বিরুদ্ধে নালিশ নির্বাচন কমিশনে, গর্জে উঠলেন শশী অনিবার্ণ-মধুরিমার ডিভোর্সের গুঞ্জন, তাঁদের দাম্পত্য নিয়ে সামনে এল গোপন তথ্য

Latest IPL News

সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ