বাংলা নিউজ > ঘরে বাইরে > Satellite coming towards Earth: পৃথিবীর দিকে ধেয়ে আসছে ১.৩ টনের বাতিল স্যাটেলাইট

Satellite coming towards Earth: পৃথিবীর দিকে ধেয়ে আসছে ১.৩ টনের বাতিল স্যাটেলাইট

১.৩ টন ওজনের মৃত স্যাটেলাইট ফিরে আসছে পৃথিবীর বুকে (HT)

এয়োলাসের বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে পুড়ে যাবে, তবে কিছু ধ্বংসাবশেষ সম্ভবত জুলাইয়ের শেষ বা অগস্টের শুরুতে পৃথিবীর পৃষ্ঠে এসে পৌঁছাবে, অনুমান করছেন মহাকাশ বিজ্ঞানীরা

 

 

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) বলেছে, একটি অকেজো মহাকাশযান ‘এয়োলাস’ কার্যক্ষমতা হারিয়ে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এই মহাকাশযানটির আকার একটি ছোট গাড়ির আকারের সমান। আগামী এক সপ্তাহের মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে এটি আসবে বলে আশা করা হচ্ছে। ESA বলেছে, ১.৩ টন ওজনের এয়োলাস স্যাটেলাইটটির জ্বালানি শেষ হয়ে যাচ্ছে এবং দিনে ১ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে সেটি।

এয়োলাসের বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে পুড়ে যাবে, তবে কিছু ধ্বংসাবশেষ সম্ভবত জুলাইয়ের শেষ বা অগস্টের শুরুতে পৃথিবীর পৃষ্ঠে এসে পৌঁছাবে, অনুমান করছেন মহাকাশ বিজ্ঞানীরা। ESA স্যাটেলাইটের অভ্যন্তরে অবশিষ্ট জ্বালানি ব্যবহার করে গ্রহের দূরবর্তী অংশের দিকে মহাকাশযানটিকে চালিত করার চেষ্টা করবে। এই প্রথম ESA এই ধরনের একটি প্রচেষ্টা করবে বলে জানা যাচ্ছে।

এয়োলাস স্যাটেলাইটটি পাঁচ বছর ধরে ৩২০ কিলোমিটার উচ্চতায় পৃথিবীকে প্রদক্ষিণ করেছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে এয়োলাস আবহাওয়ার পূর্বাভাস উন্নত করতে বায়ুমণ্ডলে পরীক্ষা নিরীক্ষা করেছে।

যাইহোক, এই স্যাটেলাইটটির জ্বালানি প্রায় শেষ হয়ে গেছে এবং পৃথিবীর মাধ্যাকর্ষণ এবং সৌর ক্রিয়াকলাপের কারণে পৃথিবীর বায়ুমণ্ডল মহাকাশযানটিকে নীচের দিকে টেনে নিয়ে নামচ্ছে।

এই যানটি ২৮০ কিমি উচ্চতায় পৌঁছানোর পর জার্মানি থেকে বেশ কয়েকদিন ধরে একটি ধারাবাহিক কৌশল চালানো হবে এবং এটিকে ১৫০ কিলোমিটারের নীচের কক্ষপথে নামতে বাধ্য করবে। স্কাই নিউজ রিপোর্টে বলা হয়েছে যে ট্র্যাজেক্টোরির একটি শেষ পরিবর্তন এয়োলাসকে স্থলভাগ ও আবাসিক এলাকা থেকে অনেক দূরে সমুদ্রে ডুবে যেতে সাহায্য করবে।

এই বছরের শুরুতেও নাসার একটি মৃত স্যাটেলাইট পৃথিবীত ফিরে আসে। আর্থ রেডিয়েশন বাজেট স্যাটেলাইট বা সংক্ষেপে ইআরবিএস মহাকাশে পাঠানো হয়েছিল ১৯৮৪ সালে। দীর্ঘ ৩৯ বছর বছর পৃথিবীতে ফিরছে এই কৃত্রিম উপগ্রহ। ১৯৮৪ সালের ৫ অক্টোবর পৃথিবী থেকে মহাকাশের উদ্দেশে পাড়ি দিয়েছিল ইআরবিএস। নাসার একটি বিশেষ অভিযানের অংশ ছিল এই উপগ্রহ। এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেই জ্বলে গিয়েছিল অধিকাংশই। এয়োলাসের ক্ষেত্রে কী হয়, সেটাই এখন দেখার। বাস্তবে পৃথিবী বায়ুমণ্ডলের ওপরের দিকের স্তর ম্যাগনেটোস্ফিয়ার, এক্সোস্ফিয়ারের উষ্ণতা অত্যন্ত বেশি। দাহ্য গ্যাসের উপস্থিতিতে তাই ধ্বংসপ্রাপ্ত হয় ফিরতি স্যাটেলাইটগুলি।ইউরোপের মহাকাশ বিজ্ঞানীরা চেষ্টা করছেন মৃত স্যাটেলাইটের ধ্বংসাবশেষ বসতি অঞ্চল থেকে যথা সম্ভব দূরে নিয়ে ফেলতে।

ঘরে বাইরে খবর

Latest News

'রবিবার করে মাইসোর ক্যাফে থেকে খাবার...' রেস্তোঁরার মালকিনকে দেখে প্রণাম অনন্তর খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২ আম্বানিদের বিয়ে রেখাকে হাত ধরে নিয়ে গেলেন সলমন, কিন্তু কেন? মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু ২০ বছরের গোলকিপারের, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব আগামিকাল কি ভালো কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ১৭ জুলাইয়ের রাশিফল আম্বানিদের রুপকথার বিয়ে! অনন্ত-রাধিকার সঙ্গে কী কথা হল? খোলসা করলেন রুক্মিণী

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.