বাংলা নিউজ > ঘরে বাইরে > AFSPA: মূল স্রোতে জঙ্গিরা! অসমে Special Powers act নিয়ে আশার কথা অমিত শাহের
অসমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (PTI Photo) (PTI)
অসমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (PTI Photo) (PTI)

AFSPA: মূল স্রোতে জঙ্গিরা! অসমে Special Powers act নিয়ে আশার কথা অমিত শাহের

  • অমিত শাহের কথায়, আগে এই রাজ্যে নানা জায়গায় উগ্রপন্থী কার্যকলাপ ছিল। ১৯৮০ থেকে ১৯৯০ সালে এই রাজ্যে জঙ্গিরা মাথাচাড়া দিয়েছিল। তার মোকাবিলা করার জন্য সেনার হাতে স্পেশাল পাওয়ার দেওয়া হয়েছিল। আগে অসমের ২৩টি জেলাতে আফস্পা ছিল। এখন এই রাজ্যে শান্তি ফিরেছে।

AFSPA থেকে অনেকটাই পিছু হঠেছে উত্তরপূর্বের রাজ্যগুলি। বহু জায়গায় এই সশস্ত্র বাহিনীর বিশেষ আইন প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। তবে অসমের সব জায়গা থেকে এই বিশেষ আইন এখনও তুলে নেওয়া হয়নি। তবে এবার এনিয়ে আশার কথা শোনালেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার অসম পুলিশকে President's Colour সম্মানে ভূষিত করা হয়। আর সেই অনুষ্ঠানেই নতুন আশার কথা শোনালেন অমিত শাহ। তিনি জানিয়েছেন,অসমে এখন রক্তপাত ও উগ্রবাদী কার্যকলাপ নেই বললেই চলে। এখানে এখন শান্তি ফিরেছে। 

অমিত শাহের কথায়, আগে এই রাজ্যে নানা জায়গায় উগ্রপন্থী কার্যকলাপ ছিল। ১৯৮০ থেকে ১৯৯০ সালে এই রাজ্যে জঙ্গিরা মাথাচাড়া দিয়েছিল। তার মোকাবিলা করার জন্য সেনার হাতে স্পেশাল পাওয়ার দেওয়া হয়েছিল। আগে অসমের ২৩টি জেলাতে আফস্পা ছিল। এখন এই রাজ্যে শান্তি ফিরেছে। উগ্রপন্থী যারা ছিল তারা প্রধানমন্ত্রী ও অসমের মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে অস্ত্র ছেড়ে মূল স্রোতে ফিরেছেন। এখন এই রাজ্যে যুবকদের হাতে উন্নয়নের স্পেশাল পাওয়ার তুলে দেওয়া হচ্ছে। অসমের প্রায় ৬০ শতাংশ এলাকা থেকে তুলে নেওয়া হয়েছে আফস্পা। আমি আশা করছি আগামী দিনে এই রাজ্য থেকে AFSPAপুরোপুরি তুলে নেওয়া হবে। 

এদিকে অসম সহ উত্তর পূর্বের রাজ্যগুলি থেকে আফস্পা তুলে দেওয়ার দাবিতে দীর্ঘদিন ধরেও সওয়াল করেছিলেন অনেকেই। তবে তাঁদের সেই দাবিতে মান্য়তা দিয়ে এবার বড় আশার কথা শোনালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তবে কাশ্মীর থেকে এই বিশেষ আইন কবে প্রত্যাহার করা হবে তা নিয়েও নানা চর্চা রয়েছে দেশজুড়ে।

বন্ধ করুন