বাংলা নিউজ > ঘরে বাইরে > Cheetah: আফ্রিকা থেকে আসা চিতার পেটে বাচ্চা! গর্ভবতী আশাকে নিয়ে খুশির জোয়ার

Cheetah: আফ্রিকা থেকে আসা চিতার পেটে বাচ্চা! গর্ভবতী আশাকে নিয়ে খুশির জোয়ার

মধ্যপ্রদেশের কুনো অভয়ারণ্যে ছাড়া হয়েছিল চিতা। ফাইল ছবি (PTI) (HT_PRINT)

কুনো অভয়ারণ্যে আশার শারীরিক, আচরণগত ও হরমোনাল পরিবর্তন হয়েছে বলে মনে করা হচ্ছে। এক আধিকারিক জানিয়েছেন, এই লক্ষণ দেখে আমরা অত্যন্ত আনন্দিত। তবে নিশ্চিত হওয়ার জন্য আমাদের অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আফ্রিকার নামিবিয়া থেকে আটটি চিতা আনা হয়েছে ভারতে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার মধ্যে একটি মহিলা চিতার নামকরণও করেছেন, আশা। আর সেই আশাই এখন গর্ভবতী। এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট আধিকারিকরা। এই খবরে খুশির খবর দেশে। কার্যত সফলতার পথে এই চিতা প্রজেক্ট।

যে আধিকারিকরা ওই চিতার দেখাশোনা করছেন তাঁদের মতে একটি ফিমেল চিতার পেটে বাচ্চা এলে যে সব লক্ষণ থাকে তার সবকটা লক্ষণ আশার মধ্যে রয়েছে। তার জেরেই মনে করা হচ্ছে আশা গর্ভবতী।

আশার বয়স সাড়ে তিনবছর। এদিকে একটা সময় ভারতেও চিতা পাওয়া যেত। পরবর্তীতে তা বিলুপ্ত হয়ে যায়। ফের নামিবিয়া থেকে চিতা এনে নতুন আশায় দিন গুনছে সরকার। আধিকারিকদের আশা, আশার যদি বাচ্চা হয় তবে ভারতে চিতার সংখ্যা বৃদ্ধি পাবে।

চিতা কনসারভেশন ফান্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর লরি মার্কার জানিয়েছেন, যদি আশা গর্ভবতী হয় তবে এটা হবে প্রথমবার। আপাতত তাকে কিছুটা শান্ত পরিবেশে রাখার ব্যাপারে চেষ্টা করা হচ্ছে।

এদিকে কুনো অভয়ারণ্যে আশার শারীরিক, আচরণগত ও হরমোনাল পরিবর্তন হয়েছে বলে মনে করা হচ্ছে। এক আধিকারিক জানিয়েছেন, এই লক্ষণ দেখে আমরা অত্যন্ত আনন্দিত। তবে নিশ্চিত হওয়ার জন্য আমাদের অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

হার্দিকের সঙ্গে প্রেমচর্চা তুঙ্গে! কার ছবি খোদাই করা ব্রেসলেট অনন্যার হাতে? ‘ঘরে ঘরে গিয়ে বলবেন আমাদের ক্ষমা করবেন...’২১ শের মঞ্চ থেকে মমতার বার্তা Champions Trophy-এর ঠিক নেই,ভারতের সঙ্গে T20I সিরিজ খেলার খোয়াব দেখছে পাকিস্তান 'উদ্ধব ঠাকরে ঔরঙ্গজেব ফ্যান ক্লাবের নেতা', খোঁচা দিলেন অমিত শাহ গুরুপূর্ণিমায় ঘটা করে কার পুজো করলেন শ্রীময়ী-কাঞ্চন? কপিল শর্মার শো থেকে তাঁকে তাড়িয়ে দেওয়া হয়েছে? মুখ খুললেন বাঙালি কন্যা সুমনা ১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের পাড়ার বৌদির ছবি গোপনে তোলায় মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে, তারপর কী ঘটল?‌ পূণ্যযাত্রার পথে থাকা দোকানে নাম লিখতে হবে, যোগী সরকারের নির্দেশে আপত্তি শরিকদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.