বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: ২৫ ডিসেম্বরের মধ্যে ছাড়পত্র পেতে পারে অক্সফোর্ডের করোনা টিকা : রিপোর্ট
২৫ ডিসেম্বরের মধ্যে আসতে পারে অক্সফোর্ডের করোনা টিকা : রিপোর্ট (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
২৫ ডিসেম্বরের মধ্যে আসতে পারে অক্সফোর্ডের করোনা টিকা : রিপোর্ট (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: ২৫ ডিসেম্বরের মধ্যে ছাড়পত্র পেতে পারে অক্সফোর্ডের করোনা টিকা : রিপোর্ট

  • চলতি বছরের ২৫ ডিসেম্বরের মধ্যে সেটিকে প্রয়োজনীয় ছাড়পত্র দিতে পারে নিয়ন্ত্রক সংস্থা।

আগামী বড়দিনের মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস টিকা অনুমোদন পেতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম 'দ্য টাইমস'-এর প্রতিবেদন উল্লেখ করে একথা জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, অ্যাস্ট্রোজেনেকা ও অক্সফোর্ডের 'ভ্যাকসিন ক্যান্ডিডেট' আপাতত সবথেকে এগিয়ে আছে। চলতি বছরের ২৫ ডিসেম্বরের মধ্যে সেটিকে প্রয়োজনীয় ছাড়পত্র দিতে পারে নিয়ন্ত্রক সংস্থা।

করোনার টিকা তৈরি ও বণ্টনের প্রক্রিয়ায় যুক্ত ব্রিটিশ সরকারের সূত্র উদ্ধৃত করে সংবাদপত্রে জানানো হয়েছে, অনুমোদনের পর প্রাপ্তবয়স্কদের জন্য টিকা দেওয়ার প্রক্রিয়া ছ'মাস চলতে পারে। এক সরকারি সূত্র বলেছেন, ‘ছ'মাসের মতো সময় লাগতে পারে। তবে তার থেকেও কম সময় লাগতে পারার সম্ভাবনা আছে।’

টিকাকরণের প্রক্রিয়া নিয়ে ব্রিটেনে গঠিত যুগ্ম কমিটি যে প্রোটোকল তৈরি করেছে, তাতে প্রথমে ৬৫ বছরের উর্ধ্বে প্রবীণদের প্রথমে টিকা দেওয়া হবে। তারপর ৬৫ বছরের নীচে যে প্রবীণদের ঝুঁকির মাত্রা বেশি, তাঁরা টিকা পাবেন। তাতে সংখ্যালঘু  এবং যাঁদের গুরুতর শারীরিক সমস্যা আছে, তাঁদেরও টিকা দেওয়া হতে পারে।  তারপরে যথাক্রমে ৫০-এর উর্ধ্বে মানুষ ও তাঁদের থেকে কম বয়স্করা টিকার লাইনে আছেন। 

ইতিমধ্যে টিকার ১০০ মিলিয়ন ডোজের বরাত দিয়েছে ব্রিটেন। যাতে একবার অনুমোদন মিললেই টিকাকরণের ক্ষেত্রে কোনও সময় নষ্ট না হয়। প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের শেষের মধ্যে ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর ফলাফল স্পষ্ট হয়ে যাবে বলে আশাপ্রকাশ করছেন বিজ্ঞানীরা।

বন্ধ করুন