বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদী সরকারের পাশে UAE, কোভিডকে হারাতে ভারতে এল ভেন্টিলেটর, অক্সিজেন কনটেনার
১৫৭টি ভেন্টিলেটর পাঠাল সংযুক্ত আরব আমিরশাহি (ছবি সৌঝন্যে এএনআই)
১৫৭টি ভেন্টিলেটর পাঠাল সংযুক্ত আরব আমিরশাহি (ছবি সৌঝন্যে এএনআই)

মোদী সরকারের পাশে UAE, কোভিডকে হারাতে ভারতে এল ভেন্টিলেটর, অক্সিজেন কনটেনার

  • আমেরিকা, ফ্রান্স , রাশিয়া ও কানাডার পর এবার আরব আমিরশাহিও কোভিড মোকাবিলার সরঞ্জাম পাঠাল ভারতে।

করোনা আবহে গোটা বিশ্ব ভারতের পাশে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরশাহিও সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতের দিকে। আমেরিকা, ফ্রান্স , রাশিয়া ও কানাডার পর এবার আরব আমিরশাহিও কোভিড মোকাবিলার সরঞ্জাম পাঠাল ভারতে।

জানা গিয়েছে বৃহস্পতিবার দুবাই থেকে খালি ক্রায়োজেনিক অক্সিজেন কনটেনার এসেছে দেশে। দুবাই ছাড়া ব্যাঙ্কক ও সিঙ্গাপুর থেকেও এসেছে খালি ক্রায়োজেনিক অক্সিজেন কনটেনার। তিনদেশ থেকে মোট ১২টি খালি ক্রায়োজেনিক অক্সিজেন কনটেনার উড়িয়ে এনেছে বায়ুসেনার বিমান।

এদিকে সংযুক্ত আরব আমিরশাহির তরফে ভারতকে ১৫৭টি ভেন্টিলেটর পাঠানো হয়েছে। এছাড়া ৪৮০টি BiPAPs সহ আরও অনেক সরঞ্জাম এসেছে সাহায্য হিসেবে। এরপরই আরব আমিরশাহির বিদেশমন্ত্রী শেখ আবদুল্লাহ জায়েদ আল নাহিয়ানের সঙ্গে কথা বলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

এর আগে ২৬ এপ্রিল একদফা সাহায্য পাঠিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহি। সেদিন সেদেশ থেকে ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমানে করে ১৮টি খালি ক্রায়োজেনিক অক্সিজেন কনটেনার আসে দেশে। পানাগড়ে এসে নামে সেই সাহায্য।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল গোটা ভারত। সংক্রমণ যত বাড়ছে, ততই বাড়ছে অক্সিজেনের চাহিদা। অক্সিজেনের অভাবে কোভিড হাসপাতালগুলিতে শুরু হয়েছে হাহাকার। তাই অক্সিজেনের জোগান অব্যাহত রাখতেই বিদেশ থেকে খালি ক্রায়োজেনিক অক্সিজেন কনটেনার নিয়ে আসছে বায়ুসেনা। প্রয়োজন মাফিক বিভিন্ন হাসপাতাল পৌঁছে দিচ্ছে জীবনদায়ী বিভিন্ন ওষুধ।

 

বন্ধ করুন