বাংলা নিউজ > ঘরে বাইরে > Energy pipeline: ভারত থেকে জ্বালানি যাবে বাংলাদেশে, মোদী-হাসিনার হাতে উদ্বোধন আজ

Energy pipeline: ভারত থেকে জ্বালানি যাবে বাংলাদেশে, মোদী-হাসিনার হাতে উদ্বোধন আজ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

এই জ্বালানি তেল পার্বতীপুরের রিজার্ভারে গিয়ে জমা হবে। সেখানে আগে থেকেই ১৫ হাজার টন ধারণক্ষমতা যুক্ত ট্য়াঙ্কার রয়েছে। আরও প্রায় ৬টি ট্যাঙ্কার তৈরি করা হচ্ছে। তার ধারণক্ষমতা হবে ২৯ হাজার টন।

ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন। আর কয়েক ঘণ্টার অপেক্ষা। শনিবার বিকাল ৫টা নাগাদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হয়ে এই পাইপলাইনের সূচনা করবেন। শুক্রবার ভারতের বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছিল।  পাইপলাইনের মাধ্যমে যুক্ত হচ্ছে ভারতের শিলিগুড়ি ও বাংলাদেশের পার্বতীপুর। প্রায় ১৩১ কিমি দূরে ভারত থেকে বাংলাদেশে যাবে ডিজেল। ইতিমধ্যেই বৃহস্পতিবার তার মহড়া হয়ে গিয়েছে। 

এই প্রথম সীমান্ত পেরিয়ে ভারত থেকে জ্বালানি তেল যাবে বাংলাদেশে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য সব মিলিয়ে খরচ পড়েছে প্রায় ৩৭৭ কোটি টাকা। 

এই ফ্রেন্ডশিপ পাইপলাইনের চুক্তি অনুসারে প্রথম তিন বছর বছরে দু লাখ টন করে জ্বালানি তেল ভারত থেকে বাংলাদেশে পাঠানো হবে। এরপরের তিন বছর তিন লাখ টন করে, পরের চার বছর পাঁচ লাখ টন করে ও পরবর্তী বছরগুলিতে বছরে ১০ লাখ টন করে জ্বালানি তেল ভারত থেকে বাংলাদেশে যাবে। নিঃসন্দেহে দুদেশের মৈত্রীর বন্ধনকে সুদৃঢ় করবে এই উদ্যোগ। 

এই পাইপলাইনের মাধ্যমে জ্বালানির ক্ষেত্রে বাংলাদেশের কিছুটা আর্থিক সাশ্রয় হতে পারে। হিসাব অনুসারে আন্তর্জাতিক বাজার থেকে বাংলাদেশে জ্বালানি তেলের ব্যারেল প্রতি দাম দেয় প্রায় ১১ ডলার। তবে এবার পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে জ্বালানি নেওয়ার জন্য বাংলাদেশের খরচ পড়বে মোটামুটি ৫.৫০ ডলার। প্রায় সাড়ে ৫ ডলার মতো সাশ্রয় হবে বাংলাদেশের। 

এই জ্বালানি তেল পার্বতীপুরের রিজার্ভারে গিয়ে জমা হবে। সেখানে আগে থেকেই ১৫ হাজার টন ধারণক্ষমতা যুক্ত ট্য়াঙ্কার রয়েছে। আরও প্রায় ৬টি ট্যাঙ্কার তৈরি করা হচ্ছে। তার ধারণক্ষমতা হবে ২৯ হাজার টন। 

প্রাথমিকভাবে বাংলাদেশের উত্তরভাগের সাতটি জেলায় এই হাইস্পিড ডিজেল পাঠানো হবে। ২০১৮ সালেই দুদেশের মধ্য়ে এনিয়ে সমঝোতাপত্র সাক্ষরিত হয়েছিল। তবে মাঝে কোভিড পরিস্থিতির জেরে কাজ কিছুটা থমকে যায়। তবে এবার সেই প্রকল্পের সুবিধা পাবে বাংলাদেশ। ভারতের অংশে প্রায় ৫ কিমি ও বাংলাদেশের অংশে ১২৬.৫ কিমি পাইপলাইন বসানো হয়েছে। সব মিলিয়ে ১৩১.৫ কিমি পাইপলাইন তৈরি করা হয়েছে। 

এদিকে বাংলাদেশের সংবাদ মাধ্যম সূত্রে খবর, বর্তমানে সেই দেশ সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, আরব আমিরশাহী, কুয়েত, থাইল্যান্ড ও ভারত থেকে তেল আমদানি করে। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরে বিশ্বের তেলের বাজারেও অস্থিরতা তৈরি হয়। তবে এবার এই পাইপলাইনের মাধ্যমে বাংলাদেশে বিকল্প রুটে ভারত থেকে তেল নিতে পারবে। 

ঘরে বাইরে খবর

Latest News

নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের বিশ্বকাপের আগে বিরাট বিশ্বরেকর্ড শাকিবের, বোঝালেন কেন তিনি বিশ্বসেরা অল-রাউন্ডার আসছে রেমাল ঘূর্ণিঝড়! এনডিআরএফের ১৪ টিম মোতায়েন বাংলায়, সবটা জানালেন কমান্ডার জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো চায়ের সঙ্গে কোন ‘টা’কে এড়িয়ে চলা উচিত জানেন? না জানলে হতে পারে অঘটন 'স্পটলাইট থেকে শত মাইল দূরে থেকেও ওঁরা…', অনসূয়া ও পায়েলকে নিয়ে লিখলেন পরমব্রত টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে হঠাৎ আসা টাকায় ভরবে পকেট, কিনতে পারেন জমি-গাড়ি! ক'দিন পর থেকেই লাকি ৩ রাশি

Latest IPL News

নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.