বাংলা নিউজ > ঘরে বাইরে > Personal attack on PM Modi: রাষ্ট্রসংঘে জয়শংকের প্রশ্নের উত্তর দিতে না পেরে মোদীকে ব্যক্তিগত আক্রমণ পাক বিদেশমন্ত্রীর

Personal attack on PM Modi: রাষ্ট্রসংঘে জয়শংকের প্রশ্নের উত্তর দিতে না পেরে মোদীকে ব্যক্তিগত আক্রমণ পাক বিদেশমন্ত্রীর

নরেন্দ্র মোদী। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে একটি সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের পর্দাফাঁস করে দেন এস জয়শঙ্কর। বিশ্বজুড়ে কীভাবে সন্ত্রাসবাদে মদত জোগাচ্ছে পাকিস্তান, তা একেবারে নিখুঁতভাবে বুঝিয়ে দেন ভারতের বিদেশমন্ত্রী। তারপরই নরেন্দ্র মোদীকে কদর্য আক্রমণ করেন পাকিস্তানের বিদেশমন্ত্রী।

কূটনৈতিক লড়াইয়ে পাল্লা দিতে না পেরে ব্যক্তিগত আক্রমণে নামল পাকিস্তান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কদর্য ভাষায় ব্যক্তিগত আক্রমণ করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। যিনি রাষ্ট্রসংঘে সন্ত্রাসবাদ নিয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের আক্রমণের কোনও জবাব দিতে পারেননি।

বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে একটি সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের পর্দাফাঁস করে দেন জয়শঙ্কর। বিশ্বজুড়ে কীভাবে সন্ত্রাসবাদে মদত জোগাচ্ছে পাকিস্তান, তা একেবারে নিখুঁতভাবে বুঝিয়ে দেন ভারতের বিদেশমন্ত্রী। পরবর্তীতে এক পাকিস্তানি সাংবাদিকের প্যাঁচালো প্রশ্নের পালটা দেন। একেবারে স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, পাকিস্তান যে সন্ত্রাসবাদে মদত জোগাচ্ছে, তা নিয়ে বিশ্বের কোনও ধন্দ নেই। সেইসঙ্গে সন্ত্রাসবাদে মদত জোগানোর পরিবর্তে আর্থিক উন্নতির দিকে নজর দেওয়ার 'পরামর্শ' দেন জয়শঙ্কর।

বিশ্বের মঞ্চে সেই অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়ে মোদীর বিরুদ্ধে চূড়ান্ত ব্যক্তিগত আক্রমণে নামেন পাকিস্তানের বিদেশমন্ত্রী। সংশ্লিষ্ট মহলের মতে, যেভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ থেকে পাকিস্তানের পর্দাফাঁস করে দিয়েছেন জয়শঙ্কর, তা থেকেই নজর ঘোরাতে মোদীর বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ শানিয়েছেন। তাতে বিশ্বের মঞ্চে তেমন কোনও প্রভাব না পড়লেও পাকিস্তানের ঘরোয়া রাজনীতিতে কিছুটা রেহাই পেতে পারেন বিলাওয়ালরা। নাহলে বিশ্বের মঞ্চে মুখ পুড়ে যাওয়ায় ঘরোয়া রাজনীতিতে চাপে পড়ে যেতেন তাঁরা। 

আরও পড়ুন: আইএসআই গুপ্তচর সন্দেহে চণ্ডীগড় থেকে গ্রেফতার ভারতীয় নাগরিক

কূটনৈতিক মহলের বক্তব্য, রাষ্ট্রসংঘে মুখ পোড়ার মোদীকে ব্যক্তিগত আক্রমণ করলেও সেই কদর্য আক্রমণের ক্ষেত্রটা আগে থেকেই প্রস্তুত হচ্ছিল। ২০১৬ সালের জানুয়ারিতে পাঠানকোট বায়ুঘাঁটিতে পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের হামলার পর থেকে ইসলামাবাদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসেনি ভারত। সেইসঙ্গে ২০১৯ সালের ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা ও ৩৫এ ধারা প্রত্যাহারের পর হল্লা করলেও আন্তর্জাতিক মঞ্চে সেরকম সমর্থন পায়নি পাকিস্তান।

আরও পড়ুন: Jaishankar's savage reply to Pakistan: সন্ত্রাসবাদ নিয়ে চাপে ফেলার কৌশল, জয়শঙ্করের তুখোড় জবাবে চুপ পাকিস্তানি সাংবাদিক

শুধু তাই নয়, সংশ্লিষ্ট মহলের বক্তব্য, পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন ভারতে হামলা চালানোর পর পালটা জবাব পেয়েছে। সেটা সার্জিক্যাল স্ট্রাইক হোক বা ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর এয়ার স্ট্রাইক হোক - পাকিস্তানকে একেবারে কোণঠাসা করে দিয়েছে ভারত। চিন ছাড়া তেমন কাউকে পাশেও পাচ্ছিল না পাকিস্তান। কূটনৈতিকভাবেও কার্যত ব্যর্থ হয়েছে। দেশীয় রাজনীতির স্বার্থে মুখে হুমকি-হুঁশিয়ারি দিলেও অর্থনীতি বাঁচাতে কার্যক্ষেত্রে বিশ্বের কাছে হাত পাততে হয়েছে পাকিস্তানকে। সেখানে ভারত ক্রমশ বিশ্বের বিভিন্ন শক্তিধর দেশের আরও কাছে এসেছে।

ঘরে বাইরে খবর

Latest News

তদন্ত শুরু হতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি! আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের বয়সের সঙ্গে সঙ্গে প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষদের, কীভাবে ধরে রাখা যায় এটি বুধাদিত্য রাজযোগে ৫ রাশির ভাগ্য চমকাবে, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল আনোয়ার-কাণ্ডের মধ্যেই FIFA প্রেসিডেন্টের সঙ্গে হাসিমুখে ছবি গোয়েঙ্কার! ছড়াল মিম গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে গিয়েও উঠে দাঁড়ালেন ট্রাম্প, হামলা নিয়ে কী বললেন তিনি? রবিবারে হাসতে হবে কিন্তু! পড়ুন দিনের সেরা ৫ জোকস, ছুটির দিন আরও একটু মজার হোক শেষ চমক দিতে তৈরি গিলরা, কোন চ্যানেলে ও অনলাইনে কোথায় দেখবেন IND vs ZIM ৫ম T20I?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.