বাংলা নিউজ > ঘরে বাইরে > CoSC-এর চেয়ারম্যান হতে পারেন IAF প্রধান, CDS পদে রাওয়াতের উত্তরসূরির খোঁজ জারি
ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী (Rahul Singh)
ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী (Rahul Singh)

CoSC-এর চেয়ারম্যান হতে পারেন IAF প্রধান, CDS পদে রাওয়াতের উত্তরসূরির খোঁজ জারি

  • পরবর্তী সিডিএস নিয়োগ হলে অবশ্য তিনি চিফস অফ স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান হবেন। এর আগে এই পদে ছিলেন প্রাক্তন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের অকাল প্রয়াণে এই পদে আসীন হয়েছিলেন এমএম নারাভানে। 

রাহুল সিং

ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী শীঘ্রই চিফস অফ স্টাফ কমিটির (সিওএসসি) কার্যনির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করতে পারেন বলে জানা যাচ্ছে। চিফ অফ ডিফেন্স স্টাফ পদটি ফাঁকা থাকায় এখন সিওএসসি পদে থাকা সামরিক কর্তার দায়িত্ব তিন বাহিনীর মধ্যে সমন্বয় গড়ে তোলা। এর আগে এই পদে ছিলেন প্রাক্তন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের অকাল প্রয়াণে এই পদে আসীন হয়েছিলেন এমএম নারাভানে। তবে গত ৩০ এপ্রিল তিনি সেনা প্রধান পদ থেকে অবসর গ্রহণ করেন। এরপরই এই সিওএসসি পদটিও ফাঁকা হয়ে যায়।

চিফস অফ স্টাফ কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। বর্তমানে তিন সামরিক বাহিনীর প্রধানদের মধ্যে সবথেকে সিনিয়ার এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী। সেই সুবাদে তাঁকেই এই কমিটির কার্যনির্বাহী চেয়ারম্যান করা হতে পারে বলে জানা গিয়েছে সূত্র মারফত। এই আবহে নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের এক শীর্ষ কর্তা বলেন, ‘বায়ুসেনা প্রধান আগামী দিনে সিওএসসি-র কার্যনির্বাহী চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন। কারণ তিন বাহিনীর প্রধানদের মধ্যে তিনি সবচেয়ে সিনিয়র। সরকার পরবর্তী সিডিএস নিয়োগ না করা পর্যন্ত তিনি তিনটি বাহিনীর মধ্যে সমন্বয়, সহযোগিতা এবং যৌথতার দায়িত্বে থাকবেন তিনি।’

এদিকে কয়েক মাস কেটে গেলেও এখনও সরকারের তরফে সিডিএস পদে জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরির নাম ঘোষণা করা হয়নি। গত ৮ ডিসেম্বর বায়ুসেনার মিগ-১৭ ভি৫ কপ্টার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ১৪ জনকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরির জঙ্গলে ভেঙে পড়ে৷ সেই ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী-সহ ১৩ জনের মৃত্যু হয়। এরপর থেকেই পরবর্তী সিডিএস নিয়ে জল্পনা চলছে। জেনারেল রাওয়াতের মৃত্যুর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে দফায় দফায় রাপত্তা বিষয়ক মন্ত্রী গোষ্ঠীর বৈঠক হয়। তবে সিডিএস পদে এখনও কারোর নাম ঘোষণা করা হয়নি। পরবর্তী সিডিএস নিয়োগ হলে অবশ্য তিনি চিফস অফ স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান হবেন।

 

বন্ধ করুন