বাংলা নিউজ > ঘরে বাইরে > Shiv Sena Rebellion: বিধায়ক বরখাস্ত নিয়ে এখনই কোনও পদক্ষেপ নয়, মহারাষ্ট্রের স্পিকারকে নির্দেশ SC-র
উদ্ধব ঠাকরে  (ANI)

Shiv Sena Rebellion: বিধায়ক বরখাস্ত নিয়ে এখনই কোনও পদক্ষেপ নয়, মহারাষ্ট্রের স্পিকারকে নির্দেশ SC-র

  • Shiv Sena Rebellion Case: সুপ্রিম কোর্ট এদিন মহারাষ্ট্র বিধানসভা অধ্যক্ষকে পরবর্তী নির্দেশ পর্যন্ত কোনও পদক্ষেপ করতে বারণ করেছে। এই মামলার আগামী শুনানির দিন ধার্য হয়েছে ১ অগস্ট।

১৬ শিবসেনা বিধায়ককে বরখাস্ত এবং একনাথ শিন্ডের শপথ গ্রহণকে চ্যালেঞ্জ করে আবেদনের উপর আজ সুপ্রিম কোর্টে শুনানি হল। সুপ্রিম কোর্ট এদিন মহারাষ্ট্র বিধানসভা অধ্যক্ষকে পরবর্তী নির্দেশ পর্যন্ত কোনও পদক্ষেপ করতে বারণ করেছে। এই মামলার আগামী শুনানির দিন ধার্য হয়েছে ১ অগস্ট।

এদিন উদ্ধব ঠাকরে শিবিরের পক্ষে অ্যাডভোকেট কপিল সিব্বল সুপ্রিম কোর্টে উপস্থিত হয়ে বলেন, যেভাবে সরকারকে পতন করা হয়েছিল তা গণতন্ত্রের উপহাস। তিনি বলেন, বরখাস্তের আবেদন বিচারাধীন থাকার পরেও শপথ গ্রহণের আয়োজন করা হয়েছিল। কপিল সিব্বল আরও বলেছেন যে বরখাস্তের আবেদনের সিদ্ধান্ত নেওয়া পর্যন্ত শপথ গ্রহণের অপেক্ষা করা যেত। তবে তা তাড়াহুড়ো করে করা হয়েছিল।

উদ্ধব গোষ্ঠীর পক্ষে যুক্তি দিয়ে কপিল সিবাল বলেছিলেন যে মহারাষ্ট্রে যা ঘটেছে, তা মেনে নিলে দেশের প্রতিটি নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা হবে। তিনি বলেন, এই সরকার বেআইনি। এই সরকারের কাজ চালিয়ে যাওয়ার কোনও অধিকার নেই। তবে আজকে সব পক্ষের সওয়াল জবাব শোনা হলেও সুপ্রিম কোর্টের তরফে কোনও আদেশ দেওয়া হয়নি। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামী ১ অগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। আদালত সব পক্ষকে হলফনামা দাখিল করে এক সপ্তাহের মধ্যে তাদের জবাব দিতে বলেছে।

এদিকে একনাথ শিন্ডে গোষ্ঠীর পক্ষে উপস্থিত হওয়া অ্যাডভোকেট হরিশ সালভে আজ বলেন যে এটি দলত্যাগের মামলা নয়। তিনি বলেন, অন্য কোনও দলে না গিয়ে নিজ নেতাকে প্রশ্ন করলে তাতে দোষের কী আছে। তিনি বলেন, দলত্যাগের আইন তখনই প্রযোজ্য যখন আপনি অন্য কোনও দলের সঙ্গে যান। ১৫ থেকে ২০ জন বিধায়কের সমর্থন নেই এমন কাউকে কি আবার ক্ষমতায় আনা যায়? তিনি বলেন, মুখ্যমন্ত্রী সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। দলত্যাগ ছাড়াই দলের মধ্যে আওয়াজ তোলা অন্যায় নয়। দলীয় সদস্যপদ নীরবতার শপথ নয়।

বন্ধ করুন