বাংলা নিউজ > ঘরে বাইরে > হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্যে ভারতীয় দূতকে তলব কাতারের, উত্তর নয়াদিল্লির
নুপূর শর্মার বিরুদ্ধে বিক্ষোভ থানেতে। (ছবি সৌজন্যে পিটিআই)

হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্যে ভারতীয় দূতকে তলব কাতারের, উত্তর নয়াদিল্লির

  • কাতারে ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল জানিয়েছেন, যে বিতর্কিত টুইট করা হয়েছে, তা ভারত সরকারের অবস্থান নয়। সেই মন্তব্য ভারত সরকারের মতাদর্শ নয়। সমাজের কোনও একটি অংশের মনোভাব সেটা। যাঁরা সেই অবমাননাকর মন্তব্য করেছিলেন, তাঁদের বিরুদ্ধে ইতিমধ্যে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে।

হজরত মহম্মদ নিয়ে যে বিতর্কিত মন্তব্য করা হয়েছে, তা নয়াদিল্লির অবস্থান নয়। এমনই কথা স্পষ্টভাবে কাতারের বিদেশ মন্ত্রককে জানিয়ে দিল ভারতীয় দূতাবাস। যে দেশের তরফে ‘শাস্তি পাওয়া’ বিজেপি নেতাদের বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে ভারতীয় দূতকে তলব করা হয়েছিল। বিতর্কিত মন্তব্যের তীব্র নিন্দা করা হয়েছিল। 

রবিবার কাতারে ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল জানিয়েছেন, যে বিতর্কিত মন্তব্য করা হয়েছে, তা ভারত সরকারের অবস্থান নয়। সেই মন্তব্য ভারত সরকারের মতাদর্শ নয়। সমাজের কোনও একটি অংশের মনোভাব সেটা। যাঁরা সেই অবমাননাকর মন্তব্য করেছিলেন, তাঁদের বিরুদ্ধে ইতিমধ্যে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। সঙ্গে মিত্তল জানিয়েছেন, ভারত ও কাতারের সম্পর্কের বিরোধীরা সেই অবমাননাকর মন্তব্য নিয়ে উস্কানি দিচ্ছেন। ভারত-কাতারের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এরকম বিষয় যাতে প্রভাব ফেলতে না পারে, সেজন্য একসঙ্গে কাজ করার বার্তা দিয়েছেন মিত্তল।

আরও পড়ুন: হজরত মহম্মদের বিয়ে নিয়ে ‘বিতর্কিত মন্তব্য’, নেত্রীকে দল থেকে বের করল BJP

সম্প্রতি একটি তথ্যযাচাইকারী ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা মহম্মদ জুবায়ের বিজেপির প্রাক্তন মুখপাত্র নুপূর শর্মার একটি ভিডিয়ো টুইট করেছিলেন। জ্ঞানবাপী মসজিদ সংক্রান্ত একটি আলোচনাসভায় নুপূর বিতর্কিত মন্তব্য করেছেন বলে দাবি করা হয়। সেই ঘটনা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। সেই মন্তব্য নিয়ে সরব হয় পশ্চিম এশিয়ার একাধিক মহলও।

সেই পরিস্থিতিতে রবিবার নুপূরকে সাসপেন্ড করে দেয় বিজেপি। সেই ঘটনায় নাম উঠে আসা অপর বিজেপি মুখপাত্র নবীনকুমার জিন্দলকে বহিষ্কার করে দেওয়া হয়। সেই প্রেক্ষিতে নুপূর ক্ষমা চেয়ে নিয়েছেন। নিজের মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন জিন্দল। তারইমধ্যে কাতারের তরফে ভারতীয় দূতকে তলব করা হয়। সেইসঙ্গে ভারত সরকারকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার বার্তা দেয় দোহা। 

বন্ধ করুন