বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi in Coromandel Express Accident Site: হেলিকপ্টারে করে বালাসোরে মোদী, খতিয়ে দেখবেন করমণ্ডল দুর্ঘটনাস্থলের পরিস্থিতি

Modi in Coromandel Express Accident Site: হেলিকপ্টারে করে বালাসোরে মোদী, খতিয়ে দেখবেন করমণ্ডল দুর্ঘটনাস্থলের পরিস্থিতি

দুর্ঘটনাস্থলে মোদী

হেলিকপ্টারে করে ওড়িশার বালাসোরে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনাস্থল ঘুরে দেখবেন তিনি। এরপর তিনি সেখান থেকে কটকে যাবেন বলে জানা গিয়েছে। কটকের হাসপাতালে গিয়ে দুর্ঘটনায় আহতদের সঙ্গে দেখা করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

হেলিকপ্টারে করে ওড়িশার বালাসোরে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনাস্থল ঘুরে দেখবেন তিনি। এরপর তিনি সেখান থেকে কটকে যাবেন বলে জানা গিয়েছে। কটকের হাসপাতালে গিয়ে দুর্ঘটনায় আহতদের সঙ্গে দেখা করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এদিকে এর আগে আজ দুর্ঘটনাস্থলে যান ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও সেখানে গিয়েছিলেন আজ সকালে। তিনি এখনও সেখানেই আছেন। এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও হেলিকপ্টারে করে দুপুর নাগাদ ওড়িশায় গিয়ে পৌঁছান।

এর আগে দুর্ঘটনাস্থলের পরিস্থিতি খতিয়ে দেখে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন নবীন পট্টনায়েক। সেখানে তিনি বলেন, ‘অত্যন্ত মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা… বিপর্যয় মোকাবিলা দল, স্থানীয় লোকজন এবং অন্যান্যদের ধন্যবাদ জানাতে চাই। তারা ধ্বংসাবশেষ থেকে মানুষকে বাঁচানোর জন্য রাতভর কাজ করেছেন... রেলের নিরাপত্তাকে সর্বদা অগ্রাধিকার দেওয়া উচিত...’ এদিকে দুর্ঘটনাস্থলে সাংবিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, 'রাজ্য সরকার হতাহতদের পাশে আছে। আমরা অ্যাম্বুলান্স ও মেডিক্যাল টিম পাঠিয়েছি। বাংলার বহু মানুষ এই ট্রেনে ছিলেন।' এদিকে নিহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেন মমতা। সঙ্গে মমতা দাবি করেন, এই দুর্ঘটনায় রেলের সমন্বয়ের অভাব রয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার সন্ধ্যা সাতটা নাগাদ বালাসোর জেলার বাহানগা বাজার রেল স্টেশনের কাছে আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে যায়। দুর্ঘটনার তীব্রতা এতই ছিল যে যাত্রীবাহী ট্রেনটির ইঞ্জিন উঠে যায় এক মালগাড়ির ওপর। ট্রেনের অধিকাংশ বগি ছিটকে পড়ে পাশের লাইনে। এই সময় উলটো দিক থেকে আসা যশবন্তপুর-হাওড়া হামসফর এক্সপ্রেসের সঙ্গে ধাক্কা লাগে করমণ্ডলের লাইনচ্যুত বগিগুলিতে। দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, শুক্রবার সন্ধ্যা সাতটা নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার রেল স্টেশনের কাছে ১২৮৪১ আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেসের একাধিক বগি লাইনচ্যুত হয়ে যায়। এর জেরে সেই ট্রেনের বি২, বি৩, বি৪, বি৫, বি৬, বি৭, বি৮, বি৯, এ১ এবং এ২ কোচ উলটে যায়। এছাড়া ট্রেনের ইঞ্জিন এবং বি১ কোচটি লাইন থেকে ছিটকে যায়। এই দুর্ঘটনার জেরে যশবন্তপুর হামসফর এক্সপ্রেসেরও বেশ কয়েকটি কামরা লাইনচ্যুত হয়।

এদিকে প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, সিগন্যালিং কন্ট্রোল রুমের ভিডিয়োয় দেখা গিয়েছে যে ভুল লাইনে ঢুকে পড়েছে আপ ১২৮৪১ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। তবে এখনও বিষয়টি নিয়ে ভারতীয় রেলের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। হিন্দুস্তান টাইমসকে রেলের এক শীর্ষকর্তা জানিয়েছেন, খড়্গপুর ডিভিশনের সিগন্যালিং রুমের ভিডিয়োয় দেখা গিয়েছে যে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার স্টেশন অতিক্রম করার পর লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। এদিকে সেই লুপ লাইনে আগে থেকেই একটি মালগাড়ি দাঁড়িয়েছিল। এই মারাত্মক ভুলের কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। এই লুপ লাইনে করমণ্ডল এক্সপ্রেসটা না ঢুকলেই দুর্ঘটনা এড়ানো যেত। এছাড়াও প্রাথমিক তদন্তে জানা যাচ্ছে, সিগন্যালিংয়ের গলদে এই দুর্ঘটনা হয়ে থাকতে পারে। জানা গিয়েছে, প্রথমে মেন লাইনে ঢোকার জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছিল করমণ্ডল এক্সপ্রেসকে। পরে সেই সংকেত বন্ধ করা হয়। এই আবহে লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। তাই দুর্ঘটনার আসল কারণ এখনও ঠিক ভাবে বোঝা যাচ্ছে না।

ঘরে বাইরে খবর

Latest News

'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায় ২০০৬-র হ্যাটট্রিকের স্মৃতি ফেরালেন ইরফান! সেই একইভাবে ইনসুইংয়ে আউট করলেন ইউনিসকে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.