বাংলা নিউজ > ঘরে বাইরে > Quad: ‘ভারতের নিজস্ব সমস্যা আছে!’… চিনের কথাও তুললেন মার্কিন প্রেসিডেন্ট
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।. (AP Photo) (AP)

Quad: ‘ভারতের নিজস্ব সমস্যা আছে!’… চিনের কথাও তুললেন মার্কিন প্রেসিডেন্ট

  • মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা দেখছি ইউক্রেনের লোকজন খুব সাহসী। শুধু প্রশিক্ষিত মিলিটারি নয়, সার্বিকভাবে সেখানাকার মানুষ খুব সাহসী। পুতিনের থিওরিকে তারা মিথ্যা প্রমাণ করে দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেন শুক্রবার সিয়াটেলে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে কোয়াড প্রসঙ্গে বিশেষ মন্তব্য করেন। স্বৈরতান্ত্রিক শাসকরা কীসে ভয় পান সেই প্রসঙ্গে তিনি একাধিক মন্তব্য করেন। এমনকী চিনের বিরুদ্ধে কোয়াড জোট কাজ করছে বলেও নাকি একসময় চিনের প্রিসেডেন্ট জি জিংপিং তাঁর কাছে অভিযোগ করেছিলেন। 

পুতিন প্রসঙ্গে তিনি জানিয়েছেন, রাশিয়ার নেতা যেটা পাচ্ছেন সেটা হয়তো তিনি চাইছেন না।ফিনল্যান্ড ও সুইডেনও ন্যাটোতে যোগ দিতে চায় বলে মন্তব্য করেন জো বাইডেন। তিনি বলেন, আমি জি জিংপিংকে একটা সময় জানিয়েছিলাম, কোয়াডকে আমি এক বন্ধনে আনতে চাইছি। অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও আমেরিকা। তখন তিনি আমায় জানিয়েছিলেন, আপনারা যেটা করতে চাইছেন যাতে আমাদের উপর প্রভাব পড়ে। তখন আমি বলেছিলাম, না, না ইন্দো প্যাসিফিক রিজিয়নে যারা একসঙ্গে কাজ করতে পারে সেই শক্তিগুলিকে শুধু এক সূত্রে বাঁধতে চাইছি

 পাশাপাশি বাইডেন জানিয়েছেন, এই একটা পয়েন্টকে স্বৈরতান্ত্রিক শাসকরা ভয় পান। আর ভারতের নিজস্ব সমস্যা আছে। সমস্ত দেশেরই নিজের সমস্যা আছে। বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভেবেছিলেন তিনি সহজেই ন্যাটো শক্তিকে ভেঙে দেবেন।প্রথম থেকেই তাঁর এটা লক্ষ্য ছিল।গত ৮ বছর ধরে আমি এটা বলে আসছি। কিন্তু তিনি যেটা পাচ্ছেন, সেটা তিনি চাইছেন না। আর এখন ফিনল্যান্ড আর সুইডেনও ন্যাটোতে যোগ দিতে চাইছে। তিনি যেটা চাইছেন ঠিক তার বিপরীতটা হচ্ছে। তিনি বলেন, আমরা দেখছি ইউক্রেনের লোকজন খুব সাহসী। শুধু প্রশিক্ষিত মিলিটারি নয়, সার্বিকভাবে সেখানাকার মানুষ খুব সাহসী। পুতিনের থিওরিকে তারা মিথ্যা প্রমাণ করে দিয়েছে।

 

বন্ধ করুন