গুয়াহাটিতে এটিএম পরিষ্কার করছেন এক কর্মী (ছবি সৌজন্য পিটিআই)
গুয়াহাটিতে এটিএম পরিষ্কার করছেন এক কর্মী (ছবি সৌজন্য পিটিআই)

ব্যাঙ্ক-ATM-রেল-বিমান, ১ মে থেকে চালু হল একাধিক নয়া নিয়ম, জেনে নিন

  • রেল পরিষেবা চালু হলেই সেই নয়া নিয়ম কার্যকর হবে।

লকডাউনের জেরে কার্যত স্তব্ধ জনজীবন। চলছে না ট্রেন। বন্ধ উড়ান পরিষেবা। তারমধ্যেই ১ মে থেকে কয়েকটি নিয়ম পালটে গেল রেল ও উড়ান পরিষেবার ক্ষেত্রে। ব্যাঙ্কিং ক্ষেত্রেও মে'র পয়লা দিন থেকে কয়েকটি নয়া নিয়ম চালু হয়েছে।

আরও পড়ুন : Old Tax Rate vs New Tax Rate: চাকুরিজীবী হোন বা ব্যবসায়ী-কোন কর কাঠামো বাছবেন, জেনে নিন

একনজরে দেখে নিন ১ মে কী কী নয়া নিয়ম চালু হল -

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) সেভিংস অ্যাকাউন্টে সুদের হারে পরিবর্তন

পয়লা মে থেকে ১০০,০০০ টাকার বেশি জমা থাকলে কম সুদ মিলবে। অ্যাকাউন্টে ১০০,০০০ টাকা পর্যন্ত থাকলে বার্ষিক ৩.৫ শতাংশ হারে সুদ দেবে এসবিআই। আর ১০০,০০০ টাকার বেশি থাকলে ৩.২৫ শতাংশ হারে সুদ মিলবে। যা রেপো রেটের থেকে ২.৭৫ শতাংশ কম। রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (আরবিআই) রেপো রেট (যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে টাকা দেয় আরবিআই) ৬.২৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করেছে।

২) পঞ্জাব ব্যাঙ্কের (পিএনবি) গ্রাহকদের ক্ষেত্রে পরিবর্তন

পয়লা মে থেকে ডিজিটাল ওয়ালেট বন্ধ করে দিয়েছে পিএনবি। যে গ্রাহকরা পিএনবির Kitty wallet পরিষেবা ব্যবহার করছেন, তাঁরা পড়ে থাকা অর্থ খরচ করতে পারবেন বা আইএমপিএসের মাধ্যমে অন্য অ্য়াকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন।

পিএনবি-র তরফে বলা হয়েছে, 'যদি ব্য়ালেন্স শূন্য হয়, তবেই গ্রাহক সেই ওয়ালেট বন্ধ করতে পারবেন। যদি ব্যালেন্স শূন্য না হয়, তাহলে গ্রাহককে সেই টাকা খরচ করতে হবে বা আইএমপিএসের মাধ্যমে অন্য অ্য়াকাউন্টে ট্রান্সফার করতে হবে। যখন গ্রাহকরা ব্যাঙ্কে নথিভুক্ত মোবাইল নম্বর পরিবর্তন করতে চাইবেন, তখন তাঁকে প্রথম ওয়ালেটে থাকা ব্যালেন্স খরচ করতে হবে এবং ওয়ালেট বন্ধ করতে হবে। নাহলে ব্য়াঙ্কে নথিভুক্ত নম্বর পরিবর্তন করতে পারবেন না তিনি।'

৩) পেনশনভোগীরা পুরো পেনশন পাবেন

অবসব গ্রহণের সময় যাঁরা কমিউটেশন বেছে নিয়েছিলেন, মে থেকে তাঁদের পুরো পেনশন দেওয়া শুরু করেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গ্যানাইজেশন (ইপিএফও)। এর ফলে, প্রতি মাসে ৬.৩ লাখ গ্রাহক সুবিধা পাবেন ও সরকারের এককালীন ১,৫০০ কোটি টাকা খরচ হবে।

৪) এটিএমের নিয়ম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এটিএমে নয়া সিস্টেম চালু করা হচ্ছে। সেই অনুযায়ী, প্রত্যেকবার ব্যবহারের পর এটিএম পরিষ্কার করা হবে। পয়লা মে'র আগে থেকেই গাজিয়াবাদ ও চেন্নাইয়ে সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। হটস্পটে পুরসভা রোজ দু'বার এটিএম স্যানিটাইজ করবে। যদি স্যানিটাইজেশনের নিয়ম না মানা হয়, তাহলে এটিএম চেম্বার সিল করে দেওয়া হবে।

৫) ট্রেনে ওঠার নিয়ম

আবার পরিষেবা শুরু হলে ভারতীয় রেলের নয়া নিয়মগুলি কার্যকর হবে। নয়া নিয়ম অনুযায়ী, রিজার্ভেশন তালিকা প্রকাশের চার ঘণ্টা আগে পর্যন্ত যাত্রীরা নিজেদের ওঠার স্টেশন (বোর্ডিং স্টেশন) পালটাতে পারবেন। এর আগে, ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টা আগে পর্যন্ত সেই সুযোগ মিলত।

তবে স্টেশন পরিবর্তন করার পর কোনও যাত্রী যদি টিকিট বাতিল করেন, তাহলে তাঁরা কোনও অর্থ ফেরত পাবেন না।

৬) উড়ানের নিয়ম

পয়লা মে থেকে টিকিট বাতিলের জন্য এয়ার ইন্ডিয়ায় কোনও বাড়তি অর্থ দিতে হবে না। পয়লা মে থেকে ক্যানসেলেশন চার্জ নেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে সেক্ষেত্রে শর্ত আরোপ করেছে জাতীয় উড়ান সংস্থা। টিকিট কাটার ২৪ ঘণ্টার মধ্যে তা বাতিল করলে বা পরিবর্তন করলে তবেই ক্যানসেলন বাবদ কোনও টাকা নেওয়া হবে না।

আরও পড়ুন : Lockdown 2.0: লকডাউনের পরে নিয়ন্ত্রিতভাবে শুরু হবে উড়ান পরিষেবা, থাকবেন ৩০% যাত্রী


বন্ধ করুন