বাংলা নিউজ > ঘরে বাইরে > Taliban Diktat in Afghanistan: শনির ‘বিপ্লব’ শেষ রবিতে, আফগান সঞ্চালিকাদের উপর তালিবানি চাপ, মুখ ঢেকেই পড়তে হল খবর
বোরখা পরে সংবাদ পরিবেশন করতে বাধ্য করা হল আফগান সঞ্চালিকাদের (AP)

Taliban Diktat in Afghanistan: শনির ‘বিপ্লব’ শেষ রবিতে, আফগান সঞ্চালিকাদের উপর তালিবানি চাপ, মুখ ঢেকেই পড়তে হল খবর

  • Taliban Diktat in Afghanistan: এই গোটা ঘটনা প্রসঙ্গে টোলোনিউজের পরিচালক খপলওয়াক সাপাই জানান, জোর করে এই ফতোয়া কার্যকর করা হয়েছে। তাঁকে সরাসরি ফোন করে এই নির্দেশ মানতে বলা হয়েছে। 

একটু একটু করে আফগানিস্তানে রঙ দেখাতে শুরু করেছে তালিবান। আর তালিবানি ফতোয়ার চাপে ধীরে ধীরে দম বন্ধ হয়ে আসছে সেদেশের মহিলাদের। কয়েকদিন আগেই তালিবানের শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা নির্দেশ দেন, জনসমক্ষে মেয়েদের মুখ বোরখা দিয়ে ঢেকে রাখতে হবে। এই আবহে খবরের চ্যানেলগুলিতে কর্মরত সঞ্চালিকাদেরও মুখ ঢাকার নির্দেশ দেওয়া হয়। তবে প্রাথমিক ভাবে সেই ফতোয়া অমান্য করেছিলেন অনেকেই। তবে শেষমেষ চাপের মুখে সিংহভাগ সঞ্চালিকা মুখ ঢেকেই খবর পড়লেন রবিবার।

রবিবার, হিজাব পরে এবং মুখ ঢাকা বোরখা পরে মহিলারা খবর পরিবেশন করেন আফগানিস্তানের চ্যানেলগুলিতে। টলোনিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি এবং 1টিভির মতো জনপ্রিয় চ্যানেল জুড়ে নিউজ বুলেটিন পরিবেশন এবং অন্যান্য অনুষ্ঠান উপস্থাপনার সময় মহিলাদের মুখ ঢাকা ছিল বলে রিপোর্ট করে বিবিসি।

টোলোনিউজের উপস্থাপক সোনিয়া নিয়াজি এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে বলেন যে তাঁরা প্রতিরোধ করেছিলেন এবং বোরখা পরার বিরুদ্ধে সরব হয়েছিলেন। তিনি বলেন, ‘আমরা প্রতিবাদ করেছিলাম কিন্তু টোলোনিউজকে চাপ দেওয়া হয়েছে এবং বলা হয়েছে যে কোনও মহিলা উপস্থাপক যদি তাঁর মুখ না ঢেকে পর্দায় উপস্থিত হন, তাঁকে অবশ্যই অন্য কোনও কাজ দিতে হবে বা সরিয়ে দিতে হবে।’ এদিকে, নারী উপস্থাপকদের সাথে সহমর্মিতা জানিয়ে টলোনিউজের পুরুষ সাংবাদিক ও কর্মচারীরা চ্যানেলের অফিসে মাস্ক পরেছিলেন।

এদিকে এই গোটা ঘটনা প্রসঙ্গে টোলোনিউজের পরিচালক খপলওয়াক সাপাই জানান, জোর করে এই ফতোয়া কার্যকর করা হয়েছে। তাঁকে সরাসরি ফোন করে এই নির্দেশ মানতে বলা হয়েছে। তাঁর কথায়, ‘আমাকে গতকাল টেলিফোন করা হয়েছিল এবং কঠোর ভাষায় বলা হয়েছিল এটা করতে। সুতরাং ইচ্ছে না থাকলেও জোর করে আমাদের এটা করতে হচ্ছে।’

বন্ধ করুন