বাংলা নিউজ > ঘরে বাইরে > Vivo Tax Evasion: ২২১৭ কোটি টাকার কর ফাঁকি চিনা মোবাইল সংস্থা ভিভোর, তদন্তে পর্দা ফাঁস করল DRI
২২১৭ কোটি টাকার কর ফাঁকি চিনা মোবাইল সংস্থা ভিভোর (HT_PRINT)

Vivo Tax Evasion: ২২১৭ কোটি টাকার কর ফাঁকি চিনা মোবাইল সংস্থা ভিভোর, তদন্তে পর্দা ফাঁস করল DRI

  • ভিভো ইন্ডিয়াকে ২২১৭ কোটি টাকার একটি 'ডিমান্ড নোটিশ' জারি করা হয়েছে এবং সংস্থাটি স্বেচ্ছায় মাত্র ৬০ কোটি টাকা জমা দিয়েছে। ভিভো গ্রুপের চালু করা আরও ১৮টি সংস্থার উপর নজর রয়েছে ইডির। 

চিনা স্মার্টফোন কোম্পানি ভিভো ইন্ডিয়ার বিরুদ্ধে প্রায় ২২১৭ কোটি টাকার কর ফাঁকির অভিযোগ কর ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)। এই অভিযোগের প্রেক্ষিতে ভিভোকে একটি ডিমান্ড নোটিশ জারি করেছে ডিআরআই। উল্লেখ্য, ভিভো ইন্ডিয়া হল ভিভো কমিউনিকেশনস টেকনোলজি কোম্পানি লিমিটেডের একটি সহযোগী সংস্থা। এই কোম্পানির সদর দফতর চিনের গুয়াংডং-এ। কোম্পানিটি মোবাইল হ্যান্ডসেট উৎপাদন, অ্যাসেম্বলিং, পাইকারি ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছে।

অর্থ মন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘তদন্তের সময় ডিআরআই আধিকারিকরা ভিভো ইন্ডিয়ার প্ল্যান্ট এবং অফিসগুলিতে তল্লাশি চালিয়েছিল। ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য দেওয়ার ইঙ্গিতের প্রমাণ পাওয়া গিয়েছে সেই তল্লাশিতে।’ সরকারের তরফে দাবি করা হয়েছে, এই ভুল তথ্যের ভিত্তিতে ভিভো ইন্ডিয়া ২২১৭ কোটি টাকার অযৌক্তিক শুল্ক ছাড় পেয়েছে। মন্ত্রকের তরফে জানানো হয়, তদন্ত শেষ হওয়ার পরে ভিভো ইন্ডিয়াকে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে এবং এই কাস্টম শুল্ক মিটিয়ে দিতে বলা হয়েছিল।

আরও পড়ুন: স্মৃতির স্বামীর সংস্থা ও গোয়ার পানশালার জিএসটি নম্বর অভিন্ন, অভিযোগ কংগ্রেসের

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও একদিন আগে সংসদে একটি প্রশ্নের উত্তরে বলেছিলেন যে ভিভো ইন্ডিয়াকে ২২১৭ কোটি টাকার একটি 'ডিমান্ড নোটিশ' জারি করা হয়েছে এবং সংস্থাটি স্বেচ্ছায় মাত্র ৬০ কোটি টাকা জমা দিয়েছে। সীতারামন আরও বলেন, ভিভো ইন্ডিয়া ছাড়াও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আরও ১৮টি সংস্থার দিকে নজর রাখছে। এই সংস্থাগুলি ভিভো গ্রুপই চালু করেছিল বলে জানান সীতারামন। তিনি বলেন যে ১.২৫ লক্ষ কোটি টাকার মোট বিক্রির থেকে প্রচুর অর্থ স্থানান্তর হয়েছে চিনে। ভিভো এই ১৮টি সংস্থার মাধ্যমে চিনে এই অর্থ স্থানান্তর করেছে বলে জানান মন্ত্রী। এছাড়াও ডিআরআই চিনা মোবাইল ফোন কোম্পানি ওপ্পোর বিরুদ্ধে মোট ৪৩৮৯ কোটি টাকার কাস্টম শুল্ক ফাঁকির জন্য নোটিশ জারি করেছে। চিনা সংস্থা শাওমি ইন্ডিয়াও ডিআরআই-এর তদন্তের মুখোমুখি হয়েছে।

বন্ধ করুন