HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Dearness Allowance hiked: DA বাড়ল ৪%, কবে থেকে ৪৬% হারে মহার্ঘ ভাতা মিলবে? ‘এরিয়ার’ পাবেন সরকারি কর্মীরা?

Dearness Allowance hiked: DA বাড়ল ৪%, কবে থেকে ৪৬% হারে মহার্ঘ ভাতা মিলবে? ‘এরিয়ার’ পাবেন সরকারি কর্মীরা?

ডিয়ারনেস অ্যালোওয়েন্স (মহার্ঘ ভাতা বা ডিএ) এবং ডিয়ারনেস রিলিফ বৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীরা যথাক্রমে ৪৬ শতাংশ হারে পাবেন ডিএ এবং ডিআর। কবে থেকে বর্ধিত হারে ডিএ ও ডিআর মিলবে? এরিয়ার মিলবে কিনা, তা দেখে নিন।

1/6 অনুমোদন দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা। চার শতাংশ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ)। সেইসঙ্গে চার শতাংশ ডিয়ারনেস রিলিফও বেড়েছে। যা ২০২৩ সালের জুলাই থেকে কার্যকর হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
2/6 কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে কত দাঁড়াল? সপ্তম বেতন কমিশনের আওতায় ২০২৩ সালের জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪৬ শতাংশ হারে ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা মহার্ঘ ভাতা পাবেন। আর অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ বেড়ে দাঁড়াল ৪৬ শতাংশ। সেইসঙ্গে তাঁরা বকেয়া বা ‘এরিয়ার’ পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)
3/6 কেন্দ্রের ডিএ বৃদ্ধির ঘোষণার পর পশ্চিবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের মধ্যে স্বভাবতই হতাশা বেড়েছে। কারণ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে তাঁদের প্রাপ্ত ডিএয়ের ফারাক আরও বেড়েছে। ষষ্ঠ বেতন কমিশনের পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ছয় শতাংশ ডিএ জুটছে। সেখানে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএয়ের পরিমাণ বেড়ে ৪৬ শতাংশে ঠেকে গিয়েছে। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
4/6 কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ডিএ এবং ডিআর বৃদ্ধির ঘোষণার ফলে লাভবান হবেন ৪৮.৬৭ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৭.৯৫ লাখ অবসরপ্রাপ্ত কর্মচারী বা পেনশনভোগী। আর তার ফলে কেন্দ্রের কোষাগার থেকে প্রতি বছর ১২,৮৫৭ কোটি টাকা বেরিয়ে যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
5/6 পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের যে এখনই ডিএ বাড়ানো হচ্ছে না, তা দিনকয়েক আগেই কার্যত বুঝিয়ে দিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, ‘ডিএ যেটা বাড়ানোর ছিল, সেটা আগেই বাড়ানো হয়েছে। ডিএয়ের ইস্যুটাই পুরো আদালতে বিচারাধীন আছে।' (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
6/6 আপাতত পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের ডিএ সংক্রান্ত যে মামলা চলছে, সেটা সুপ্রিম কোর্টে চলছে। পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া ডিএ নিয়ে সেই মামলা চলছে শীর্ষ আদালতে। আগামী ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানি হওয়ার কথা আছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক)

Latest News

কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার রাজভবনে বৈঠক ডাকলেন রাজ্যপাল, সংঘাতের আবহেই স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে আলোচনা শেক্সপিয়রের ওথেলো আসছে বড় পর্দায়, কবে মুক্তি পাচ্ছে অনির্বাণ-সোহিনীর অথৈ? ফল ঘোষণার আগেই ভোটের রাতে তৃণমূলের বিজয় মিছিল! উত্তরের ৩ কেন্দ্রে উচ্ছ্বাস নির্বাচনী বন্ড ফেরানো হবে, HT-কে বললেন নির্মলা, স্বীকার করলেন যে আগেরটায় গলদ ছিল রজনীকান্ত থেকে কমল হাসান, প্রথম দফার নির্বাচনে ভোট দিলেন আর কোন সেলেব দীপিকার প্রেন্যান্সির সত্যতা নিয়ে প্রশ্ন! ‘লেডি সিংঘম’কে নিয়ে কী ঘোষণা রোহিতের এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে বড় ঘোষণা, এবার রায় দেবে কলকাতা হাইকোর্ট দ্বিতীয় দফার ভোটের আগেই শৈলশহরে অমিত শাহ, নবাবের জেলায় সভা রাজনাথের নিজের ভোটটা ঘাসফুলে কেমন করে দেবেন?‌ জনগণকে টিপস দিলেন মুখ্যমন্ত্রী

Latest IPL News

কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.