HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ময়দান > ২০২৬ বিশ্বকাপ নিয়ে ফিফার পুনর্বিবেচনা! কোন ফর্ম্যাটে হবে ২৩তম ফিফা বিশ্বকাপ

২০২৬ বিশ্বকাপ নিয়ে ফিফার পুনর্বিবেচনা! কোন ফর্ম্যাটে হবে ২৩তম ফিফা বিশ্বকাপ

ফিফা বিশ্বকাপের ২৩তম আসরটি অনুষ্ঠিত হবে ২০২৬ সালে। কানাডা, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এই তিনটি দেশ একসঙ্গে ফিফা বিশ্বকাপ এর ২৩তম আসরটি আয়োজন করবে। ঠিক করা হয়েছিল যে ২০২৬ ফিফা বিশ্বকাপে ৪৮টি দল অংশগ্রহণ করবে। ফিফা ২০২৬ ফর্ম্যাটে পুনর্বিবেচনা করা হবে বলে শোনা যাচ্ছে।

ফ্রান্স বনাম মরক্কো ম্যাচ স্টেডিয়ামে (ছবি-এএফপি)

ফিফা বিশ্বকাপের ২৩তম আসরটি অনুষ্ঠিত হবে ২০২৬ সালে।কানাডা, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এই তিনটি দেশ একসঙ্গে ফিফা বিশ্বকাপ এর ২৩তম আসরটি আয়োজন করবে। ঠিক করা হয়েছিল যে ২০২৬ ফিফা বিশ্বকাপে ৪৮টি দল অংশগ্রহণ করবে। ফিফা ২০২৬ ফর্ম্যাটে পুনর্বিবেচনা করা হবে বলে শোনা যাচ্ছে। কারণ তারা ক্ষতির ভবিষ্যদ্বাণী করছেন।

আরও পড়ুন… চট্টগ্রামে লড়াকু ইনিংস পূজারার, টপকালেন ভারতীয় কিংবদন্তিকে

ফিফা এই বছরের শুরুতে স্বীকার করেছে যে তারা ২০২৬ বিশ্বকাপের কল্পিত ফলাফলের সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন ছিল। যেখানে দুটি দল উভয়ের জন্য একটি ইতিবাচক ফলাফল প্রকৌশলী করতে পারে, যা তৃতীয় গ্রুপের দলটিকে না খেলতে ছাড়বে। মার্চ মাসে ফিফার ভাইস প্রেসিডেন্ট ভিক্টর মন্টাগলিয়ানি বলেছিলেন, ‘এটি একটি ইস্যু যা উত্থাপিত হয়েছে।’

২০২৬ ফর্ম্যাটে ৪৮টি দল গ্রুপ পর্বের লড়াই করার পরে ৩২-এ নেমে আসে এবং তারপরে টুর্নামেন্টটি নকআউট পর্বে চলে যায়। বিকল্প ফর্ম্যাটগুলি এখন টেবিলে রয়েছে, ফিফা কাউন্সিল, সংস্থার সর্বশক্তিমান মন্ত্রিসভা, আগামী বছর সিদ্ধান্ত নেবে। ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্টের প্রধান আর্সেন ওয়েঙ্গারের মতে, চারটি দলের ১২টি দল, সেরা তৃতীয় স্থানে থাকা দলগুলি শীর্ষ দুটির সঙ্গে অগ্রসর হচ্ছে, অথবা বিশ্বকাপকে ২৪-এর দুটি পৃথক অর্ধে ভাগ করার অন্য বিকল্প, প্রতিটি বৈশিষ্ট্যযুক্ত চার দলের ছয়টি গ্রুপ। প্রতিটি অর্ধের বিজয়ী পরের রাউন্ডে দেখা করবে।

আরও পড়ুন… টিকিট কেটেও নিজেদের দেশের ঐতিহাসিক ম্যাচ মাঠে বসে দেখতে পাবেন না মরক্কোর বহু সমর্থক

তবে এর অর্থ হবে গেমের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। কাতারে ৩২ দলের বিশ্বকাপে মোট ৬৪টি ম্যাচ, ২৯ দিনে সম্পন্ন হয়েছে, এবং, আপাতত, ২০২৬ সালের ফাইনাল ম্যাচটি ৩২ দিনের মধ্যে করতে হবে যেখানে ৮০টি ম্যাচ খেলা হবে। চারটি দল নিয়ে, ১০৪টি ম্যাচ হবে, যার জন্য কমপক্ষে এক সপ্তাহ অতিরিক্ত প্রয়োজন হবে। সেখানে, ফিফা সর্বগ্রাসী উত্তেজনার সূক্ষ্ম ভারসাম্যকে কাত করার ঝুঁকি নিয়ে কাতারে বিশ্বকাপ প্রমাণ করেছে এমন একটি টানা ব্যাপার যা বিনোদনের গুণগত মান হ্রাসের সঙ্গে তার দীপ্তি হারায়। তবে আরও ম্যাচের অর্থ হবে আরও টেলিভিশন অধিকারের অর্থ এবং বিশ্বকাপ ফিফার আয়ের প্রায় ৯০% নিয়ে আসে, এতেই কর্তারা প্রলুব্ধ হবেন। কাতার বিশ্বকাপে অধিকার এবং স্পনসরশিপ থেকে $৭.৫ বিলিয়ন আয় হয়েছে, যা রাশিয়ায় ২০১৮ সালের ফাইনালের চেয়ে এক বিলিয়ন বেশি, ফিফা গত মাসেই সেটা বলেছে।

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গাঙ্গুলির মামলা গেল বিচারপতি ঘোষের বেঞ্চে, বড় আর্জি অভিজিতের কেন্দ্রে কার সরকার, রাজ্য ক’টি আসন পাবে তৃণমূল, জামিন পেয়েই বলে দিলেন জীবনকৃষ্ণ হার্টের সমস্যায় কাহিল হয়ে হাসপাতালে ভর্তি রাখি! এখন কেমন আছেন? ‘ও দুধ দিচ্ছে…’, ছেলেকে ব্রেস্ট ফিডিং; অক্ষয়ের কথায় নিজেকে ‘গরু’ ভাবেন টুইঙ্কল! T20 World Cup-এর পরেই কি অবসর নেবেন রোহিত?ভবিষ্যৎ নিয়ে বড় ইঙ্গিত দিলেন হিটম্যান প্রয়াত রাজমাতা মাধবী রাজে সিন্ধিয়া, নেপালের রাজপরিবার থেকে এসেছিলেন গোয়ালিয়রে ‘মা গয়না বিক্রি করে...’ নিজের কঠিন সময়ের স্মৃতিচারণা করতে গিয়ে আবেগপ্রবণ রহমান প্রকাশ্যে রণবীরের স্কুল জীবনের ছবি, অভিনেতার পাশেরজনকে চিনতে পারছেন? ভিটামিন সি সমৃদ্ধ এই ৫ খাবারেই হুহু করে কমবে ওজন 'ক্ষতি কী?' বিয়ে বাড়িতে গান গাওয়া বিতর্কে এবার মুখ খুললেন রাহুল বৈদ্য

Latest IPL News

RCB vs CSK ম্যাচ বৃষ্টিতে ভাসলে কপাল পুড়বে কোহলিদের,সোনায় সোহাগা হবে চেন্নাইয়ের চিন্তার কিছু নেই বিশ্বকাপে ভালোই খেলবে, রোহিতের অফ ফর্ম নিয়ে বার্তা সৌরভের 'খেলে-খেলে ঘরের কাচ ভাঙত, বোলার নয়, বল দেখে', পোড়েলের সাফল্যে খুশি পরিবার-কোচ ‘গম্ভীর না হাসলে ক্রাশকে প্রোপোজ করব না’, তরুণীর পোস্টার দেখে হেসে দিলেন গৌতম! যিনি ব্যাটিং করছেন,তিনিই ডাগ-আউটে বসে হাততালি দিচ্ছেন! ‘পোস্ট’ নিয়ে ট্রোল LSG-কে ম্যাককালাম,স্টোক্সই ওকে বলেছিল আর সুযোগ পাবে না...জিমির অবসর নিয়ে বিস্ফোরক রব কি ক্রিকেটারদের অনুরোধ ফেরালেন দ্রাবিড়, কোচ হতে চান না ভিভিএস লক্ষ্মণও IPL-আরসিবির বিপক্ষে খেলতে পারলে প্লে অফের দৌড়ে থাকতাম…কাকে খোঁচা দিলেন ঋষভ পন্ত SRH ১৯৪ রানে হারলে প্লে-অফে যেতে পারে DC! কোন কোন দল কীভাবে যাবে? রইল IPL-র অঙ্ক ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম তুলে দিলেও রেহাই পাবেন না বোলাররা, বড় বার্তা পন্টিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ