বাংলা নিউজ > ময়দান > BAN vs IND: বড় রান না পেলেও, আজহারকে টপকে ODI-এ নজির রোহিতের, ১০ হাজার রান করতে চাই আরও ৫৯৭

BAN vs IND: বড় রান না পেলেও, আজহারকে টপকে ODI-এ নজির রোহিতের, ১০ হাজার রান করতে চাই আরও ৫৯৭

রোহিত শর্মা।

রোহিতের মোট পরিসংখ্যান এখন ২৩৪ ম্যাচে (২২৭ ইনিংস) ৪৮.৪৬ গড়ে ৯,৪০৩ রান। তিনি এখনও পর্যন্ত তাঁর ওডিআই ক্যারিয়ারে ২৯টি সেঞ্চুরি এবং ৪৫টি অর্ধশতরান করেছেন। যার মধ্যে ২৬৪টি তাঁর সর্বোচ্চ রানের ইনিংস। এটি ওডিআই ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ স্কোরও।

রবিবার অধিনায়ক রোহিত শর্মা তাঁর বর্ণাঢ্য ক্যারিয়ারে আরও একটি কীর্তি অর্জন করেছেন। এ বার তিনি একদিনের আন্তর্জাতিকে ভারতের হয়ে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন।

রোহিত শর্মা ওডিআই ক্রিকেটে ১০ হাজার রানের দিকে আরও এর ধাপ এগিয়ে গেলেন। আরও ৫৯৭ রান করলেই তিনি ওডিআই আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান করে ফেলবেনষ এখন তারই অপেক্ষা। এর মধ্যেই তিনি একদিনের আন্তর্জাতিকে ভারতের হয়ে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গিয়েছেন।

রবিবার ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম ওয়ানডে-তে রোহিত ছাপিয়ে গিয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে। রোহিত, যিনি এ দিনের ম্যাচে ৮৭.০৯ স্ট্রাইকরেটে ৩১ বলে চারটি বাউন্ডারি এবং একটি ছক্কার সাহায্যে ২৭ রান করেছিলেন।

আরও পড়ুন: সহজ ক্যাচ ছেড়ে জেতা ম্যাচে হার ভারতের, মেহেদির ব্যাটে রুদ্ধশ্বাস জয় বাংলাদেশের

রোহিতের মোট পরিসংখ্যান এখন ২৩৪ ম্যাচে (২২৭ ইনিংস) ৪৮.৪৬ গড়ে ৯,৪০৩ রান। তিনি এখনও পর্যন্ত তাঁর ওডিআই ক্যারিয়ারে ২৯টি সেঞ্চুরি এবং ৪৫টি অর্ধশতরান করেছেন। যার মধ্যে ২৬৪টি তাঁর সর্বোচ্চ রানের ইনিংস। এটি ওডিআই ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ স্কোরও।

সপ্তম স্থানে নেমে গিয়েছেন মহম্মদ আজহারউদ্দিন। তিনি ৩৩৪ ম্যাচে ৩০৮ ইনিংসে ৩৬.৯২ গড়ে ৯,৩৭৮ রান করেছিলেন। তাঁর সাতটি সেঞ্চুরি এবং ৫৮টি অর্ধশতরান রয়েছে। এবং তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৫৩।

আরও পড়ুন: মুখে বাতেলা! ৩ দশকে এটা সবথেকে ভীতু দল ভারতের, বাংলাদেশ ম্যাচ দেখে হতাশ নেটপাড়া

মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর (১৮,৪২৬) তালিকার শীর্ষে রয়েছেন। এর পর তালিকার রয়েছেন যথাক্রমে বিরাট কোহলি (১২,৩৫৩), সৌরভ গঙ্গোপাধ্যায় (১১,২২১), রাহুল দ্রাবিড় (১০,৭৬৮) এবং মহেন্দ্র সিং ধোনি (১০,৫৯৯)।

তবে নজির গড়লেও ৩৫ মাস ধরে রোহিত শর্মার ব্যাটে বড় রানের খরার কারণে প্রশ্ন উঠে গিয়েছে। ২০ জানুয়ারি, ২০২০-র পর থেকে রোহিতের ব্যাটে বড় রান নেই। টি-টোয়েন্টি ক্রিকেটে ৫৪ ম্যাচে রোহিতের বড় রান নেই। ১৯ জানুয়ারি, ২০২০-তে শেষ বার সেঞ্চুরি করেছিলেন হিটম্যান। বেঙ্গালুরুতে সেই ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি ১২৮ বলে ১১৯ রান করেছিলেন।

তার পর ৩৫ ইনিংস ধরে রান নেই তাঁর ব্যাটে। ২০২০ সালের জানুয়ারি রোহিত শর্মা ১০টি ওডিআইতে ৩২ গড়ে মাত্র ২৮৮ রান করেছেন। এর মধ্যে ২টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ৭৬। স্ট্রাইকরেট ৯৮। স্বাভাবিক ভাবে তীব্র সমালোচনার মুখে ভারত অধিনায়ক।

বন্ধ করুন