বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ATK MB-কে টেক্কা, ওয়েঙ্গারের ঘনিষ্ঠকে কোচ করে এনে বড় চমক বেঙ্গালুরু এফসি-র
হাইপ্রোফাইল ডাচ কোচ জান ভ্যান লু-কে তাদের যুব দলের দায়িত্ব দিয়ে চমক দিল বেঙ্গালুরু।

ATK MB-কে টেক্কা, ওয়েঙ্গারের ঘনিষ্ঠকে কোচ করে এনে বড় চমক বেঙ্গালুরু এফসি-র

  • কয়েক দিন আগেই এটিকে মোহনবাগান সিনিয়র দলের কোচ জুয়ান ফেরান্দোর পরিচিত জোসেফ রোমা গিলবার্টকে যুব দলের কোচ হিসেবে নিয়োগ করেছে। আর যুব দলের কোচ বাছাইয়ের ক্ষেত্রে সবুজ-মেরুনকে টেক্কা দিল বেঙ্গালুরু।

দল বদলের বাজারে যে যার মতো বড় বড় চমক দিয়ে চলেছে। তবে বেঙ্গালুরু এফসি ভারতীয় ফুটবলকে বড় চমক দিল অন্য ভাবে। আর্সেন ওয়েঙ্গারের ঘনিষ্ঠ হাইপ্রোফাইল ডাচ কোচ জান ভ্যান লুন-কে তাদের যুব দলের দায়িত্ব দিয়ে চমক দিল বেঙ্গালুরু। শুধু আইএসএল-ই তাদের লক্ষ্য নয়। বরং ভারতীয় ফুটবলের স্বার্থে যুব দলের জন্য হাইপ্রোফাইল কোচ এনে নজির গড়ল বেঙ্গালুরু।

কয়েক দিন আগেই এটিকে মোহনবাগান সিনিয়র দলের কোচ জুয়ান ফেরান্দোর পরিচিত জোসেফ রোমা গিলবার্টকে যুব দলের কোচ হিসেবে নিয়োগ করেছে। আর যুব দলের কোচ বাছাইয়ের ক্ষেত্রে সবুজ-মেরুনকে টেক্কা দিল বেঙ্গালুরু।

আরও পড়ুন: ইস্টবেঙ্গলের সঙ্গে চুক্তির দিন ঘোষণা ইমামির, তবে ডার্বি খেলতে পারবে তো লাল-হলুদ?

বেঙ্গালুরু এফসি-র তরফে জানিয়ে দেওয়া হয়, ডাচ কোচ জান ভ্যান লুন তাদের যুব দলের দায়িত্ব সামলাবেন। জান ভ্যান লুন বলেছেন, ‘দায়িত্ব নেওয়ার আগে সাইমন গ্রেসনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে আমার। বেঙ্গালুরুর সাইমনের সঙ্গে কাজ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। বি দল থেকে এ দলে জায়গা করে নেওয়া কঠিনতম কাজের অন্যতম। তাই এই রূপান্তর পর্ব যাতে মসৃণ ভাবে সম্পন্ন হয়, তা দেখা আমার দায়িত্ব। যে কোনও ক্লাবের সাফল্যের জন্য নিজস্ব প্লেয়ার থাকা প্রয়োজন। বেঙ্গালুরু সঠিক দিশাতেই এগোচ্ছে।’

ডাচ কোচের প্রোফাইল কিন্তু নজরকাড়া। ৫৬ বছরের জান ভ্যান লুন কোচিং কেরিয়ার শুরু করেন বিখ্যাত পিএসভি আইন্দোভেন-এ যুব কোচ এবং কোঅর্ডিনেটর হিসেবে। কিংবদন্তি গাস হিডিংকের সঙ্গে। এর পরে এফসি উতরেক্ট এবং আর্সেনালের যুব দলের দায়িত্বও সামলেছেন তিনি।

আরও পড়ুন: ইস্টবেঙ্গলের কোচ হিসেবে যোগ দেওয়ার প্রবল সম্ভাবনা ভারতীয় দলের প্রাক্তন সফল কোচের

এখানেই শেষ নয়। বেঙ্গালুরু এফসির যুব দলের দায়িত্ব নেওয়ার ঠিক আগেই এফসি উতরেক্ট অ্যাকাডেমীর হেড কোচ ছিলেন তিনি। এ ছাড়াও ডাচ ফুটবল ডেভলপমেন্ট প্রোগ্রামে রয়্যাল ডাচ ফুটবল সংস্থার কোঅর্ডিনেটরও ছিলেন জান ভ্যান লুন।

আর্সেনালের যুব দলের সঙ্গে যুক্ত থাকাটা তাঁর কেরিয়ারের সেরা প্রাপ্তি। ২০১৪-২০১৭ পর্যন্ত অ্যাকাডেমি লেভেলের কোচ ছিলেন তিনি। অনুর্ধ-১৯ এবং ২৩ গ্রুপের ফুটবল টিমের সঙ্গে থাকাকালীন আর্সেন ওয়েঙ্গারের সঙ্গে মিলে এমিলি স্মিথ রো, এডি এনকেটিয়া, বুকায় সাকার মত প্রতিভাদের কোচিং করিয়েছেন।

ইউথ ডেভেলপমেন্ট প্রোগ্রামে জান ভ্যান লুনের বেশ নামডাক রয়েছে। উয়েফা এ লাইসেন্সধারী এই কোচ বিশ্ব জুড়ে সারা বছর একাধিক ওয়ার্কশপ করে বেড়ান। আর্সেনালে থাকার সময় ইন্ডিভিজুয়াল ডেভেলপমেন্ট প্রোজেক্ট-এও যুক্ত ছিলেন। মাইকেল আর্টেতা, ফ্রেডি লুংবার্গ, থিয়েরি অঁরির মত সুপারস্টাররা তাঁর হাতেই বেড়ে উঠেছেন।

বন্ধ করুন