বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সকলকে চমকে দিয়েই চোটে কাবু সাদিও মানেকে রেখে ফিফা বিশ্বকাপের দল ঘোষণা সেনেগালের

সকলকে চমকে দিয়েই চোটে কাবু সাদিও মানেকে রেখে ফিফা বিশ্বকাপের দল ঘোষণা সেনেগালের

সাদিও মানে।

আসলে মানের মতো লড়াকু ফুটবলার দলে থাকা মানে সতীর্থদেরও মনোবল বাড়বে। ব্যক্তিগত জীবনেও অনেক লড়াই করে উঠে এসেছেন মানে। সেনেগালের দল তাঁকে ছাড়া অসম্পূর্ণ। সিসের হয়তো অঙ্ক কষছেন, গ্রুপ পর্ব পেরোতে পারলেই মানে হয়তো তত দিনে সুস্থ হয়ে উঠবেন।

চোট রয়েছে সেনেগালের তারকা ফুটবলার সাদিও মানের। তবে তাঁকে রেখেই দল ঘোষণা করল সেনেগাল। আসলে সাদিও মানেকে ছাড়া সেনেগাল টিম যেন একেবারে ফ্যাকাসে। বিশ্ব ফুটবলে সেনেগালের একটা আলাদা পরিচিতি তৈরি করেছেন মানেই। তাই তাঁর চোট থাকা সত্ত্বেও তাঁকে রেখেই ঘোষণা করা হল বিশ্বকাপের দল।

দিন কয়েক আগেই মানেকে নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। চোটের কারণে তাঁকে দলে রাখাটাই প্রশ্নের মুখে পড়ে গিয়েছিল। তবে আসন্ন কাতার বিশ্বকাপে তাঁকে ঘিরেই তো স্বপ্নের জাল বুনছে সেনেগাল। তাঁকে ছেড়ে বিশ্বকাপ খেলার কথা ভাবতেই পারে না সেনেগাল। কোচ অ্যালিউ সিসেও যে কারণে মানেকে রেখেই ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন।

আরও পড়ুন: কাতার‌ বিশ্বকাপের দল ঘোষণা করল ফ্রান্স, নেই পোগবা ও কান্তে

আসলে মানের মতো লড়াকু ফুটবলার দলে থাকা মানে সতীর্থদেরও মনোবল বাড়বে। ব্যক্তিগত জীবনেও অনেক লড়াই করে উঠে এসেছেন মানে। সেনেগালের দল তাঁকে ছাড়া অসম্পূর্ণ। সিসের হয়তো অঙ্ক কষছেন, গ্রুপ পর্ব পেরোতে পারলেই মানে হয়তো তত দিনে সুস্থ হয়ে উঠবেন।

চোট থাকার পরে সাদিও মানেকে দলে রাখার ঝুঁকি কেন নেওয়া হল, এই বিষয়ে অ্যালিউ সিসের দাবি, সেনেগাল ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে মানের চোটের ব্যাপারে জানার জন্য একজন চিকি‍ৎসককে জার্মানিতে পাঠানো হয়েছিল। তিনি জানিয়েছেন, মানের অস্ত্রোপচারের প্রয়োজন নেই। পাশাপাশি সেনেগাল কোচও আরও বলেছেন, ‘ওর দলে থাকাটা খুব ভালো খবর। আমাদের হাতে এখনও সময় রয়েছে টুর্নামেন্টের আগে ওকে ফিট করার। আমাদের এখন দু’সপ্তাহ পর্যবেক্ষণ করতে হবে। এবং ওর চোটের ব্যপারে লক্ষ্য রাখতে হবে। আমি ওকে দলে রেখেছি এই কারণেই যে, ও আমাদের দলের গুরুত্বপূর্ণ সদস্য।’

আরও পড়ুন: ঘোষিত পর্তুগালের বিশ্বকাপ দল, শেষ সুযোগ রোনাল্ডোর কাছে?

সেনেগাল কাতার বিশ্বকাপ অভিযান শুরু করার ঠিক ১৩ দিন আগে চোট পান দলের তারকা ফরোয়ার্ড সাদিও মানে। গত মঙ্গলবার ওয়ের্ডার ব্রেমেনের বিরুদ্ধে ম্য়াচে ডান হাঁটুতে চোট লাগে বায়ার্ন মিউনিখ তারকা সাদিও মানের। ম্যাচ শুরুর ২০ মিনিটের মাথায় চোট পান তিনি। তখনই মানে আন্দাজ করা হয়েছিল, বড় রকমের দুর্ঘটনা ঘটে গিয়েছে। যে কারণে কিছুক্ষণ হতাশ হয়েই মাঠে বসে থাকতে দেখা গিয়েছিল মানেকে। এর পর প্রাথমিক চিকিৎসার পর সতীর্থদের সাহায্যে মাঠ ছাড়েন তিনি।

ম্যাচের শেষে বায়ার্ন কোচ জুলিয়েন নাগেলসম্যান জানান, মানের ডান হাঁটুতে চোট পাওয়ার বিষয়ে। মানের হাঁটুর এক্স-রে হয়। যাইহোক আপাতত মানেকে রেখেই বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করে দিল সেনেগাল। কাতার বিশ্বকাপে গ্রুপ এ-তে রয়েছে সেনেগাল। সেই গ্রুপে রয়েছে আয়োজক কাতার, ইকুয়েডর, এবং নেদারল্য়ান্ডস।

কাতার বিশ্বকাপের জন্য যে দল ঘোষণা করল সেনেগাল –

গোলকিপার: এডুয়ার্ড মেন্ডি, সেনি ডিয়েং, আলফ্রেড গোমিস।

রক্ষণ: ইউসুফ সাবালি, কালিদু কৌলিবালি, আবদু দিয়ালো, পাপে আবৌ সিসে, ফর্মোসে মেন্ডি, ফোডে বোলো তুরে এবং ইসমাইল জ্যাকবস।

মাঝমাঠ: ইদ্রিসা গানা গুয়ে, চেইখৌ কাউয়েতে, নামপালিস মেন্ডি, পাপা গুয়ে, পাপা মাতার সার, মোস্তাফা নেম, মামাদু লোম, ক্রেপিন দিয়াত্তা।

আক্রমণ: সাদিও মানে, ইসমাইলা সার, বাম্বা ডিয়েং, বোলায়ে দিয়া, ফামারা দিদিও, নিকোলাস জ্যাকসন এবং ইলিমান এনডিয়ায়ে।

বন্ধ করুন