বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এর সেমিফাইনালে হারের পর বোলারদের দোষারোপ রোহিতের- পাল্টা জবাব অশ্বিনের
রবিচন্দ্রন অশ্বিন এবং রোহিত শর্মা।

T20 WC-এর সেমিফাইনালে হারের পর বোলারদের দোষারোপ রোহিতের- পাল্টা জবাব অশ্বিনের

নিজের ইউটিউব চ্যানেলে অশ্বিন জানিয়েছেন, টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে-তেই নির্ধারিত হয় ভাগ্য। আর ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে সেখানেই মার খেয়েছে। যা নিয়ে তীব্র সমালোচনাও হয়েছে।

শুভব্রত মুখার্জি

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল থেকেই ছিটকে গিয়েছে ভারত। ইংল্যান্ডের কাছে খড়কুটোর মতন উড়ে গিয়েছিল তারা। তার পরেই একাধিক বিষয় নিয়ে সমালোচনার সম্মুখীন হয়েছে ভারতীয় দল। সমালোচিত হয়েছে রোহিত শর্মার অধিনায়কত্ব। সমালোচনার মুখে পড়েছে পাওয়ার প্লে-তে ভারতের স্লো, নড়বড়ে ব্যাটিং। সেমিফাইনালের ম্যাচ শেষে ভারত অধিনায়ক রোহিত শর্মা ঘুরিয়ে দলের বোলারদের উপরে দোষ দিয়েছিলেন। আর এ বার সেই বিষয়েই মুখ খুলে কার্যত রোহিতকেই পাল্টা জবাব দিলেন ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন!

আরও পড়ুন: ওর টাচ ভালো ছিল না-পন্তের জন্য যে নেহরা সরব হয়েছিলেন, তিনিই বের করলেন খুঁত

প্রসঙ্গত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে যায় ভারতীয় দল।প্রথমে ব্যাট করে ভারত ১৬৮ রান করেছিল। পরে ব্যাটিং করতে নেমে ১৬ ওভারেই ম্যাচ শেষ করে দিয়েছিল ইংল্যান্ড। ১০ উইকেটে ম্যাচ জিতে নিয়েছিলেন জস বাটলারের নেতৃত্বাধীন ব্রিটিশ টিম। বিপক্ষের একটিও উইকেট ফেলতে না পারার কারণে ম্যাচ শেষে অধিনায়ক রোহিত শর্মা ভারতীয় বোলারদেরই দোষ দিয়েছিলেন। এ বার নিজের ইউটিউব চ্যানেলে কার্যত রোহিতের বক্তব্যের জবাব দিলেন অশ্বিন।

আরও পড়ুন: ম্যাচের সেরা হওয়ার রেকর্ডে বিরাটকে পিছনে ফেললেন সূর্য

নিজের ইউটিউব চ্যানেলে অশ্বিন জানিয়েছেন, টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে-তেই নির্ধারিত হয় ভাগ্য। এই ফর্ম্যাটে যে আরও পরীক্ষানিরীক্ষার জায়গা রয়েছে, সে কথাও স্বীকার করে নিয়েছেন তিনি। পাওয়ার প্লে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচের ফলাফল নিয়েও তিনি ইউটিউব চ্যানেলে আলোচনা করেন। বলেন, ‘অনেকেই হয়তো এই পরিসংখ্যানটা জানে না। তবে একটা ম্যাচের অর্ধেকটা জেতা হয়ে যায় পাওয়ার প্লে-তেই। টি-টোয়েন্টি ফর্ম্যাটে একাধিক জায়গা রয়েছে পরীক্ষানিরীক্ষা চালানোর সুযোগ। আমাদের কাছে নিজেদেরকে আরও বেশি করে প্রকাশ করার সুযোগ রয়েছে এই ফর্ম্যাটে। টি-টোয়েন্টি ক্রিকেটে আমাদের সুযোগ রয়েছে নিজেদেরকে মেলে ধরার।’

তিনি আরও যোগ করেন, ‘কিছু সময় পাওয়ার প্লে-তেই ম্যাচের ফলাফল নির্ধারিত হয়ে যায়। এখানেই ম্যাচ হেরে যেতে পারি। আমরা পাওয়ার প্লে-তে ৩০এর বেশি রান করলাম। আর বিপক্ষ ষাটের বেশি রান করে ফেলল। ওখানেই কিন্তু ম্যাচটা আমরা হেরে গেলাম। অনেকেই হয়তো পরিসংখ্যান সঠিক ভাবে জানে না। পাওয়ার প্লেতেই অর্ধেক ম্যাচের জেতা-হারা নিশ্চিত হয়ে যায়।’