বাংলা নিউজ > ময়দান > খেলার মাঝেই উইকেটরক্ষকের গ্লাভস হাতে গলিয়ে বল ধরলেন ফিল্ডার! এই অপরাধের শাস্তি কি জানেন?
উইকেটরক্ষকের গ্লাভস পরে বল ধরছেন ফিল্ডার হ্যারি ফিঞ্চ (ছবি-টুইটার)

খেলার মাঝেই উইকেটরক্ষকের গ্লাভস হাতে গলিয়ে বল ধরলেন ফিল্ডার! এই অপরাধের শাস্তি কি জানেন?

  • ক্রিকেট মাঠে অনেক সময় এমন ঘটনা ঘটে যায় যা জানলে মানুষ স্তম্ভিত হয়ে যায়। এমনই কিছু ঘটেছে ইংল্যান্ডের মাঠে। যেখানে একজন ফিল্ডার নিজের বেশি বুদ্ধি কাজে লাগাতে গিয়ে গোটা দলকে সমস্যায় ফেলেছিলেন। সেই ফিল্ডারের ভুলের কারণে আম্পায়ার তাদের দলকে জরিমানা করেছিলেন।

ক্রিকেট মাঠে অনেক সময় এমন ঘটনা ঘটে যায় যা জানলে মানুষ স্তম্ভিত হয়ে যায়। এমনই কিছু ঘটেছে ইংল্যান্ডের মাঠে। যেখানে একজন ফিল্ডার নিজের বেশি বুদ্ধি কাজে লাগাতে গিয়ে গোটা দলকে সমস্যায় ফেলেছিলেন। সেই ফিল্ডারের ভুলের কারণে আম্পায়ার তাদের দলকে জরিমানা করেছিলেন। এবং পাঁচ রানের পেনাল্টি করেছিল। এই ভুলের কারণে প্রতিপক্ষ দলকে পাঁচ রান দেওয়া হয়েছিল। আসলে, ট্রেন্ট ব্রিজে ওডিআই কাপের ফাইনালের সময় এই অদ্ভুত ঘটনাটি ঘটেছিল। 

আসলে শিরোপা নির্ধারণী এই ম্যাচে মুখোমুখি হয়েছিল কেন্ট ও ল্যাঙ্কাশায়ার। প্রথমে ব্যাট করে কেন্ট স্কোর বোর্ডে ৫০ ওভারে ৩০৬/৬ রান তোলে এবং ল্যাঙ্কাশায়ারের সামনে ৩০৭ রানের লক্ষ্য দাঁড়ায়। এরপরে ল্যাঙ্কাশায়ার ব্যাটিং শুরু করে। দ্বিতীয় ইনিংসের প্রায় অর্ধেক খেলা শেষ হয়ে গিয়েছিল। সেই সময়ে একটা ঘটনা ঘটে। এটা প্রায় ২১তম ওভার। ক্রিজে ছিলেন স্টিভেন ক্রফট ও কিটন জেনিংস। দুই ব্যাটসম্যানই দ্রুত দৌড়ে সিঙ্গেল চুরি করেন। উইকেটরক্ষক অলি রবিনসনও বলের পিছনে দৌড়েছিলেন, কিন্তু তিনি স্টাম্পের সামনে তাঁর গ্লাভস খুলে দিয়ে দৌড় শুরু করেন। 

আরও পড়ুন… ICC T20 WC 2022 এর আগে দীপককে দেখে নিক, রোহিতকে প্রাক্তন নির্বাচকের পরামর্শ

এরপরে উইকেটরক্ষক বলটি ধরে স্টাম্পের দিকে ছুঁড়ে দেন, কিন্তু ২৭ বছর বয়সী ফিল্ডার হ্যারি ফিঞ্চ তখন উইকেটরক্ষক অলি রবিনসনের গ্লাভস তুলে নেন এবং বল থামাতে গ্লাভস পরে ফিল্ডিং করেন। এই ঘটনার পরে ল্যাঙ্কাশায়ারকে পাঁচটি পেনাল্টি রান দেয়। এটি ছিল নিয়ম ২৮ এর লঙ্ঘন, যাতে ল্যাঙ্কাশায়ারকে পাঁচ রানের শাস্তি দেওয়া হয়। তবে ফিঞ্চ এবং কেন্টের এই ভুলের খেসারত তাদের দিতে হয়নি। কারণ তাঁরা ২১ রানে এই ম্যাচ জিতেছিল এবং এই কারণেই ট্রফি জেতে কেন্ট। ল্যাঙ্কাশায়ারের ইনিংস ৪৮.৪ ওভারে ২৮৫ রানের মধ্যেই গুটিয়ে যায়।

আরও পড়ুন… দুরন্ত ক্যাচের পর হরমনকে ঝুলনের স্নেহের পরশ, ভাইরাল ভিডিয়ো

তবে এই ঘটনা ক্রিকেট জগতকে একটি শিক্ষা দিয়ে গেল। কারণ এই নিয়ম হয়তো অনেকেই জানতেন না। অনেক সময় সরকারি ও বেসরকারি বিভিন্ন খেলায় এমন ঘটনা দেখা যেত। কিন্তু বর্তমানে এমন ঘটনা হলে আম্পায়ার প্রতিপক্ষ দলকে পাঁচ রানের পেনাল্টি দিতে বাধ্য দিতে থাকবে। যেমনটা এই ম্যাচে হয়েছে। আর এরপরে ফিঞ্চ বা ফিঞ্চের মতো কোনও ক্রিকেটার বেশি বুদ্ধি কাজে লাগাবেন না। আর যদি কোনও ফিল্ডার উইকেটরক্ষকের গ্লাভস পরে বল ধরেন তাতে কী হয় সেটিও জেনে রাখা ভালো।  

বন্ধ করুন