বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > RCB vs SRH: বিরাটদের হারে অক্সিজেন পেল KKR, কোন অঙ্কে প্লে-অফে উঠতে পারবেন মর্গ্যানরা?
রবিবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে নামবে কেকেআর (ছবি সৌজন্য আইপিএল)
রবিবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে নামবে কেকেআর (ছবি সৌজন্য আইপিএল)

RCB vs SRH: বিরাটদের হারে অক্সিজেন পেল KKR, কোন অঙ্কে প্লে-অফে উঠতে পারবেন মর্গ্যানরা?

  • সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হারের ফলে প্লে-অফের লড়াইটা আরও জমে উঠল।

প্লে-অফের রাস্তা যে একেবারে মসৃণ, তা বলা যাবে না। তবে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হারের ফলে প্লে-অফের লড়াইটা আরও জমে উঠল। একইসঙ্গে কিছুটা সুবিধা হল কলকাতা নাইট রাইডার্সেরও। কারণ ১৪ পয়েন্ট নিয়ে দুটি দলের প্লে-অফের ওঠার রাস্তা তৈরি হল। 

(আইপিএলের যাবতীয় আপডেট, লাইভ স্কোর দেখুন এখানে)

শনিবার শারজায় সানরাইজার্সের বিরুদ্ধে হারলেও লিগ তালিকার দ্বিতীয় স্থানে থাকলেন বিরাট কোহলিরা। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট হলেও নেট রানরেট +০.৪৮ থেকে -০.১৪৫-এ নেমে গেল। অন্যদিকে, একটি জয়ের উপর ভর করে একলাফে সপ্তম স্থান থেকে লিগ টেবিলে চতুর্থ স্থানে উঠে এসেছে সানরাইজার্স। সমসংখ্যক ম্যাচে ডেভিড ওয়ার্নারদের পয়েন্ট ১২। আরও তিন দলের সমান পয়েন্ট থাকলে সানরাইজার্সের নেট রানরেট (+০.৫৫৫) অত্যন্ত ভালো।

আপাতত ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে যথাক্রমে কিংস ইলেভন পঞ্জাব (-০.১৩৩), রাজস্থান রয়্যালস (-০.৩৭৭)  এবং কেকেআর (-০.৪৬৭)। তা সত্ত্বেও কেকেআরের সামনে প্লে-অফে যাওয়ার সুযোগ আছে। ১৪ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে দিল্লি ক্যাপিটালস (-০.১৫৯)। 

কেকেআরের প্লে-অফ ভাগ্য কেমন হতে পারে, দেখে নিন -

১) ব্যাঙ্গালোরের বিরুদ্ধে জিতল হায়দরাবাদ। কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হেরে গেলে ডেভিড ওয়ার্নারদের পয়েন্ট হবে ১২। সেক্ষেত্রে প্লে-অফে উঠতে পারবেন না তাঁরা। তখন শেষ ম্যাচে পঞ্জাব হেরে গেলে দিল্লি, ব্যাঙ্গালোর এবং কলকাতা (রাজস্থানের বিরুদ্ধে জিতবে ধরে) তিনটি দলই প্লে-অফে উঠে যাবে। দিল্লি এবং ব্যাঙ্গালোর ম্যাচে যে জিতবে, তারা দ্বিতীয় হয়ে প্লে-অফে যাবে। তৃতীয় ও চতুর্থ হিসেবে উঠবে কেকেআর এবং দিল্লি বা ব্যাঙ্গালোর (যে দল ম্যাচ হারবে)।

২) বিরাটরা সানরাইজার্সের বিরুদ্ধে হেরে যাওয়ায় ব্যাঙ্গালোরের পয়েন্ট থাকল ১৪। সেক্ষেত্রে দিল্লি ক্যাপিটালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচে যে দল জিতবে, তারা দ্বিতীয় হয়ে প্লে-অফে উঠবে। তখন বাকি দুটি স্থানের জন্য লড়াইটা হবে কলকাতা, পঞ্জাব, ব্যাঙ্গালোর বা দিল্লি (যে দল হারবে), রাজস্থান ও হায়দরাবাদের। সানরাইজার্স যদি মুম্বইয়ের বিরুদ্ধে জিতে যায়, তাহলে ভালো রানরেটের সুবাদে তৃতীয় হিসেবে প্লে-অফে উঠে যাবে। চেন্নাই সুপার কিংস যদি পঞ্জাবকে হারিয়ে দেয়, তাহলে চতুর্থ স্থানের জন্য লড়বে কেকেআর ও আরসিবি বা দিল্লি।

৩) চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে পঞ্জাব জিতলেও কেকেআরের (রাজস্থানের বিরুদ্ধে জিতবে ধরে) সা্মনে প্লে-অফের দরজা খোলা থাকবে। সেক্ষেত্রে দুটি স্থানের জন্য লড়াই হবে দিল্লি বা ব্যাঙ্গালোর (যে দল হারবে), পঞ্জাব, কলকাতা এবং হায়দরাবাদের। সানরাইজার্স যদি মুম্বইয়ের বিরুদ্ধে জিতে যায়, তাহলে তৃতীয় দল হিসেবে প্লে-অফে যাবে। সেক্ষেত্রে একটি স্থানের জন্য লড়াই হবে দিল্লি বা ব্যাঙ্গালোর (যে দল হারবে), পঞ্জাব এবং কলকাতার মধ্যে। যদি মুম্বইয়ের বিরুদ্ধে সানরাইজার্স হেরে যায়, তাহলে ওয়ার্নাররা ছিটকে যাবেন। দিল্লি বা ব্যাঙ্গালোর (যে দল হারবে), পঞ্জাব এবং কলকাতার মধ্যে দুটি জায়গার জন্য লড়াই হবে।

বন্ধ করুন