বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: সতীর্থ বোলাররা লবডঙ্কা, GT ম্যাচে ৫ উইকেট নিয়ে অনন্য রেকর্ড উমরানের
উমরান মালিক।
উমরান মালিক।

IPL 2022: সতীর্থ বোলাররা লবডঙ্কা, GT ম্যাচে ৫ উইকেট নিয়ে অনন্য রেকর্ড উমরানের

  • উমরান এ দিন ইনিংসের অষ্টম ওভারে প্রথম বার বল করতে এসে শুভমন গিলকে বোল্ড করেন। এর পর একে একে ফেরান হার্দিক পান্ডিয়া, ঋদ্ধিমান সাহা, ডেভিড মিলার এবং অভিনব মনোহরকে। এই ৫ উইকেটের মধ্যে চারটি উইকেট তিনি পেয়েছেন বোল্ড করে। হার্দিক শুধু উমরানের বলে ক্যাচ আউট হন।

আইপিএলে এমন দাপুটে পেস বোলিং শেষ কবে দেখা গিয়েছে, ক্রিকেটপ্রেমীদের পক্ষে মনে করা কঠিন। এমনটা নয় যে, সেনা (SENA) দেশের গতিশীল বাউন্সি পিচে বল করছেন কোনও প্রতিষ্ঠিত আন্তর্জাতিক পেসার। বরং উপমহাদেশের ২২ গজে ভারতের এক উঠতি ঘরোয়া ক্রিকেটার যে ভাবে নিজের গতিতে বিধ্বস্ত করলেন প্রতিষ্ঠিত ব্যাটসম্যানদের, তাতে ক্রিকেটপ্রেমীদের আপ্লুত হওয়াই স্বাভাবিক।

টি-২০ ক্রিকেটে দর্শকরা চার-ছক্কা দেখতে মাঠে আসেন। তবে উমরান পরিচিত সেই ছবিটা বদলে দিলেন মুহূর্তে। তাঁর আগুনে বোলিং ওয়াংখেড়ের গ্যালারিকে সম্মোহিত করে রাখে আগাগোড়া। একাই ৫ উইকেট তুলে নেন। সেই সঙ্গে বিশ্ব টি-টোয়েন্টিতে গড়ে ফেলেন নতুন এক রেকর্ড। যা এর আগে কেউ কখনও করেননি।

বিশ্বের সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট তিনিই প্রথম বোলার, যিনি ১ ইনিংসে একাই ৫ উইকেট তুলে নেন, কিন্তু সেই ইনিংসে বাকি আরও কোনও উইকেটই পড়েনি। অর্থাৎ বাকি বোলাররা আর কেউ উইকেট নিতে পারেননি। এর আগে কোনও বোলার ৫ উইকেট নিলেও, অন্যরা এক-আধটা উইকেট পেয়ে থাকেন। কিন্তু বুধবার গুজরাট টাইটানসের বিরুদ্ধে একা উমরান বল হাতে কাঁপিয়ে দিয়েছিলেন হার্দিক পাণ্ডিয়াদের। এই ৫ উইকেটের মধ্যে চারটি উইকেট তিনি পেয়েছেন বোল্ড করে। হার্দিক শুধু উমরানের বলে ক্যাচ আউট হন।

আরও পড়ুন: শেষ পাতে রাহুল-রশিদ বিস্ফোরণ, উমরানের লড়াই ব্যর্থ করে জিতল গুজরাট

আরও পড়ুন: ১ দিনেই RR-কে সিংহাসনচ্যুত করে শীর্ষে GT, বড় ধাক্কা খেল SRH

এ দিন টসে জিতে ব্যাট করতে নেমে ১৯৫ রান করে বোলারদের হাতে পর্যাপ্ত রসদ তুলে দিতে পেরেছিলেন সানরাইজার্সের ব্যাটসম্যানরা। তবে ঋদ্ধিমান সাহা ও শুভমন গিল যে ভাবে গুজরাট ইনিংসের শুরু করেন, তাতে বড় রান তাড়া করে ম্যাচ জেতা অতি সহজ দেখাচ্ছিল। এমন ব্যাটিং সহায়ক পিচে উমরান একাই ৫ উইকেট নিয়ে হায়দরাবাদকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন। তবে বাকিরা তাঁকে কেউই এক চুলো সমর্থন করেনি। তা না হলে হয়তো ম্যাচটা জিতে যেতে পারত হায়দরাবাদ।

উমরান এ দিন ইনিংসের অষ্টম ওভারে প্রথম বার বল করতে শুভমন গিলকে বোল্ড করেন। ইনিংসের দশম ওভারে উমরান দ্বিতীয়বার বল করতে আসেন। সেই ওভারের দ্বিতীয় বলে তিনি তুলে নেন হার্দিক পান্ডিয়ার উইকেট। ওভার তিনেক পরে ফের আক্রমণে আসেন উমরান এবং ফেরান ঋদ্ধিমান সাহাকে। তাঁকেও বোল্ড করেন উমরান। নিজের শেষ ওভারে উমরান আর ২টি উইকেট তুলে নেন। ডেভিড মিলার এবং অভিনব মনোহরেরও স্টাম্প ছিটকে দেন তিনি।

সব মিলিয়ে ৪ ওভার বল করে ২৫ রানের বিনিময়ে ৫টি উইকেট দখল করেন তিনি। কিন্তু তাঁর এই লড়াই একেবারে ব্যর্থ হয়ে গেল। ৫ উইকেটে টাইটানস ম্যাচ জিতে যাওয়ায়। অনেকটা মহাভারতের কর্ণের মতোই ট্র্যাজিক হিরো হয়েই মাঠ ছাড়তে হয় তাঁকে। ম্যাচের সেরা হয়েও তাই একটা যন্ত্রণাটা থেকেই যাচ্ছে উমরানের।

বন্ধ করুন