বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > RR vs RCB: শেষবেলায় ঝড় তুলে ফের কোহলিদের জেতালেন ম্যাক্সওয়েল
হাফ-সেঞ্চুরির পথে ম্যাক্সওয়েল। ছবি- আইপিএল।
হাফ-সেঞ্চুরির পথে ম্যাক্সওয়েল। ছবি- আইপিএল।

RR vs RCB: শেষবেলায় ঝড় তুলে ফের কোহলিদের জেতালেন ম্যাক্সওয়েল

  • রাজস্থান রয়্যালসের হয়ে ওপেন করতে নেমে ঝোড়ো হাফ-সেঞ্চুরি করেন এভিন লুইস। ব্যাঙ্গালোরের হয়ে পালটা অর্ধশতরান গ্লেন ম্যাক্সওয়েলের।

দুবাইয়ে আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয় সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস। প্লে-অফে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা দু'দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল ম্যাচটি। শেষমেশ বিরাট কোহলির আরসিবি দাপটের সঙ্গে জয় তুলে নেয় ম্যাচে।

29 Sep 2021, 11:36:47 PM IST

ম্যাচের সেরা চাহাল

৪ ওভারে মাত্র ১৮ রান খরচ করে ২টি উইকেট নেওয়া যুজবেন্দ্র চাহাল ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। টি-২০ বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার পর আইপিএলে বল হাতেই নির্বাচকদের উপেক্ষার জবাব দিচ্ছেন চাহাল।

29 Sep 2021, 11:02:30 PM IST

৭ উইকেটে ম্যাচ জয় আরসিবির

১৮তম ওভারে রিয়ান পরাগের প্রথম বলে চার মেরে দলকে জয় এনে দেন এবিডি। রাজস্থানের ৯ উইকেটে ১৪৯ রানের জবাবে আরসিবি ১৭.১ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ১৫৩ রান তুলে ম্যাচ জিতে যায়। ১৭ বল বাকি থাকতেই ৭ উইকেটে জয় নিশ্চিত করেন কোহলিরা। ম্যাক্সওয়েল ৫০ ও ডি'ভিলিয়র্স ৪ রানে ইপরাজিত থাকেন।

29 Sep 2021, 11:01:30 PM IST

মরিসের ওভারে ২২ রান তুলে হাফ-সেঞ্চুরি ম্যাক্সওয়েলের

ক্রিস মরিসের ১৭তম ওভারে ২২ রান তুলে হাফ-সেঞ্চুরি ম্যাক্সওয়েলের। ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩০ বলে ৫০ রান করেন ম্যাক্সওয়েল। ১৭ তম ওভারের ৬ বলে ম্যাক্সওয়েলর সংগ্রহ করেন যথাক্রমে ৬, ২, ৪, ২, ৪, ৪ রান।

29 Sep 2021, 10:55:59 PM IST

ভরতকে ফেরালেন মুস্তাফিজ

১৬তম ওভারের শেষ বলে কেএস ভরতকে ফিরিয়ে দিলেন মুস্তাফিজুর। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৫ বলে ৪৪ রান করে মহিপালের হাতে ধরা পড়ান ভরত। আরসিবি ১২৭ রানে ৩ উইকেট হারায়। শেষ চার ওভারে তাদের দরকার ২৩ রান। ক্রিজে নতুন ব্যাটসম্যান এবিডি।

29 Sep 2021, 10:50:21 PM IST

৫ ওভারে দরকার ২৭ রান

১৫ ওভার শেষে আরসিবি ২ উইকেটের বিনিময়ে ১২৩ রান তুলেছে। জয়ের জন্য তাদের দরকার ৫ ওভারে ২৭ রান। ভরত ৪২ ও ম্যাক্সওয়েল ২৬ রানে ব্যাট করছেন।

29 Sep 2021, 10:38:16 PM IST

১০০ টপকাল আরসিবি

১৩তম ওভারের তৃতীয় বলে ক্রিস মরিসকে ছক্কা হাঁকিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে দলগত ১০০ রানের গণ্ডি পার করালেন কেএস ভরত। ১৩ ওভার শেষে আরসিবি ১০৬/২। ভরত ৩৩ ও ম্যাক্সওয়েল ১৮ রানে ব্যাট করছেন

29 Sep 2021, 10:27:16 PM IST

১০ ওভারে আরসিবি ৭৯/২

১০ ওভার শেষে আরসিবি ২ উইকেটের বিনিময়ে ৭৯ রান তুলেছে। জয়ের জন্য শেষ ১০ ওভারে তাদের দরকার ৭১ রান। কেএস ভরত ১৬ ও গ্লেন ম্যাক্সওয়েল ৯ রানে ব্যাট করছেন।

29 Sep 2021, 10:13:46 PM IST

রান-আউট কোহলি

সপ্তম ওভারের পঞ্চম বলে দুর্ভাগ্যজনক রান-আউট হয়ে ক্রিজ ছাড়লেন বিরাট কোহলি। ৪টি বাউন্ডারির সাহায্যে ২০ বলে ২৫ রান করে আউট হন আরসিবি দলনায়ক। ব্যাঙ্গালোর দলগত ৫৮ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল।

29 Sep 2021, 10:02:52 PM IST

পাডিক্কালকে বোল্ড করলেন মুস্তাফিজুর

ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে পাডিক্কালকে বোল্ড করলেন মুস্তাফিজুর। ৪টি বাউন্ডারির সাহায্যে ১৭ বলে ২২ রান করে ক্রিজ ছাড়েন দেবদূত। ব্যাঙ্গালোর ৪৮ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান কেএস ভরত। পাওয়ার প্লে'র ৬ ওভারে আরসিবি ১ উইকেটের বিনিময়ে ৫৪ রান তুলেছে। কোহলি ব্যাট করছেন ব্যক্তিগত ২৩ রানে।

29 Sep 2021, 09:39:31 PM IST

আরসিবির রান তাড়া করা শুরু

ব্যাঙ্গালোরের হয়ে ওপেন করতে নামেন বিরাট কোহলি ও দেবদূত পাডিক্কাল। রাজস্থানের হয়ে নতুন বলে দৌড় শুরু করেন ক্রিস মরিস। প্রথম ওভারেই ৩টি বাউন্ডারি মারেন বিরাট। ১২ রান োটে এক ওভারে।

29 Sep 2021, 09:37:49 PM IST

রাজস্থান ২০ ওভারে ১৪৯/৯

রাজস্থান রয়্যালস নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৪৯ রান তুলেছে। সুতরাং, জয়ের জন্য কোহলিদের দরকার ১৫০ রান।

29 Sep 2021, 09:24:57 PM IST

শেষ ওভারে তিন উইকেট হার্ষালের

আগের ম্যাচ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন হার্ষাল প্যাটেল। ঠিক পরের ম্যাচেই রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হ্যাটট্রিকের সুযোগ এসে যায় তাঁর সামনে। পরপর দু'বলে তিনি ফিরিয়ে দেন রিয়ান ও মিরসকে। তবে হ্যাটট্রিক করতে পারেনি। হ্যাটট্রিক না হলেও ওভারের শেষ বলে তিনি তুলে নেন চেতন সাকারিয়ার উইকেট। ফলে শেষ ওভারে তিনটি উইকেট যায় তাঁর ঝুলিতে। ২ বলে ২ রান করে এবিডির হাতে ধরা পড়েন চেতন। টুর্নামেন্টে এটি হার্ষালের ২৬তম শিকার।

29 Sep 2021, 09:18:10 PM IST

মরিসের উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করেন হার্ষাল

রিয়ানের উইকেট নেওয়ার পরের বলেই মরিসকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করেন হার্ষাল। ২টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ১৪ রান করে পাডিক্কালের হাতে ধরা পড়েন মরিস। রাজস্থান ১৪৬ রানে ৮ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান কার্তিক ত্যাগী।

29 Sep 2021, 09:17:20 PM IST

রিয়ান পরাগের উইকেট নিলেন হার্ষাল

ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বলে রিয়ান পরাগের উইকেট নিলেন হার্ষাল প্যাটেল। ১৬ বলে ৯ রান করে কোহলির হাতে ধরা পড়েন পরাগ। রাজস্থান ১৪৬ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান চেতন সাকারিয়া।

29 Sep 2021, 09:00:40 PM IST

লিভিংস্টোনকে ফেরালেন যুজবেন্দ্র

১৭তম ওভারের দ্বিতীয় বলে লিভিংস্টোনকে ফেরালেন যুজবেন্দ্র। ৯ বলে ৬ রান করে ডি'ভিলিয়র্সের হাতে ধরা পড়েন লিয়াম। রাজস্থান ১২৭ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্রিস মরিস। চাহাল ৪ ওভারের বোলিং কোটা শেষ করেন ১৮ রানের বিনিময়ে ২ উইকেট নিয়ে। ১৭ ওভার শেষে রাজস্থান ১২৯/৬।

29 Sep 2021, 08:51:01 PM IST

রাহুল তেওয়াটিয়ার উইকেট তুলে নিলেন শাহবাজ

স্যামসনকে ফেরানোর পর একই ওভারের শেষ বলে রাহুল তেওয়াটিয়ার উইকেট তুলে নিলেন শাহবাজ আহমেদ। ৩ বলে ২ রান করে স্যামসনের মতোই পাডিক্কালের হাতে ধরা দেন তেওয়াটিয়া। রাজস্থান ১১৭ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রিয়ান পরাগ। 

29 Sep 2021, 08:48:57 PM IST

প্রথম বলেই স্যামসনের উইকেট নিলেন শাহবাজ

১৪তম ওভারে বল হাতে নিয়েই স্যামসনের উইকেট নিলেন বাংলার শাহবাজ আহমেদ। প্রথম বলেই পাডিক্কালের হাতে ধরা পড়েন গত ২ ম্যাচে দুরন্ত ব্যাটিং করা স্যামসন। ২টি ছক্কার সাহায্যে ১৫ বলে ১৯ রান করে ক্রিজ চাড়েন স্যামসন। রাজস্থান দলগত ১১৩ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রাহুল তেওয়াটিয়া।

29 Sep 2021, 08:43:27 PM IST

মহিপালের উইকেট তুলে নিলেন চাহাল

১৩তম ওভারের পঞ্চম বলে মহিপাল লোমরোরের উইকেট তুলে নিলেন যুজবেন্দ্র চাহাল। ৪ বলে ৩ রান করে স্টাম্প আউট হন মহিপাল। রাজস্থান ১১৩ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান লিয়াম লিভিংস্টোন।

29 Sep 2021, 08:33:13 PM IST

গার্টন ফেরালেন লুইসকে

জর্জ গার্টনের এক ওভারে ১৮ রান তুলেছিলেন লুইস। পরের স্পেলে বল করতে এসে সেই লুইসের উইকেট তুলে নিলেন গার্টন। ১২তম ওভারের প্রথম বলে উইকেটকিপার ভরতের দস্তানায় ধরা পড়েন লুইস। ৫টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩৭ বলে ৫৮ রান করে ক্রিজ ছাড়েন ক্যারিবিয়ান তারকা। রাজস্থান দলগত ১০০ রানের মাথায় ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহিপাল লোমরোর। তার আগে একাদশতম ওভারের চাহালের শেষ বলে ছক্কা হাঁকিয়ে রাজস্থানকে তিন অঙ্কে পৌঁছে দেন ক্যাপ্টেন স্যামসন। ১২ ওভার শেষে রাজস্থান ১০৯/২।

29 Sep 2021, 08:23:46 PM IST

ঝোড়ো হাফ-সেঞ্চুরি লুইসের

৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন এভিন লুইস। ইনিংসের দশম ওভারে হার্ষাল প্যাটেলের দ্বিতীয় বলে বাউন্ডারি মেরে অর্ধশতরান পূর্ণ করেন লুইস। পরের বলের চার মারেন তিনি। ১০ ওভার শেষে রাজস্থান ১ উইকেটের বিনিময়ে ৯১ রান তুলেছে। লুইস ৫৬ ও স্যামসন ৩ রানে ব্যাট করছেন।

29 Sep 2021, 08:16:54 PM IST

যশস্বীকে ফেরালেন ক্রিশ্চিয়ান

যশস্বীকে ফিরিয়ে রাজস্থানের ওপেনিং জুটি ভাঙলেন ড্যান ক্রিশ্চিয়ান। নবম ওভারের দ্বিতীয় বলে মহম্মদ সিরাজের হাতে ধরা পড়েন জসওয়াল। ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২২ বলে ৩১ রান করে ক্রিজ ছাড়েন যশস্বী। ক্রিজে নতুন ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। ৯ ওভার শেষে রাজস্থান ৮১/১। ৪৭ রানে ব্যাট করছেন লুইস। 

29 Sep 2021, 08:06:00 PM IST

পাওয়ার প্লে'র ৬ ওভারে রাজস্থান ৫৬/২

পঞ্চম ওভারে কোনও উইকেট না হারিয়ে দলগত ৫০ রান টপকে যায় রাজস্থান রয়্যালস। পাওয়ার প্লে'র ৬ ওভার শেষে রাজস্থান বিনা উইকেটে ৫৬ রান তুলেছে। সিরাজ ষষ্ঠ ওভারে মাত্র ৪ রান খরচ করেন। লুইস ৪১ ও যশস্বী ১৫ রানে ব্যাট করছেন।

29 Sep 2021, 07:53:49 PM IST

গার্টনের ওভারে ১৮ রান তুললেন লুইস

গার্টন প্রথম ওভারে মাত্র ৩ রান খরচ করেন। তবে বিরাট কোহলি তাঁকে তৃতীয় ওভারে বল করতে ডাকেননি। তৃতীয় ওভারে ম্যাক্সওয়েল বল করতে আসেন এবং ১৩ রান খরচ করেন। প্রান্ত বদল করে গার্টনের হাতে চতুর্থ ওভারে বল তুলে দেন বিরাট। এবার তাঁর ওভারে ২টি ছক্কা ও ১টি চার-সহ মোট ১৮ রান তোলেন লুইস। ভালো বল করা সত্ত্বেও কেন গার্টনের প্রান্ত বদল করলেন কোহলি, বোঝা মুশকিল। ৪ ওভারে রাজস্থান ৩৯/০। লুইস ২৮ ও যশস্বী ১১ রানে ব্যাট করছেন।

29 Sep 2021, 07:32:52 PM IST

ম্যাচ শুরু

রাজস্থান রয়্যালসের হয়ে ওপেন করতে নামেন যশস্বী জসওয়াল ও এভিন লুইস। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে নতুন বলে বোলিং শুরু করেন অভিষেককারী জর্জ গার্টন। প্রথম বলেই ২ রান নেন লুইস। প্রথম ওভারে ৩ রান ওঠে।

29 Sep 2021, 07:19:15 PM IST

আরসিবির প্রথম একাদশ

আরসিবি চার বিদেশির কোটায় মাঠে নামায় ম্যাক্সওয়েল, ডি'ভিলিয়র্স, গার্টন ও ক্রিশ্চিয়ানকে।

প্রথম একাদশ: বিরাট কোহলি (ক্যাপ্টেন), দেবদূত পাডিক্কাল, কেএস ভরত (উইকেটকিপার), গ্লেন ম্যাক্সওয়েল, এবি ডি'ভিলিয়র্স, ড্যান ক্রিশ্চিয়ান, জর্জ গার্টন, শাহবাজ আহমেদ, হার্ষাল প্যাটেল, যুজবেন্দ্র চাহাল ও মহম্মদ সিরাজ।

29 Sep 2021, 07:16:26 PM IST

রাজস্থানের প্রথম একাদশ

রাজস্থান চার বিদেশির কোটায় মাঠে নামায় লুইস, লিভিংস্টোন, মরিস ও মুস্তাফিজুরকে। জয়দেব উনাদকাটের বদলে দলে ফেরেন কার্তিক ত্যাগী।

প্রথম একাদশ: যশস্বী জসওয়াল, এভিন লুইস, সঞ্জু স্যামসন (ক্যাপ্টেন ও উইকেটককিপার), লিয়াম লিভিংস্টোন, মহিপাল লোমরোর, রিয়ান পরাগ, রাহুল তেওয়াটিয়া, ক্রিস মরিস, কার্তিক ত্যাগী, চেতন সাকারিয়া ও মুস্তাফিজুর রহমান।

29 Sep 2021, 07:07:47 PM IST

আইপিএল অভিষেক গার্টনের

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে আইপিএল অভিষেক ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটার জর্জ গার্টনের। কাইল জেমিসনের পরিবর্তে আরসিবির প্রথম একাদশে ঢুকলেন ২৪ বছর বয়সী অল-রাউন্ডার।

29 Sep 2021, 07:03:51 PM IST

টস জিতল আরসিবি

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। টস জিতে আরসিবি অধিনায়ক বিরাট কোহলি শুরুতে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান রাজস্থানকে।

29 Sep 2021, 07:03:51 PM IST

প্রথম লেগের ফলাফল

আইপিএল ২০২১-এর প্রথম লেগে রাজস্থান রয়্যালসকে ১০ উইকেটে পরাজিত করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। প্রথমে ব্যাট করে রাজস্থান ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৭৭ রান তোলে। শিবম দুবে ৪৬ ও রাহুল তেওয়াটিয়া ৪০ রান করেন। ৩টি করে উইকেট নেন সিরাজ ও হার্ষাল প্যাটেল। জবাবে ব্যাট করতে নেমে ব্যাঙ্গালোর ১৬.৩ ওভারে কোনও উইকেট না হারিয়ে ১৮১ রান তুলে ম্যাচ জিতে যায়। দেবদূত পাডিক্কাল ১০১ ও বিরাট কোহলি ৭২ রান করেন।

বন্ধ করুন