বাংলা নিউজ > ময়দান > বিশ্বরেকর্ড: ৪৯টি চার, ১টি ছক্কা, ওয়ান ডে ক্রিকেটে একাই ৩০০ করলেন অজি তারকা

বিশ্বরেকর্ড: ৪৯টি চার, ১টি ছক্কা, ওয়ান ডে ক্রিকেটে একাই ৩০০ করলেন অজি তারকা

ত্রিশতরানের পরে স্টেফান নেরো। ছবি- ক্রিকেট অস্ট্রেলিয়া।

পাক তারকার ২৪ বছর আগের রেকর্ড ভাঙলেন স্টেফান। ৪০ ওভারের খেলায় দলগত ৫০০ রানের গণ্ডি টপকে যায় অস্ট্রেলিয়া, ব্লাইন্ড ক্রিকেটে যা আরও একটি বিশ্বরেকর্ড।

ওয়ান ডে ক্রিকেটে ব্যক্তিগত ত্রিশতরান! অবিশ্বাস্য হলেও সত্যি। ৫০ ওভারের খেলায় যেখানে গোটা দলের পক্ষে তিনশো রানের গণ্ডি টপকানো কঠিন হয়ে দেখা দেয়, সেখানে ৪০ ওভারের ম্যাচে একজন ব্যাটসম্যানই ট্রিপল সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়লেন। তাও প্রতিবন্ধকতা সঙ্গে নিয়ে।

কার্যত অসম্ভবকে সম্ভব করে দেখালেন অস্ট্রেলিয়ার দৃষ্টিহীন ক্রিকেটার স্টেফান নেরো। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রিকেট ইনক্লুসন সিরিজের ম্যাচে তিনি মাত্র ১৪০ বলে ৩০৯ রান করে অপরাজিত থাকেন। আগ্রাসী ইনিংসে নেরো ৪৯টি চার ও ১টি ছক্কা মারেন।

দৃষ্টিহীনদের ক্রিকেটে এটিই প্রথম ব্যক্তিগত ত্রিশতরানের নজির। স্বাভাবিকভাবেই দৃষ্টিহীনদের ক্রিকেটে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের বিশ্বরেকর্ড।

বাংলা বনাম মধ্যপ্রদেশ রঞ্জি ট্রফির সেমিফাইনালের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

এক্ষেত্রে নেরো ভেঙে দেন পাকিস্তানের মাসুদ জানের রেকর্ড। ১৯৯৮ সালে দিল্লিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাক তারকা ২৬৮ রান করে অপরাজিত থাকেন।

টুর্নামেন্টে এটি নেরোর টানা তৃতীয় শতরান। তিনি এর আগের ২টি ম্যাচে যথাক্রমে ৪৬ বলে ১১৩ ও ৪৭ বলে অপরাজিত ১০১ রান করেন।

আরও পড়ুন:- Ranji Trophy: অবিশ্বাস্য আবির্ভাব, রঞ্জিতে টানা ১টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরি ১৮ বছরের রঘুবংশীর

অস্ট্রেলিয়া এই ম্যাচে ৪০ ওভারে ৫৪১ রান তোলে। ব্লাইন্ড ক্রিকেটে এটি সর্বোচ্চ দলগত ইনিংসের বিশ্বরেকর্ড। পালটা ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ২৭২ রানে অল-আউট হয়ে যায়। ২৬৯ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া।

বন্ধ করুন