বাংলা নিউজ > টেকটক > Google-এর নতুন Bard কি ChatGPT-র থেকেও ভাল? দুই AI-এর মধ্যে প্রাথমিক তুলনা

Google-এর নতুন Bard কি ChatGPT-র থেকেও ভাল? দুই AI-এর মধ্যে প্রাথমিক তুলনা

ইতিমধ্যেই Bard-এর অফিসিয়াল সূচনা করেছে গুগল। চলতি সপ্তাহেই সংস্থা জানায়, ১৮০টিরও বেশি দেশ ও অঞ্চলে বার্ড শুরু হয়ে যাচ্ছে। অর্থাত্, আপনি চাইলে এখনই বিনামূল্যে বার্ড-এর চ্যাটবট ব্যবহার করা শুরু করতে পারেন। গ্রাফিক্স: হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick/HT Bangla)

Bard ব্যবহারের প্রাথমিক অভিজ্ঞতা কেমন? ChatGPT থেকে এটি কতটা আলাদা? পরখ করে দেখলাম আমরা। রইল তারই ফলাফল। 

মাইক্রোসফটের সমর্থিত OpenAI-এর ChatGPT আসার পর থেকেই তা বেশ জনপ্রিয়। এই ধরনের AI চ্যাটবটই ভবিষ্যত বলে মনে করছেন সকলে। সার্চ ইঞ্জিনের কাজও আগামিদিনে কেড়ে নিতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা থাকা এই জাতীয় চ্যাটবট।

আর সেখানেই চিন্তা গুগলের। সার্চ ইঞ্জিনের জন্যই তো তার এত রমরমা। সেই বাজার যদি হাতছাড়া হয়ে যায়? তড়িঘড়ি Bard AI এনেছে গুগল। মাসখানেক আগেই Bard-এর বিষয়ে ঘোষণা করেন অ্যালফাবেট CEO সুন্দর পিচাই। প্রাথমিকভাবে Bard নিয়ে সমালোচনা কম হয়নি। অনেকেই দাবি করেন, ChatGPT-র রমরমা দেখে ভয় পেয়ে তাড়াহুড়ো করেছে গুগল। তাই ঠিক করে ডেভেলপ, টেস্টিং না করেই Bard এনেছেন সুন্দর পিচাই।

তবে নিন্দুকের মুখে কালি দিয়ে ইতিমধ্যেই Bard-এর অফিসিয়াল সূচনা করেছে গুগল। চলতি সপ্তাহেই সংস্থা জানায়, ১৮০টিরও বেশি দেশ ও অঞ্চলে বার্ড শুরু হয়ে যাচ্ছে। অর্থাত্, আপনি চাইলে এখনই বিনামূল্যে বার্ড-এর চ্যাটবট ব্যবহার করা শুরু করতে পারেন।

Bard গুগলের লেটেস্ট লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (LLM), PaLM 2 দ্বারা চালিত। PaLM2 ল্যাঙ্গুয়েজ মডেলে স্যুইচ করার ফলে আগের তুলনায় আরও নির্ভুল কোডিং, গণিত সমাধান এবং যুক্তিগত দক্ষতা থাকছে নতুন বার্ডে।   

Bard ব্যবহারের প্রাথমিক অভিজ্ঞতা কেমন? ChatGPT থেকে এটি কতটা আলাদা?

১. একটি সাধারণ C++ কোডিংয়ের প্রম্পট

ChatGPT ও Bard, উভয় স্থানেই একই প্রম্পট দেওয়া হল। 'Write a simple C++ code for a calculator' । অর্থাত্, C++ -এর মাধ্যমে একটি সহজ, সাধারণ ক্যালকুলেটর বানাও। একাদশ-দ্বাদশ শ্রেণির কম্পিউটার সায়েন্স পড়ুয়ারা যা বেশ সহজেই লিখতে পারে।

Bard-এর কোড কম্পাইলারে ফেলে দেখা গেল, Error আসছে।

<p>বার্ডের কোডে এরর। ছবি: বার্ড</p>

বার্ডের কোডে এরর। ছবি: বার্ড

(Bard)

তবে এই একই কোড, ChatGPT-র ক্ষেত্রে কোনও সমস্যা হয়নি। তাতে বেশ ভালভাবেই সাধারণ ক্যালকুলেটর রান করেছে।

অতি জটিল কোডিং টেস্ট করা হয়নি। তবে প্রাথমিকভাবে একটি সাধারণ কোডিংয়ের ক্ষেত্রে এক পা এগিয়ে থাকল ChatGPT।

২. যুক্তিযত বিশ্লেষণ

আসন্ন পঞ্চায়েত নির্বাচন ২০২৩-এ কাদের জয়ের সম্ভাবনা বেশি? অতি দুঁদে রাজনৈতিক বিশ্লেষকও এই নিয়ে কম শব্দে গুছিয়ে বলতে পারবেন না। তাছাড়া মানুষের ক্ষেত্রে কোনও এক দলের প্রতি নরম মনোভাব থাকাটাই স্বাভাবিক। তাই এই প্রশ্নটাই করা হল দুই দুঁদে AI-কে।

প্রথমে ChatGPT-র ক্ষেত্রে আসা যাক। চ্যাটজিপিটি কিন্তু এই প্রশ্নের উত্তরই দেয়নি। সেখানে স্পষ্ট জবাব এল, 'এআই ল্যাঙ্গুয়েজ মডেল হিসেবে, ভবিষ্যতের রাজনৈতিক ঘটনা বা নির্বাচনের ফলাফল সম্পর্কে আমি কোনও ভবিষ্যতবাণী বা অনুমান করতে পারি না।' এটি AI বিশ্লেষণের ব্যর্থতা, নাকি OpenAI-এর নিরপেক্ষ থাকার স্ট্র্যাটেজি, তা অবশ্য জানা নেই।

অন্যদিকে Bard-কেও সেই একই প্রশ্ন করে দেখা হল। বার্ড কিন্তু সঙ্গে সঙ্গে এই প্রশ্নের উত্তর দিল। সহজ ভাষায়, মোটামুটি তথ্যগতভাবে নির্ভুল বিশ্লেষণ করল Google-এর AI। দেখুন ঠিক কী জবাব দিয়েছে সে:

<p>বার্ডের বিশ্লেষণের সঙ্গে কি আপনি সহমত? ফাইল ছবি: বার্ড</p>

বার্ডের বিশ্লেষণের সঙ্গে কি আপনি সহমত? ফাইল ছবি: বার্ড

(Bard)

৩. বাংলা ভাষা

বাঙালি যখন, বাংলা ভাষায় AI-এর লেখা দেখতে উত্সাহ হওয়াটাই স্বাভাবিক। AI-এর লেখনীতে বাংলা ভাষার মাধুর্য্য ফুটে ওঠে কিনা, তা দেখতে বাংলাতেই প্রম্পট দেওয়া হল।

বলা হল, ‘আগামী রবিবার সন্ধ্যায় নিজের বাড়িতে রবীন্দ্রজয়ন্তীর সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে বন্ধুকে ১০০ শব্দের একটি চিঠি লেখ।’

<p>ChatGPT-র লেখা চিঠি। ছবি: চ্যাটজিপিটি</p>

ChatGPT-র লেখা চিঠি। ছবি: চ্যাটজিপিটি

(ChatGPT)

ChatGPT মোটামুটি কাজ চলার মতো বাংলায় চিঠি লিখে দিল। পড়তে সুন্দর না লাগলেও, ব্যাকরণগতভাবে এতটা উন্নতি সত্যিই চোখে পড়ার মতো। প্রাথমিক পর্যায়েই পরিস্থিতি এমন হলে, ৫-৬ বছর পর এটি কোথায় পৌঁছে যাবে, তা সত্যিই ভাবনার বিষয়।

অন্যদিকে Google-এর Bard-এও এই একই প্রম্পট দেওয়া হয়েছিল। কিন্তু সেখানে বাংলা ভাষায় আপাতত সমর্থন নেই বলে জবাব এল।

সব মিলিয়ে AI চ্যাটবটের বাজার এখন বেশ উদীয়মান। সময়ের সঙ্গে, সার্চ ইঞ্জিনের মতোই এগুলি মানুষের জীবনের অংশ হয়ে উঠতে পারে। বিভিন্ন ভাষাতে সময়ের সঙ্গে আরও দক্ষ হয়ে উঠবে এই চ্যাটবটগুলি।

সেই বাজারে ChatGPT এগিয়ে থাকবে, নাকি গুগলের Bard, তার জবাব সময়ই দেবে। অবশ্যই পড়ুন: AI: কৃত্রিম বুদ্ধিমত্তাকে পরমাণু বোমার সঙ্গে তুলনা করলেন ওয়ারেন বাফেট

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

Bournemouth vs Manchester United Live Score, Bournemouth 0-0 Manchester United EPL 2023 'রাস্তা থেকে তুলে এনে…এখন কত ফুটানি,' বিজেপি MLA-কে খোঁচা মমতার, পালটা এল জবাব! তিন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল কলকাতা পুরসভা, গার্ডেনরিচ বিপর্যয়ের জের 'লকডাউনে স্ক্রিপ্ট নিয়ে অনেক কাজ করেছি...' চমকিলার পর ইমতিয়াজের কোন ছবি আসছে? এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের রায় লোকসভা ভোটে হাওয়া কোনদিকে? সমীক্ষায় বিজেপি, কংগ্রেসের অঙ্ক নিয়ে আভাস কী? যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের রাজ্যবাসীর মঙ্গল কামনায় কালীঘাট মন্দিরে মমতা, নববর্ষের প্রাক্কালে দিলেন পুজো ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? আগামিকাল কেমন কাটবে আপনার? পয়লা বৈশাখে কাদের ভাগ্য চমকাবে? জানুন রাশিফল

Latest IPL News

ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.