HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > SSC Judgement: একসঙ্গে ৩৬ শিক্ষকের চাকরি গিয়েছে ফারাক্কার স্কুলে, পড়াশোনার কী হবে?

SSC Judgement: একসঙ্গে ৩৬ শিক্ষকের চাকরি গিয়েছে ফারাক্কার স্কুলে, পড়াশোনার কী হবে?

এই স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্যা ১০ হাজারের বেশি। এই স্কুলে মোট শিক্ষক শিক্ষিকার সংখ্যা ছিল ৬০ জন। এর মধ্যে ৭ জন পার্শ্বশিক্ষক। তবে ৩৬ জন শিক্ষক বাদ পড়ায় এখন এই স্কুলে শিক্ষক শিক্ষিকার সংখ্যা দাঁড়াচ্ছে ২৪ জন।

একসঙ্গে ৩৬ শিক্ষকের চাকরি গিয়েছে ফারাক্কার স্কুলে, পঠনপাঠন ব্যাহত হওয়ার আশঙ্কায় কর্তৃপক্ষ

এসএসসি মামলায় কলকাতা হাইকোর্টের রায়ে চাকরি চলে গিয়েছে প্রায় ২৬ হাজার জনের। একসঙ্গে এতজনের চাকরি চলে যাওয়ায় চরম সমস্যার মধ্যে পড়েছে একাধিক স্কুল কর্তৃপক্ষ। বিশেষ করে অনেক স্কুলে একসঙ্গে অনেক শিক্ষকের চাকরি চলে গিয়েছে। ফলে কীভাবে স্কুল চলবে তা নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছেন কর্তৃপক্ষ। এমন ছবি দেখা গিয়েছে মুর্শিদাবাদের ফারাক্কা ব্লকের ৭টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। যার মধ্যে মুর্শিদাবাদে ফারাক্কার অর্জুনপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অবস্থা শোচনীয়। এই স্কুলে একসঙ্গে চাকরি চলে গিয়েছে ৩৬ জন শিক্ষকের। ফলে স্বাভাবিকভাবে স্কুল চালানো নিয়ে উৎকণ্ঠার মধ্যে রয়েছেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ২০১৬ প্যানেল বাতিলে স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? সামনে বিস্ফোরক পরিসংখ্যান

জানা যাচ্ছে, এই স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্যা ১০ হাজারের বেশি। এই স্কুলে মোট শিক্ষক শিক্ষিকার সংখ্যা ছিল ৬০ জন। এর মধ্যে ৭ জন পার্শ্বশিক্ষক। তবে ৩৬ জন শিক্ষক বাদ পড়ায় এখন এই স্কুলে শিক্ষক শিক্ষিকার সংখ্যা দাঁড়াচ্ছে ২৪ জন। স্কুল সূত্রে জানা গিয়েছে, এই ৩৬ জন শিক্ষকের মধ্যে সরাসরি নিয়োগ হয়েছিলেন ২০ জন এবং বদলি হয়ে এসেছিলেন ১৬ জন। ফলে এই অবস্থায় বাকি শিক্ষকদের নিয়ে স্কুলে পড়ানো মুশকিল বলেই মনে করছে কর্তৃপক্ষ। এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষকের বক্তব্য, গ্রামীণ এলাকায় অবস্থিত এই স্কুলে বাকি ২৪ জন শিক্ষকের পক্ষে ১০ হাজার পড়ুয়াকে সামাল দেওয়া খুবই মুশকিল। এতে স্কুলের প্রচুর ক্ষতি হয়েছে।

শুধু এই স্কুলটিই নয় ফারাক্কা ব্লকের আরও বেশ কিছু স্কুলের একই দশা এখানকার নয়নসুখ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ১৯ জন শিক্ষক ও একজন গ্রুপ সি কর্মীর চাকরি চলে গিয়েছে। উল্লেখ্য, এই স্কুলে আগে ৫৫ জন শিক্ষক ছিল। এখন তা কমে গিয়ে ৩৬ জন দাঁড়িয়েছে। এই স্কুলে পড়ুয়ার সংখ্যা কয়েক হাজার। ফলে স্কুলের পঠনপাঠন ব্যাহত হবে বলেই মনে করছে স্কুল কর্তৃপক্ষ। 

আবার আমতলা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ১৭ জন শিক্ষক ও একজন অশিক্ষক কর্মীর চাকরি চলে গিয়েছে। এছাড়া, ধর্মডাঙা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ১১ জন, নিশিন্দ্রা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ৯ জন শিক্ষক ও একজন অশিক্ষক কর্মী এবং তিলডাঙা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৫ জন চাকরি হারিয়েছেন। নিউ ফরাক্কা উচ্চমাধ্যমিক বিদ্যালয়েও ১১ জন শিক্ষকের চাকরি চলে গিয়েছে।

জানা গিয়েছে, নিউ ফরাক্কা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে মোট শিক্ষকের সংখ্যা ছিল ৩৫ জন। ফলে চলতি চলে যাওয়ায় এখন স্কুলটিতে ২৪ জন শিক্ষক থাকছেন। এই স্কুলে পড়ুয়ার সংখ্যা প্রায় ৪ হাজার। ফলে স্কুল কীভাবে চলবে তা নিয়ে কর্তৃপক্ষ চিন্তার মধ্যে রয়েছেন।

বাংলার মুখ খবর

Latest News

হিট স্ট্রোকের পর অতিরিক্ত সচেতন বাদশা, মুম্বই ফিরেই ছাতারয় মুখ ঢাকলেন শাহরুখ IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ রবি রাতেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল, কোথায়? আজ সকালে তৈরি গভীর নিম্নচাপ ডালিয়াতেই হুহু করে কমবে ওজন! কোষ্ঠকাঠিন্যও হবে দূর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন 'রাস্তায় বেরোলে চামড়া তুলে নেওয়া হবে, ভোট দিলেই…..', নন্দীগ্রামে 'হুমকি' BJP-র

Latest IPL News

IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ