বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Maoist: ফের বাংলায় মাথাচাড়া দিয়ে উঠছে মাওবাদীরা, নবান্নে চার রাজ্যের বিশেষ বৈঠক
পশ্চিমবঙ্গের সীমান্তে ফের মাওবাদীরা সক্রিয় হয়ে উঠতে চাইছে। (প্রতীকী ছবি - এএনআই) (Sanjib Dutta)
পশ্চিমবঙ্গের সীমান্তে ফের মাওবাদীরা সক্রিয় হয়ে উঠতে চাইছে। (প্রতীকী ছবি - এএনআই) (Sanjib Dutta)

Maoist: ফের বাংলায় মাথাচাড়া দিয়ে উঠছে মাওবাদীরা, নবান্নে চার রাজ্যের বিশেষ বৈঠক

  • Maoist: মাও বাড়বাড়ন্ত নিয়ে মঙ্গলবার নবান্নে বৈঠক হয় পূর্বাঞ্চলীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্যান্ডিং কমিটির। বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশার মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবরা।

ফের একবার রাজ্যে বাড়বাড়ন্ত দেখা দিচ্ছে মাওবাদীদের। সাম্প্রতিককালে একাধিক জায়গা থেকে মাও পোস্টার উদ্ধার হয়েছে। এই গতিবিধি বৃদ্ধিতে চার রাজ্যের সচিবদের বৈঠক বসে নবান্নে। জানা গিয়েছে, সাম্প্রতিককালের বেশ কিছু ঘটনার প্রেক্ষিতে মঙ্গলবার নবান্নে বৈঠক হয় পূর্বাঞ্চলীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্যান্ডিং কমিটির। বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশার মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবরা। প্রসঙ্গত, পূর্বাঞ্চলীয় নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং ভাইস-চেয়ারম্যান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তী বৈঠকে শাহ, মমতা দুই জনেই উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

এদিকে মঙ্গলবারই মাও নেতা কিষেণজির মৃত্যুর বদলা নেওয়া হুমকি দেওয়া পোস্টার উদ্ধার হয়েছিল বাঁকুড়া থেকে। এর আগেও পুলিশকে জুতোর মালা পরানোর পোস্টার উদ্ধার হয়েছিল ঝাড়গ্রাম থেকে। গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডের পর সীমান্ত পার করে ফের একবার পশ্চিমবঙ্গে সংগঠন বাড়ানোর চেষ্টা চালাচ্ছে মাওবাদীরা। এই আবহে সীমান্তে নজরদারি বাড়ানোর বিষয়ে সহমত হয়েছেন চার রাজ্যের আমলারা।

আরও পড়ুন: ‘সই করে SSC-কে তালিকা পাঠান’, নিয়োগ দুর্নীতি কাণ্ডে শুভ্রাংশু-অখিলদের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ BJP-র

মাও সমস্যার মাঝেই সীমান্তে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী এবং বিএসএফ-এর কর্মকাণ্ড নিয়ে অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকারকে তোপ দেগে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘উত্তরপ্রদেশ, অসম থেকে কয়লার গাড়ি, রাজস্থান, মধ্যপ্রদেশ থেকে গরুর গাড়ি বাংলা হয়ে বাংলাদেশ যাচ্ছে। কেন্দ্র এই ব কেন বন্ধ করছে না?’ মুখ্যমন্ত্রীর অভিযোগ, সিআইএফএফ, বিএসএফ নিজেদের দায়িত্ব পালন করছে না।

বন্ধ করুন