বাংলা নিউজ > ক্রিকেট > India World Cup Squad: বিশ্বকাপের স্কোয়াডের সঙ্গে কেন কোনও রিজার্ভ প্লেয়ারের নাম ঘোষণা করেনি টিম ইন্ডিয়া?

India World Cup Squad: বিশ্বকাপের স্কোয়াডের সঙ্গে কেন কোনও রিজার্ভ প্লেয়ারের নাম ঘোষণা করেনি টিম ইন্ডিয়া?

টিম ইন্ডিয়া।

ভারত বিশ্বকাপের জন্য কোনও স্ট্যান্ডবাই বা রিজার্ভ প্লেয়ারের নাম জানায়নি। যেটা এই ধরনের বড় টুর্নামেন্টের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত রিজার্ভ প্লেয়ারদের নামও দল ঘোষণার সময়ে জানানো হয়ে থাকে। যেটা ভারত এবার করেনি।

মঙ্গলবার প্রধান নির্বাচক অজিত আগরকার এবং অধিনায়ক রোহিত শর্মা ক্যান্ডিতে একটি সংবাদিক সম্মেলনের মাধ্যমে ভারতের ২০২৩ আইসিসি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছেন। প্রত্যাশিতই দল ঘোষণা করা হয়েছে। ১৫ জনের দলে আলাদা কোনও চমক নেই। এশিয়া কাপের ১৭ জনের দল থেকে দু’জনকে বাদ দেওয়া হয়েছে। জায়গা হয়নি রিজার্ভ সদস্য হিসাবে শ্রীলঙ্কায় এশিয়া কাপ খেলতে যাওয়া সঞ্জু স্যামসনেরও।

প্রত্যাশিত ভাবেই কেএল রাহুলকে দলে রাখা হয়েছে। ইশান কিষাণকে ব্যাকআপ ওপেনার এবং কিপার হিসাবে নেওয়া হয়েছে এবং সূর্যকুমার যাদব ব্যাকআপ মিডল-অর্ডার ব্যাটারের জন্য দলে রয়েছেন।

যতদূর সিম-বোলিং বোলার হিসেবে রয়েছেন জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং শার্দুল ঠাকুর। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল এবং স্পিনার কুলদীপ যাদবও রয়েছেন দলে। যুজবেন্দ্র চাহাল, প্রসিধ কৃষ্ণ, রবিচন্দ্রন অশ্বিন, তিলক বর্মা এবং সঞ্জ স্যামসন উল্লেখযোগ্য বাদ পড়েছেন। অশ্বিন এবং চাহাল এশিয়া কাপেরও অংশ ছিলেন না। স্যামসন রিজার্ভ প্লেয়ার ছিলেন। তবে প্রসিধ কৃষ্ণ এবং তিলক এশিয়া কাপের ১৭জনের দলে থাকলেও, বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন।

আরও পড়ুন: ভাগ্য ভালো যে ODI World Cup দলে সুযোগ পেয়েছে- সূর্যকে সরাসরি খোঁচা প্রাক্তন অজি তারকার

তবে চমক যেটা, সেটা হল, ভারত বিশ্বকাপের জন্য কোনও স্ট্যান্ডবাই বা রিজার্ভ প্লেয়ারের নাম জানায়নি। যেটা এই ধরনের বড় টুর্নামেন্টের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত রিজার্ভ প্লেয়ারদের নামও দল ঘোষণার সময়ে জানানো হয়ে থাকে। যেটা ভারত এবার করেনি।

যেহেতু আইসিসি ১৫ জনের বেশি খেলোয়াড়কে মূল দলে রাখার অনুমতি দেয় না, তাই বেশিরভাগ দল কমপক্ষে তিন জন রিজার্ভ প্লেয়ারকে রেখেছে দলের সঙ্গে। প্রধান স্কোয়াড থেকে কেউ আহত হলে বদলি হিসেবে, সেখান থেকে বেছে নেওয়া হবে বলে। কিন্তু দেখা যাচ্ছে, ভারত তাদের শুধু তিন-চারটি নামেই সীমাবদ্ধ রাখতে চায়নি। বিশ্বকাপ যেহেতু ঘরের মাঠে অনুষ্ঠিত হবে, তাই তাদের একজন খেলোয়াড়কে বদলে দেওয়ার সুযোগ রয়েছে।

আরও পড়ুন: ‘অফস্পিনার হলে ভালো হত কিন্তু…’ ভারসাম্য়ের দোহাই দিয়ে অশ্বিন গুগলি খেললেন আগরকার

এই বিষয়ে জিজ্ঞেস করা হলে, প্রধান নির্বাচক অজিত আগরকার ইঙ্গিত দিয়েছেন যে, যদি মূল স্কোয়াডের কেউ আহত হয়, তবে রিজার্ভ সম্ভবত তাদের থেকে হতে পারে, যারা বর্তমানে শ্রীলঙ্কায় রয়েছে, কিন্তু বিশ্বকাপের দলে সুযোগ পাননি। অর্থাৎ স্যামসন, তিলক ও কৃষ্ণের মধ্যে থেকেই কেউ সুযোগ পেতে পারেন। আগরকারের দাবি, ‘এখানে ১৭জন রয়েছে। কেএল ১৮তম। সুতরাং, আপনি যদি সেই কভার চান, তিন জন ইতিমধ্যে রয়েছে। সেটা একজন রক্ষক, অতিরিক্ত সিমার বা ব্যাটারের জন্যই হোক না কেন। তিলকও আমাদের সঙ্গে আছে। এটি আমাদের সেরা ১৫ বাছাই করা হয়েছে। চোট না হলে এই দলে পরিবর্তন করা হবে না।’

প্রসঙ্গত, আইসিসি-তেও এমন কোনও নিয়ম নেই যে, দলগুলিকে রিজার্ভ প্লেয়ারের নাম আগে থেকে জানাতে হবে। আসলে দলগুলি গত কয়েক বছরে চোট-আঘাতের সমস্যার কারণে আগে থেকেই প্লেয়ার তৈরি রাখে। গত ওয়ানডে বিশ্বকাপে ভারত তাদের অফিসিয়াল স্ট্যান্ডবাই প্লেয়ার হিসেবে ঋষভ পন্ত, অম্বাতি রায়ডু এবং নভদীপ সাইনিকে মনোনীত করেছিল।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী 'উনি আমার মেন্টরও' ছবি মুক্তির আগে দাদা হৃতিক রোশনকে নিয়ে অকপট পশমিনা ‘বাজিগর’-এর গানে ঘোড়ায় চড়ার দৃশ্য করেননি শাহরুখ! সত্যিটা কি? রহমানের জীবন আজও মায়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে,বললেন 'মুড়িয়ে রাখতেন তোয়ালে দিয়ে' বুদ্ধপূর্ণিমা ২০২৪ এর তিথি আজ কখন থেকে পড়ছে? চন্দ্রোদয়ের শুভ সময় কখন? দেখে নিন ৫ দফায় ৩১০ আসন জেতার দাবি শাহের, 'লক্ষ্যে' পৌঁছতে কোন অঙ্ক মেলাতে হবে BJP-কে? ভোট দিয়ে বেরিয়ে তাড়াহুড়ো, আরেকটু হলেই নাক-মুখ…, বড় বিপদ থেকে বাঁচলেন সানায়া মমতা যত অত্যাচার করবে শুভেন্দুকে তত বড় নেতা বানাবে বিজেপি, ঘোষণা অমিত শাহের 'BJP ৩৭০ আসন না জিতলে...', শোয়ার বাজার নিয়ে বড় ভবিষ্যদ্বাণী প্রশান্ত কিশোরের তীরে এসে ডুবল তরী? ভোট পঞ্চমীতে বাংলার আসনভিত্তিক নির্বাচনী অঙ্ক এল সামনে

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.