বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Diet: হাফ সেঞ্চুরি হয়ে গিয়েছে? তাহলে এখনই খাবার দাবারে এখনই কী কী বদল আনবেন

Healthy Diet: হাফ সেঞ্চুরি হয়ে গিয়েছে? তাহলে এখনই খাবার দাবারে এখনই কী কী বদল আনবেন

পঞ্চাশ হলেই খাদ্যাভাসে এই বদলগুলো আনুন (ফাইল ছবি)

বয়সের সঙ্গে সঙ্গে খাদ্যাভাসেও বদল আনতে হয়। পঞ্চাশ পেরিয়ে গেলে জীবন যাপনে পরিবর্তন আনা আবশ্যক।

৪০ বছর বয়স থেকেই প্ল্যান করা উচিত এবং ৫০ পেরোলেই সেগুলোকে কাজে করে দেখানো উচিত। কী? স্বাস্থ্য ভালো রাখার পদক্ষেপের কথা বলছি। এবং স্বাস্থ্য ভালো রাখার সব থেকে গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে সঠিক খাদ্যাভাস। বয়স যত বাড়বে তত নানান সমস্যা, রোগ ব্যাধি হতে থাকে। কমতে থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই ৫০ এর পর নিজের শরীর, স্বাস্থ্যের যথাযথ খেয়াল রাখা জরুরি।

৫০ বছর হয়ে গেলে খাদ্যাভাস সহ জীবন যাপনে পরিবর্তন আনতে হয়। অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোনিউট্রিয়েন্টস, ক্যালসিয়াম, ইত্যাদি জাতীয় খাবারের পরিমাণ বাড়ানো উচিত এই সময়। একই সঙ্গে নিজেকে নানান কাজে ব্যস্ত রাখা জরুরি।

দেখে নেওয়া যাক ৫০ বছরের পর সুস্থ স্বাভাবিক জীবনযাপনের কিছু সহজ উপায়।

একটা সুন্দর সম্পর্ক তৈরি করুন খাদ্যাভাস এবং দেহের মধ্যে

বেশি পরিমাণে হোল গ্রেন্স খান, সঙ্গে বিনস, স্প্রাউট, ওটস, ফল, ইত্যাদি জাতীয় খাবার খান। সঙ্গে রাখুন স্যালাড। এর ফলে পেটের সমস্যা দূরে থাকবে, শরীরে যথেষ্ট পরিমাণে ফাইবার যাবে, হজম ভালো হবে।

বাদ দিন এই জিনিস এবং খাবারগুলো

অতিরিক্ত পরিমাণে মাংস খাওয়া মানে ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পাওয়া। তাই মাংস খাওয়া কমান, সঙ্গে বাদ দিন ময়দা, তেল এবং মিষ্টি জাতীয় খাবার।

নিজের ব্যবহার, কাজ, আচরণের দিকে নজর দিন

মানুষের ভালো থাকা অনেকটা নির্ভর তার ইচ্ছের উপর। নিজেকে ভালোবাসলে, নিজের যত্ন নিলে, কোনটা করলে শরীর ভালো থাকবে, কোনটা শরীরের জন্য ক্ষতিকর এসব বুঝে কাজ করলে, সঠিক খাবার খেলে সুস্থ জীবন কাটানো সম্ভব।

প্রকৃতির সঙ্গে সময় কাটান

যতটা পারবেন খোলামেলা পরিবেশে থাকুন। নিয়মিত পার্কে যান। হাঁটুন, খোলা বাতাসে শ্বাস নিন। সূর্যের আলো গায়ে লাগান। যথেষ্ট পরিমাণে জল খান।

টুকিটাকি খবর

Latest News

প্রিয়বন্ধুর শোকেই আত্মঘাতী চন্দ্রকান্ত? ইঙ্গিত দিয়ে লিখেছিলেন, 'অপেক্ষা কর. লোকেশকে ছাঁটতে পারে LSG, তবে কি রোহিতকে টার্গেট গোয়েঙ্কার? জোর চর্চা এই ছবি ঘিরে কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন ‘কহো না প্যায়ার হ্যায়’তে হৃত্বিক রোশনের সেই ভাইকে মনে পড়ে? এখন সে কেমন দেখতে? ব্যবসা শুরুর ভালো সময়, চাকরিতে প্রমোশনের যোগ! মোহিনী একাদশী ২০২৪এ ৫ রাশি লাকি তাপপ্রবাহের মধ্যেই আজ ঝড়-বৃষ্টি বাংলায়, সোম থেকে দাপট বাড়বে, কেমন হবে আবহাওয়া? বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন দিনটির ইতিহাস ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.