HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > Maoist: মাওবাদীদের নাম নিশান মুছে দিতে চাইছে কেন্দ্র, শাহের নির্দেশে ছত্তিশগড়ে আসছে ৩০০০ বিএসএফ

Maoist: মাওবাদীদের নাম নিশান মুছে দিতে চাইছে কেন্দ্র, শাহের নির্দেশে ছত্তিশগড়ে আসছে ৩০০০ বিএসএফ

মাওবাদীদের নাম নিশান মুছে দিতে চাইছে কেন্দ্র। ছত্তিশগড়ে আসছে সাহসী বিএসএফ। 

বিএসএফ (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

ছত্তিশগড়ে ক্ষমতায় এসেছে বিজেপি। আর এবার ছত্তিশগড়ে মাওবাদীদের সমস্ত চিহ্ন মুছে ফেলার দিন আর বেশি দূরে নেই। সূত্রের খবর, ওড়িশা থেকে ছত্তিশগড়ে বিএসএফের বাহিনীকে পাঠানো হচ্ছে। প্রায় ৩০০০ বিএসএফ যাবে ছত্তিশগড়ে। সেই সঙ্গেই আইটিবিপির সমান সংখ্য়ক ইউনিট যাবে ছত্তিশগড়ে। লক্ষ্য একটাই, এলাকা থেকে মাওবাদীদের নাম নিশানা মুছে ফেলা।

এদিকে এর আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, দেশ থেকে অতিবাম শক্তিকে মুছে ফেলা হবে। ঝাড়খণ্ডের হাজারিবাগে বিএসএফের রেজিং ডে-তে তিনি একথা জানয়েছিলেন। বিএসএফ , সিআরপিএফ ও আইটিবিপি এনিয়ে প্রস্তুতি নিচ্ছে বলে তিনি জানিয়েছিলেন।

লাইভ হিন্দুস্তানের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, বিএসএফকে বলা হয়েছে, ৬টি নতুন কোম্পানি অপারেটিং বেস করা হবে নারায়ণপুর জেলায়। বিএসএফ সোর্স জানিয়েছে পিটিআইকে।

ইন্দো তিব্বতীয় বর্ডার পুলিশ ছত্তিশগড়ের একাধিক পয়েন্টে মোতায়েন করা আছে। নারায়ণপুর জেলায় প্রায় ৪০০০ বর্গ কিমি এলাকায় জঙ্গল রয়েছে। সেখানে নকশালদের শক্ত ঘাঁটি। সেখানে অভিযান চালানোর ব্যাপারে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

অবুঝমাদ এলাকায় বিস্তীর্ণ জঙ্গল রয়েছে। সেখানে ২৩৭টি গ্রামও রয়েছে। বেশিরভাগই আদিবাসীদের বাস। সেখানে স্থায়ীভাবে কেন্দ্রীয় বা রাজ্যের পুলিশ ক্যাম্প নেই। এখানে ছত্তিশগড়-ওড়িশা সীমান্ত দিয়ে মাওবাদীরা আসে। তারা এখানে ট্রেনিং চালায়।

বস্তার, সুকমা, দান্তেওয়াড়া এলাকায় মাওবাদীদের শক্ত ঘাঁটি রয়েছে এখনও। তবে এবার সেই মাওবাদীদের দমন করতে একেবারে কঠোর পদক্ষেপ নিচ্ছে বাহিনী। একদিকে মাওবাদীদের দমন ও এলাকার উন্নতির জন্য চেষ্টা চালানো হবে। দক্ষিণ বস্তার এলাকায় ছত্তিশগড়-ওড়িশা সীমান্তে বিএসএফ ও আইটিবিপির আরও দুটি ব্যাটেলিয়ন মোতায়েন করার ব্যাপারেও কথাবার্তা চলছে।

এক নিরাপত্তা আধিকারিকের মতে, মাওবাদীরা ছত্তিশগড় থেকে ওড়িশা যাওয়ার জন্য বস্তারের রুটটা ব্যবহার করে। মালকানগিরি, কোরাপুট এলাকার উপর দিয়ে যায় তারা। আর সেখানেই সুরক্ষা বাহিনী মোতায়েন করা হবে।

অপর এক আধিকারিকের কথায়, প্রায় ৮০০-৯০০ ক্য়াডার সক্রিয় রয়েছে। ওড়িশায় তাদের হাতে মাত্র ২৪২জন অ্য়াকটিভ ক্যাডার রয়েছে। তাদের মধ্যে মাত্র ১৩জন হলেন ওড়িশার। বাকিরা সবাই ছত্তিশগড়ের।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ