বাংলা নিউজ > ঘরে বাইরে > CGHS Rate Hiked: OPD ফি, হাসপাতালের রুম ভাড়ার হার বৃদ্ধি করল সরকার

CGHS Rate Hiked: OPD ফি, হাসপাতালের রুম ভাড়ার হার বৃদ্ধি করল সরকার

 ফাইল ছবি : টুইটার  (Twitter)

CGHS-এর মাধ্যমে প্রায় ৪২ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মী, পেনশনভোগী এবং তাঁদের পরিবার এই স্কিমের মাধ্যমে সুবিধা পান।

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের(CGHS) প্যাকেজের হার সংশোধনের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কর্মীদের সুবিধার জন্য এর রেফারাল প্রক্রিয়াও আরও সরল করা হয়েছে। এক সরকারি বিবৃতি অনুসারে, OPD রেট আগে ১৫০ টাকা ছিল। সেখান থেকে বাড়িয়ে ৩৫০ টাকা করা হয়েছে। অন্যদিকে IPD-র পরামর্শ ফি ৫০ টাকা থেকে বাড়িয়ে ৩৫০ টাকা করা হয়েছে। ICU পরিষেবার দর ৫,৪০০ টাকা করা হয়েছে। আরও পড়ুন: PPF থেকে FD, আয়কর বাঁচাতে এই ৬টি বিনিয়োগ অবশ্যই মাথায় রাখুন

হাসপাতালের রুম ভাড়ারও সংশোধন করা হয়েছে। সাধারণ ঘর ভাড়া আগে ১,০০০ টাকা থেকে বাড়িয়ে ১,৫০০ টাকা করা হয়েছে। আধা-বেসরকারি ওয়ার্ডের ভাড়া আগে ২,০০০ টাকা ছিল। সেখান থেকে বাড়িয়ে ৩,০০০ টাকা করা হয়েছে। ব্যক্তিগত রুমের রেট ৩,০০০ টাকা থেকে বাড়িয়ে ৪,৫০০ টাকা করা হয়েছে।

এই পদক্ষেপের কারণে সরকারকে ২৪০ থেকে ৩০০ কোটি টাকা পর্যন্ত অতিরিক্ত খরচ করতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি অনুসারে, সুবিধাভোগীদের ক্লেইমের পরীক্ষা এবং স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন উপাদানের ব্যয় বৃদ্ধির বিষয়গুলি বিবেচনা করে প্রাথমিকভাবে কনসালটেন্সি ফি, ICU চার্জ এবং রুম ভাড়ার CGHS প্যাকেজের রেট সংশোধন করার প্রস্তাব করেছে।

আগে CGHS সুবিধাভোগীকে হাসপাতালে রেফার করার জন্য সশরীরে CGHS ওয়েলনেস সেন্টারে যেতে হত। এখন হাসপাতালে রেফার করার জন্য ওয়েলনেস সেন্টারে নথিসহ নিজের কোনও প্রতিনিধিকে পাঠাতে পারেন।

কোনও মেডিকেল অফিসার নথিপত্র পরীক্ষার পর সুবিধাভোগীকে হাসপাতালে পাঠাতে পারেন। CGHS সুবিধাভোগীরা ভিডিয়ো কলের মাধ্যমেও রেফারাল পেতে পারেন।

CGHS-এর মাধ্যমে প্রায় ৪২ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মী, পেনশনভোগী এবং তাঁদের পরিবার এই স্কিমের মাধ্যমে সুবিধা পান। আরও পড়ুন: Ayushman Bharat: CGHS জুড়ে যাবে আয়ুষ্মান ভারত-এর সঙ্গে, কীভাবে লাভবান হবে সরকারি কর্মীরা?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

'সিপিএম বাড়ি বাড়ি গিয়ে বলছে…ভোটটা দাও বিজেপিকে,' ফাঁস করলেন মমতা আপনি রকে গিয়ে বসুন, মোদীকে কুরুচিকর ভাষায় আক্রমণ করায় শুভেন্দুর নিশানায় মমতা আগামী সপ্তাহে ‘বোমা ফাটাবেন ’ শুভেন্দু, মমতা বললেন জবাব দেবেন ‘কালিপটকায়’ নাম 'স্বস্তিকা' হওয়ায় উবার-এ নিষিদ্ধ হন গ্রাহক! কেন জানেন? পরে ক্ষমা চাইল সংস্থা 'রবি কিষাণ আমার জন্মদাতা', ডিএনএ পরীক্ষার দাবি তুলে মামলা অভিনেত্রীর অর্ধেক টুর্নামেন্টেই রেকর্ডের ছড়াছড়ি, IPL ২০২৪-র ৫টি সর্বকালীন নজিরে চোখ রাখুন IAS-দের এত কম বেতন? CA-রা তো শুরুতেই এই টাকা পান, পোস্ট করতেই শোরগোল নেটপাড়ায় NRC করার অধিকার রাজ্য সরকারের, ভোটপ্রচারে চাঞ্চল্যকর দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের কলকাতায় পিঠে বিক্রি করলেন সন্দেশখালির মহিলারা, চেটে পুটে খেলেন কুণাল চেলসিকে ১-০ গোলে হারিয়ে FA কাপের ফাইনালে সিটি, এবার কি ম্যাঞ্চেস্টার ডার্বি?

Latest IPL News

IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.