বাংলা নিউজ > ঘরে বাইরে > ISI Link to Drone Intrusions Across LoC: ISI-এর মদতেই ক্রমাগত বাড়ছে ড্রোন অনুপ্রবেশ এবং অস্ত্র-মাদক পাচার, তদন্তে NIA

ISI Link to Drone Intrusions Across LoC: ISI-এর মদতেই ক্রমাগত বাড়ছে ড্রোন অনুপ্রবেশ এবং অস্ত্র-মাদক পাচার, তদন্তে NIA

ছবিটি প্রতীকী

ড্রোন অনুপ্রবেশের তদন্তে নেমে গত সপ্তাহে শ্রীনগর সহ আটটি জায়গায় তল্লাশি চালিয়েছিল জাতীয় তদন্তকারী সংস্থা। জম্মু, কাঠুয়াস সাম্বা ডোডাতেও তল্লাশি চালিয়েছিলেন তদন্তকারীরা।

নীরজ চৌহান

সাম্প্রতিককালে ভারতের সীমান্তবর্তী এলাকায় ক্রমেই বেড়েছে ড্রোন অনুপ্রবেশের ঘটনা। ধারাবাহিক এই অনুপ্রবেশের ঘটনাগুলির তদন্তে নেমেছে ন্যাশনাল ইনভেস্টিং এজেন্সি। তদন্তকারীদের ধারণা, পাক অধিকৃত কাশ্মীরে যে জঙ্গিরা এই ড্রোন অনুপ্রবেশের নেপথ্যে রয়েছে, তারা পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর নির্দেশে কাজ করছে। গত কয়েকদিনে কাশ্মীর সীমান্তে ১২ বারেরও বেশি ড্রোন দেখা গিয়েছে। অস্ত্র, মাদ পাচার করার জন্য এগুলি ব্যবহার করছে পাক জঙ্গিরা।

ড্রোন অনুপ্রবেশের তদন্তে নেমে গত সপ্তাহে শ্রীনগর সহ আটটি জায়গায় তল্লাশি চালিয়েছিল জাতীয় তদন্তকারী সংস্থা। জম্মু, কাঠুয়াস সাম্বা ডোডাতেও তল্লাশি চালিয়েছিলেন তদন্তকারীরা। লস্কর-ই-তৈবার শাখা ‘দ্য রেজিস্টেন্স ফ্রন্ট’ ড্রোনের মাধ্যমে এদেশে অস্ত্র পাঠাচ্ছে। এর আগে অমরনাথ যাত্রার প্রাক্কালে সাম্বায় অস্ত্র পাচারের চেষ্টা চালিয়েছিল পাক জঙ্গিরা। ড্রোনের মাধ্যমেই এই পাচার চালানোর চেষ্টা হয়েছিল। ড্রোনে অন্তত সাতটি বোমা ছিল। কাঠুয়াতে পুলিশ সেই ড্রোনকে গুলি করে ধ্বংস করেছিল।

ভারতীয় তদন্তকারীরা জানতে পেরেছে যে লস্করের থেকে ক্রমাগত অস্ত্রের সরবরাহ পাচ্ছে দ্য রেজিস্টেন্স ফ্রন্ট। এবং সেই অস্ত্র সীমান্ত পার করিয়ে ভারতে পাচার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। মূলত পরিযায়ী শ্রমিক এবং সংখ্যালঘু কাশ্মীরি পণ্ডিতদের উপর হামলা চালানোর উদ্দেশ্যেই এই অস্ত্র পাচার করা হচ্ছে বলে জানা গিয়েছে। এর আগে গত মাসে ফয়সাল মুনির বলে একজনকে গ্রেফতার করেছিল জম্মু ও কাশ্মীর পুলিশ। ড্রোনের মাধ্যমে পাচার হওয়া অস্ত্র মিলেছিল তার কাছে। এর আগে গত ২২ জুলাই বিএসএফ সীমান্তবর্তী এলাকায় একটি অস্ত্রবাহী ড্রোনকে গুলি করে ধ্বংস করেছিল।

এদিকে শুধু জম্মু ও কাশ্মীর নয়, পাকিস্তান থেকে ড্রোন অনুপ্রবেশ ঘটছে পঞ্জাবেও। গত বছরের অক্টোবর থেকে এবছর ১৫ জুলাইয়ের মধ্যে, নিরাপত্তা বাহিনী পঞ্জাবে ৩০০ কেজির বেশি হেরোইন, ১.৫৮ কেজি আফিম, ৪৮টি অস্ত্র, ৫৫৩টি গুলি, ৪.৭৫ কেজি সামরিক গ্রেডের আরডিএক্স বিস্ফোরক বহনকারী অন্তত ছয়টি পাকিস্তানি ড্রোন আটক করেছে।

ঘরে বাইরে খবর

Latest News

মন্দিরে লাইব্রেরি তৈরি করা উচিত! হঠাৎই কেন এ কথা বললেন ISRO প্রধান এস সোমনাথ গরমে ভাত নাকি রুটি? কোনটি উপকারী আপনার শরীরের পক্ষে শুধু চিনি নয়, এবার নুন নিয়েও সতর্কতা জারি করল WHO RCB: হাসলেন, লাফালেন, কাঁদলেনও! আরসিবির ম্যাচে 'বিরাট' চিয়ার লিডার অনুষ্কা ‘পুলিশ TMC-র কুকুর’ বললেন সৌমিত্র, ‘BJP প্রার্থীর রুচি নিম্মমানের’ পালটা সুজাতা ‘কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা যৌনপল্লীতে ঘুরে বেড়াচ্ছে’ বেলাগাম অভিযোগ কল্যাণের 'বিজেপির কালচার...' প্রথম ভোট-পরীক্ষায় রেগে অগ্নিশর্মা রচনা, কেন? যোগী-রাজ্যে বুথের বাইরে এসপি-বিজেপি সংঘর্ষ, আহত কয়েকজন ভোটের সাতকাহন-দিলীপ দা চলে যাওয়ায় মন খারাপ ছিল,এখন ওরা সবাই খুশি-অগ্নিমিত্রা পাল নিজের মেয়েকে যৌন নিগ্রহের অভিযোগ, বিষ্ণুপুরে গ্রেফতার BJP নেতা

Latest IPL News

আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.