বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ

টি২০ বিশ্বকাপ

দীনেশ কার্তিকের আন্তর্জাতিক কেরিয়ার প্রায় শেষ বলেই ধরে নিয়েছিলেন সবাই। এমনকি কলকাতা নাইট রাইডার্স তাঁকে ছেড়ে দেওয়ার পরে কার্তিকের আইপিএল কেরিয়ার নিয়েও সংশয় দেখা দিয়েছিল। তবে আরসিবির হয়ে আইপিএলে মাঠে নেমে নিজেকে ফিনিশার হিসেবে তুলে ধরেন কার্তিক। একদা যাঁকে ভারতের ম্যাচে ধারাভাষ্য দিতে দেখা যেত, তিনি পুনরায় বিশ্বকাপ খেলতে নামবেন, এমনটা ভাবা সহজ ছিল না কারও পক্ষে। তবে টিম ম্যানেজমেন্ট পন্তকে এবার উপেক্ষা করলেও পরবর্তী সময়ে জাতীয় নির্বাচকরা ঋষভ, সঞ্জু, ইশান কিষাণদের থেকে মুখ ফিরিয়ে কার্তিককে ফের সুযোগ করে দেবেন, এমনটা ভাবা বোকামি। সুতরাং, কার্তিক সম্ভবত এবারই শেষ বিশ্বকাপ খেলে ফেললেন। ছবি- এএফপি (AFP)

কারও কেরিয়ার শেষের পথে, কেউ আশা পূরণে ব্যর্থ, এটাই হয়ত শেষ বিশ্বকাপ এই ৫ তারকার

প্রায় প্রতি বিশ্বকাপের পরেই বেশ কিছু তারকা ক্রিকেটারের আন্তর্জাতিক কেরিয়ার শেষ হয়ে যায়। অনেকে আবার জাতীয় দলের আঙিনায় আরও কিছুদিন বিচরণ করলেও ফের দেশের জার্সিতে বিশ্বকাপে মাঠে নামার সুযোগ পান না। এবারও এমন পাঁচজন ক্রিকেটার রয়েছেন, যাঁরা সম্ভবত কেরিয়ারের শেষ বিশ্বকাপে মাঠে নামলেন। দেখে নিন তালিকা।

বিরাট কোহলি।

রউফকে মারা কোহলির সেই ছক্কা সর্বকালের সেরা, শিলমোহর দিল ICC

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে ১৯ তম ওভারের শেষ দুই বলে হ্যারিস রউফকে পরপর দু'টি ছক্কা মেরে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন বিরাট কোহলি। এর পর শেষ ওভারও নাটকীয় ছিল। অবশেষে ভারত এই ম্যাচ জেতে।

নাসির হুসেন এবং রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়।

ভারতীয় দল কাপুরুষ, মানসিকতা বদলাতে মর্গ্যানের মতো অধিনায়ক দরকার- হেয় করলেন নাসের

প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক নাসের হুসেন বিশ্বাস করেন যে, টিম ইন্ডিয়ার প্রয়োজন ইয়ন মর্গ্যানের মতো ব্যক্তিত্ব, যিনি খেলোয়াড়দের নিজেদের মত প্রকাশের স্বাধীনতা দেন। ভারতীয় খেলোয়াড়দের আইপিএলে যেমন স্বাধীনতা দেওয়া হয়, আন্তর্জাতিক স্তরে একই স্বাধীনতা দেওয়া দরকার।

বিশ্বকাপের আসরে ভারত ও ইংল্যান্ড দল। ছবি- এএফপি (AFP)

বিশ্বচ্যাম্পিয়ন হয়েও বিশ্বসেরা নয় ইংল্যান্ড, ভারতই এক নম্বর T20 দল, জানাল ICC

ICC T20I Team Rankings: দলগত বিশ্বব়্যাঙ্কিংয়ে পিছিয়ে রয়েছে পাকিস্তান। বাংলাদেশ কোনওরকমে প্রথম দশে টিকে রয়েছে।

ট্রফির সঙ্গে কেন উইলিয়ামসন এবং হার্দিক পান্ডিয়া।

সিরিজ শুরুর আগেই T20 ট্রফি নিয়ে দৌড় দিলেন উইলিয়ামসন, অবাক দর্শক হার্দিক- ভিডিয়ো

নিউজিল্যান্ড এবং ভারত- দুই দলই এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে উঠেছিল। তবে ফাইনালে যেতে পারেনি কেউই। সেই ব্যর্থতা ঝেড়ে ফেলে নতুন করে শুরু করতে মুখিয়ে দুই দলই।

যে ম্যাচের শুরুতে সুইং পেয়েছেন, সেই ম্যাচেই কামাল করেছেন। বাংলাদেশের বিরুদ্ধে সুইং না পেলেও পরে ভালো বোলিং করেছিলেন। ছয় ম্যাচে ১০ উইকেট নিয়েছেন। বিশ্বকাপের অভিষেকেই প্রথম বলেই উইকেট নিয়েছিলেন। আউট করেছিলেন বাবর আজমকে। আর্শদীপ সিং-এর পারফরম্যান্স কিন্তু সকলকে মুগ্ধই করেছে।

T20 বিশ্বকাপে নাম কামালেন আর্শদীপ, ফিলিপ্স, দেখে নিন নজর কাড়লেন কোন পাঁচ তরুণ

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ। ইংল্যান্ড শিরপো জিতে নিয়েছে। তবে এখনও এর রেশ রয়ে গিয়েছে। ব্যর্থ দলগুলোকে নিয়ে চলছে কাটাছেঁড়া। সঙ্গে যাঁরা ভালো পারফরম্যান্স করেছেন, তাঁরাও রয়েছেন আলোচনায়। আমরা দেখে নেব, কোন ৫ তরুণ বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে বেশি নজর কাড়লেন।

ইরফান পাঠান এবং রোহিত শর্মা।

অধিনায়ক বদলে লাভ নেই, দৃষ্টিভঙ্গি বদলাক ভারত- রোহিতকে সরানোর দাবি ওড়ালেন ইরফান

সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জাজনক পরাজয়ের পর টিম ইন্ডিয়া টুর্নামেন্ট থেকে বিধ্বস্ত হয়ে ছিটকে যায়। এবং তার পর থেকেই রোহিতের অধিনায়কত্ব নিয়ে তীব্র সমালোচনা চলছে। যদিও ইরফান পাঠান বিশ্বাস করেন, অধিনায়ক পরিবর্তন করে কিছুই হবে না।

মহেন্দ্র সিং ধোনি।

ভারতীয় ক্রিকেটে ফিরতে পারেন ধোনি,পেতে পারেন দ্রাবিড়ের চেয়ে বড় দায়িত্ব- রিপোর্ট

ভারতীয় ক্রিকেট দলে সবচেয়ে বড় যে পরিবর্তন ঘটতে চলেছে, সেটা হল মহেন্দ্র সিং ধোনির প্রত্যাবর্তন। বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, ভারতীয় ক্রিকেট দলে কোচ রাহুল দ্রাবিড়ের চেয়েও মহেন্দ্র সিং ধোনি বড় পদ পেতে পারেন।

জাভেদ মিয়াঁদাদ। ছবি- গেটি।

প্রাক্তনদের পাত্তা দেয় না PCB, এই কারণেই গড়াপেটা হয়েছিল, বিস্ফোরক মিয়াঁদাদ

'অযোগ্য' বিদেশি কোচেদের দায়িত্ব দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড, অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবেই গড়াপেটার ফাঁদে পা দেন পাকিস্তানের ক্রিকেটাররা, দাবি প্রাক্তন পাক তারকার।

রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনি ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

গাঙ্গুলি, ধোনির মতো অধিনায়ক প্রয়োজন-রোহিতের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুললেন আফ্রিদি

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে বাজে ভাবে ১০ উইকেটে হারের পর রোহিত শর্মা কাঠগড়ায়। তাঁর পারফরম্যান্স নিয়ে যেমন সমালোচনার ঝড় বইছে, তেমনই তাঁর অধিনায়কত্ব নিয়েও উঠে গিয়েছে প্রশ্ন।

শার্দুল ঠাকুর ও মহেন্দ্র সিং ধোনি

জাদেজা কি চেন্নাইতে থাকবেন? CSK কর্তাদের দাবি ধোনি নিজের লিস্ট করে ফেলেছেন

চেন্নাই সুপার কিংস কি রবীন্দ্র জাদেজাকে রিটেন করবে সে বিষয়েও কিছুক্ষণের মধ্যে জানা যাবে।তবে চেন্নাই সুপার কিংসের কর্মকর্তারা জানিয়েছে যে, মহেন্দ্র সিং ধোনি নিজের মনস্থির করে নিয়েছেন। মঙ্গলবারেই তিনি নিজের তালিকা জানিয়ে দেবেন। অর্থাৎ বোঝাই যাচ্ছে এবারেও চেন্নাই সুপার কিংসের দল গঠন করছে ধোনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে ২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচের মুহূর্ত (ছবি-এএফপি)

হ্যা সত্যি কষ্ট হয়েছে- বাবর আজমের গলায় ট্রফি কাছে গিয়েও শিরোপা না জেতার আক্ষেপ

ম্যাচের পরবর্তী সংবাদ সম্মেলনে এসে বাবর আজম বলেন, ‘অবশ্যই আমরা দুঃখিত। আপনি যখন ফাইনালে শেষ করতে পারেন না তখন এটি কষ্ট দেয়। পাকিস্তানের হয়ে খেলতে পেরে আমরা খুব গর্বিত। এটা শেষ করতে পারলাম না। আমরা এশিয়া কাপেও শেষ করতে পারিনি।’

হার্দিক পান্ডিয়া এবং কৃষ্ণমাচারিয়া শ্রীকান্ত।

হার্দিককে অধিনায়ক করে ২০২৪-এর প্রস্তুতি এখনই শুরু করা উচিত- বার্তা শ্রীকান্তের

হার্দিক পান্ডিয়ার হাতে টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব তুলে দেওয়ার পক্ষে ইতিমধ্যে সওয়াল করেছেন সুনীল গাভাসকার থেকে শুরু করে অনেক প্রাক্তন ক্রিকেটার। এ বার গাভাসকারদের সুরে সুর মেলালেন ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের সদস্য কৃষ্ণমাচারি শ্রীকান্তও।

ধোনি ও রোহিত

'সবথেকে ফিট ধোনি কীভাবে দলের বাইরে?' রোহিতকে আক্রমণ প্রাক্তন পাক অধিনায়কে

নিজের ইউটিউব চ্যানেলে সলমন বাট ভারতের সেমিফাইনাল ম্যাচ নিয়ে বিশ্লেষণ করতে গিয়ে এমন মন্তব্য করেছেন। তিনি বলেন ‘রোহিত শর্মার থেকে ভালো ক্রিকেটার নেই। তবে আধুনিক যুগের ক্রিকেটে ফিটনেসও খুব গুরুত্বপূর্ণ।’

লাইভ শোতে পাকিস্তানের দুই তারকার ঝামেলা

আমার ছেলে যোগ্য তাই খেলছে- লাইভ শোতে পাকিস্তানের দুই তারকার ঝামেলা

সিকান্দার বখতকে বলেন, ‘এটা আপনার ভাবনা।’ জবাবে, বখত একটি বিস্ফোরক মন্তব্য করেছিলেন। ‘আমরা জানি, আপনার ছেলে খেলে।’ জবাবে মইন খান জানান, ‘এটা আমার ছেলের কথা নয়। আমার দিকে তাকান এবং তারপর কথা বলুন, আমার দিকে তাকান। আমার ছেলের যোগ্য, সে কারণেই সে খেলছে। আপনি বাজে কথা বলছেন।’

জানেন কার জন্য গলা ফাটালেন বীরেন্দ্র সেহওয়াগ? (ছবি-গেটি ইমেজ)

আমি দলে যেই নামটা দেখতে চেয়েছিলাম- জানেন কার জন্য গলা ফাটালেন বীরেন্দ্র সেহওয়াগ?

পৃথ্বী শ-এর প্রসঙ্গে বীরেন্দ্র সেহওয়াগ বলেছেন, ‘একটি নাম যেটা আমি দেখতে চেয়েছিলাম সেটা হল পৃথ্বী শ। তিনি টি-টোয়েন্টি দল বা ওয়ানডে দলে নেই। তিনি দীর্ঘদিন ধরে টেস্টে নেই। আমি তাঁকে দলে আবার দেখতে চাই। তবে আমি আশাবাদী যে তিনি ২০২৩ বিশ্বকাপের জন্য দলে আছেন।’

শোয়েব আখতারকে জবাব দেওয়ার জন্য মহম্মদ শামির উপর চটলেন ওয়াসিম আক্রম

আগুনে ঘি দেবেন না- আখতারকে জবাব দেওয়ায় শামির উপর চটলেন আক্রম

মহম্মদ শামির জবাবের পর পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম বলেছেন, এটা করা ঠিক কাজ নয়। আক্রম আরও বলেছিলেন যে ভারতীয় ক্রিকেটাররা তাদের দেশের জন্য দেশপ্রেমিক এবং পাকিস্তানি ক্রিকেটাররা তাদের দেশের জন্য দেশপ্রেমিক, তবে এই ধরনের টুইট করা উচিত নয়।

শাহিন আফ্রিদি।

সম্ভবত ইংল্যান্ড আর কিউয়ি সিরিজ মিস করবেন আফ্রিদি, টেস্ট দলে ঢুকতে পারেন হ্যারিস

পিসিবি-র তরফে জানানো হয়েছে, আফ্রিদির বিষয়ে আরও তথ্য দেওয়ার আগে, চোটের সঠিক মূল্যায়ন করতে কিছুটা সময় লাগবে। তবে জানা গিয়েছে, আফ্রিদির বদলি হিসেবে হ্যারিস রউফের সম্ভবত লাল বলের ক্রিকেটে অভিষেক হতে চলেছে।

সমালোচনার মুখে রোহিত শর্মা (ছবি-গেটি ইমেজ)

রোহিত তো মাঠে লুকিয়ে থাকার মওকা খুঁজছিল, চাঁছাচোলা আক্রমণ ভারতীয় প্রাক্তনীর

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে টিম ইন্ডিয়ার হারের পর ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাকে নিয়ে সর্বত্র সমালোচনা চলছে। সেই তালিকায় যু্ক্ত হলেন প্রাক্তন ভারতীয় তারকা ক্রিকেটার অতুল ওয়াসান।

মিসবাহ উল হক ও বাবর আজম

বাবরের আউট হওয়ার পরে শাদাবের নামা উচিত ছিল- পাক অধিনায়কের ভুল ধরলেন মিসবা উল হক

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবাহ উল হক স্বীকার করেছেন যে পাকিস্তান ফাইনালে কঠোর লড়াই করেছিল, কিন্তু খেলার গুরুত্বপূর্ণ জায়গায় এসে বাবর আজমরা কিছু ভুল করেছিলেন যার খেসারত দিতে হয়েছে গোটা দলকে।