বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ভারতের বিরুদ্ধে ৩০০-র উপর রান তাড়া করে জিতেছে শুধু অজিরা, ইতিহাস বদলাবে ইংল্যান্ড?

IND vs ENG: ভারতের বিরুদ্ধে ৩০০-র উপর রান তাড়া করে জিতেছে শুধু অজিরা, ইতিহাস বদলাবে ইংল্যান্ড?

ভারত কি পারবে ইংল্যান্ডকে আটকাতে?

এজবাস্টনে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জেতার ক্ষেত্রে ইংল্যান্ড কখনও এত রানের লক্ষ্য সফল ভাবে পার করতে পারেনি। ইংল্যান্ড এই মাঠে সবচেয়ে বেশি চতুর্থ ইনিংসে ২০৮ রান তাড়া করে জিতেছে। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

ভারতের বিরুদ্ধে টেস্টে ৩০০-র উপর রান তাড়া করে এখনও অস্ট্রেলিয়া ছাড়া কোনও দল জয় পায়নি। এজবাস্টন টেস্টে ভারত ৩০০ কেন, সাড়ে ৩০০-র গণ্ডি টপকে গিয়েছে। ইংল্যান্ড কি পারবে ইতিহাস বদলাতে?

মজার বিষয় হল, এজবাস্টনে এত রান করে কোনও দলের জয়ের নজির এখনও পর্যন্ত নেই। ২০০৮ সালে এজবাস্টনে ২৮১ রান তাড়া করে জিতেছিল। সেটাই ছিল এত দিন সবচেয়ে বেশি রান তাড়া করে জয়।

আর এজবাস্টনে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জেতার ক্ষেত্রে ইংল্যান্ড কখনও এত রানের লক্ষ্য সফল ভাবে পার করতে পারেনি। ইংল্যান্ড এই মাঠে সবচেয়ে বেশি চতুর্থ ইনিংসে ২০৮ রান তাড়া করে জিতেছে। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

এ বার ভারতের বিরুদ্ধে সব হিসেব কি ওলটপালট করে দিতে পারবে ইংল্যান্ড? সময়ই সে কথা বলবে।

আরও পড়ুন: এজবাস্টনে জিততে হলে ইংল্যান্ডকে রান তাড়া করার রেকর্ড গড়তে হবে

প্রথম ইনিংসে ঋষভ পন্তের ১৪৬ (১১১ বলে) এবং রবীন্দ্র জাদেজার ১০৪ রানের (১৯৪ বলে) সুবাদে ভারত ৪১৬ রানের বড় স্কোর করে। জবাবে মহম্মদ সিরাজ (৪ উইকেট) এবং জসপ্রীত বুমরাহের (৩ উইকেট) দাপটে ২৮৪ রানে গুড়িয়ে যায় ইংল্যান্ড।

আরও পড়ুন: ‘ভারত যাই রান করুক, সেটা তাড়া করে জিতবই’,সোজাসাপ্টা দাবি বেয়ারস্টোর

দ্বিতীয় ইনিংসে অবশ্য ভারতীয় ব্যাটারদের অবস্থা তথৈবচ। বেন স্টোকস (৪ উইকেট), স্টুয়ার্ড ব্রড (২ উইকেট) এবং ম্যাথিউ পটসদের (২ উইকেট) দাপটে ভারতের ইনিংস ২৪৫ রানে গুটিয়ে যায়। 

একমাত্র চেতেশ্বর পূজারা ৬৬ এবং ঋষভ পন্ত ৫৭ রান করেছেন। বাকিদের অবস্থা তথৈবচ। তৃতীয় সর্বোচ্চ রান রবীন্দ্র জাদেজার। মাত্র ২৩ করেছেন তিনি। বাকিদের রান ২০-র গণ্ডিও টপকায়নি। 

তবে প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে ভারত ৩৭৭ রানের লিড পায়। ইংল্যান্ড ৩৭৮ রান করলেই ম্যাচ জিতে যাবে। যেটা ব্রিটিশ ক্রিকেটারদের কাছে খুব কঠিন বিষয় নয়। বরং ইংল্যান্ডের ১০ উইকেট ফেলাটা ভারতের কাছে বড় চ্যালেঞ্জের।

বন্ধ করুন