বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023 playoffs: IPL থেকে ছিটকে গেল KKR, প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ে GT-র বিরুদ্ধে নামছে CSK

IPL 2023 playoffs: IPL থেকে ছিটকে গেল KKR, প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ে GT-র বিরুদ্ধে নামছে CSK

আইপিএল থেকে ছিটকে গেল কেকেআর, প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি চেন্নাই এবং গুজরাট। (ছবি সৌজন্যে আইপিএল)

আইপিএল থেকে ছিটকে গেল কেকেআর, প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস এবং গুজরাট টাইটানস। আগামী মঙ্গলবার চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে সেই প্রথম কোয়ালিফায়ার হবে।

অবিশ্বাস্য মুহূর্তের সাক্ষী থাকল না ইডেন গার্ডেন্স। ৮.৫ ওভারে ১৭৭ রান তুলতে না পারায় এবার আইপিএল থেকে ছিটকে গেল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। অর্থাৎ ২০২১ সালে আইপিএলের ফাইনালে ওঠার পরের দু'বছর প্লে-অফের টিকিট পেল না নাইট ব্রিগেড। অন্যদিকে, কেকেআরের বিরুদ্ধে লখনউ সুপার জায়েন্টসের ৯৭ রানের ব্যবধানে জয়ের স্বপ্ন শেষ হয়ে যাওয়ায় আইপিএলের লিগ তালিকায় দ্বিতীয় স্থান নিশ্চিত হয়ে গেল চেন্নাই সুপার কিংসের। অর্থাৎ আগামী ২৩ মে (মঙ্গলবার) প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে গুজরাট টাইটানসের বিরুদ্ধে নামবে সিএসকে (১৮ পয়েন্ট নিয়ে গুজরাটের প্রথম স্থান নিশ্চিত হয়ে গিয়েছে)।

আইপিএলের প্লে-অফের লড়াইয়ে টিকে থাকার জন্য শনিবার ইডেনে লখনউয়ের বিরুদ্ধে ৮.৫ ওভারে ১৭৭ রানে জিততে হত কেকেআরকে। কিন্তু সেই রানের ধারেকাছেও পৌঁছায়নি নাইট ব্রিগেড। ৮.৫ ওভারে দুই উইকেট হারিয়ে মাত্র ৭৮ রান তোলে। তার ফলে প্লে-অফের লড়াই থেকে ছিটকে যায় কেকেআর (পয়েন্ট টেবিলের যা অবস্থা ছিল, তাতে লখনউ ম্যাচের শেষে রাজস্থান রয়্যালসের উপরে থাকতেই হত কেকেআরকে। তারপর মুম্বই ইন্ডিয়ান্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হত)।

আরও পড়ুন: KKR vs LSG match at Eden: লখনউয়ের হাত ধরে ইডেনে ফিরল সবুজ-মেরুন , তবুও 'আমি কলকাতা' বলল বেগুনি স্টেডিয়াম

কীভাবে প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের টিকিট নিশ্চিত হল?

শনিবার দুপুরে দিল্লি ক্যাপিটালসকে ৭৭ রানে গুঁড়িয়ে দিয়ে প্লে-অফের টিকিট নিশ্চিত করে চেন্নাই (১৪ ম্যাচে ১৭ পয়েন্ট)। তবে প্রথম দুই দলের মধ্যে শেষ করে প্রথম কোয়ালিফায়ারে খেলতে পারবে না কিনা, সেজন্য ইডেনের দিকে তাকিয়ে থাকতে হচ্ছিল। কারণ আজ কেকেআরের বিরুদ্ধে জিতলে লখনউয়েরও ১৭ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রানরেটের নিরিখে নির্ধারিত হত যে কোন দল প্রথম কোয়ালিফায়ারে খেলবে। 

আরও পড়ুন: KKR vs LSG Live: ক্রুণালের বলে বোল্ড জেসন রয়, ৩ উইকেট হারাল কলকাতা

পরিসংখ্যান অনুযায়ী, শনিবার দিল্লিকে গুঁড়িয়ে দেওয়ায় চেন্নাইয়ের নেট রানরেট +০.৬৫২-তে পৌঁছে গিয়েছে। সেখানে আপাতত লখনউয়ের নেট রানরেট +০.৩০৪। নেট রানরেটের নিরিখে চেন্নাইকে ছাপিয়ে যেতে লখনউকে ৯৭ রানে জিততে হত। কিন্তু কেকেআর ৭৯ রান তুলে ফেলার পরই নেট রানরেটের নিরিখে চেন্নাইকে ছাপিয়ে যাওয়ার আশা শেষ হয়ে যায় লখনউয়ের (যেহেতু লখনউ ১৭৬ রান তুলেছিল)। চেন্নাইয়ের প্রথম কোয়ালিফায়ারের টিকিট নিশ্চিত হয়ে যায়। 

কেকেআরকে হারালে লখনউয়ের কী লাভ হবে?

ইডেনে যদি লখনউ জিতে যায়, তাহলে প্লে-অফের নিশ্চিত হয়ে যাবে। ১৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে শেষ করবে। আগামী বুধবার চেন্নাইয়ে প্রথম এলিমিনেটরে খেলবে। আর প্লে-অফের জন্য একটি দলের জায়গা পড়ে থাকবে। সেই টিকিট কে পাবে, তা নির্ধারিত হবে রবিবার।

(IPL 2023: আইপিএল সংক্রান্ত যাবতীয় টাটকা খবর ও আপডেটের জন্য হিন্দুস্তান টাইমস বাংলার স্পেশাল পেজে - ক্লিক করুন এখানে, তাহলেই প্রবেশ করবেন আইপিএলের দুনিয়ায়)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.