বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL অর্থের বৃষ্টি হতে চলেছে! শুধু ব্রডকাস্টিং রাইট থেকে ৩৬ হাজার কোটি টাকা আয় করতে পারে BCCI
আইপিএল-এর পরের মরশুমের দিকে তাকিয়ে সকলে (ছবি:টুইটার)

IPL অর্থের বৃষ্টি হতে চলেছে! শুধু ব্রডকাস্টিং রাইট থেকে ৩৬ হাজার কোটি টাকা আয় করতে পারে BCCI

  • আইপিএল-কে কেন্দ্র করে ভারতীয় ক্রিকেট বোর্ড নিজেদের আয়কে দ্বিগুণ করতে চলেছে। সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বোর্ড আইপিএলের পরবর্তী চক্রের সম্প্রচারের অধিকার নিলাম থেকে প্রায় ৫ বিলিয়ন ডলার বা প্রায় ৩৬ হাজার কোটি টাকা আয় করতে পারে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আবির্ভাবের পর থেকে ভারতীয় ক্রিকেটে অর্থের বৃষ্টি হয়েছে, তবে সেই বৃষ্টি থেমে থাকেনি কখনও, উল্টে দিনে দিনে সেই অর্থের বৃষ্টি হতেই থেকেছে। একদিকে টিম ইন্ডিয়ার 'বেঞ্চ স্ট্রেন্থ' আরও বেশি শক্তিশালী হয়েছে, অন্যদিকে বিসিসিআই আর্থিক দিক থেকে নিজেদের শক্তি বাড়িয়েছে। এবার ২০২২ সালে নিজেদের আর্থিক শক্তি আরও বাড়াতে চলেছে বিসিসিআই।

আইপিএল-কে কেন্দ্র করে ভারতীয় ক্রিকেট বোর্ড নিজেদের আয়কে দ্বিগুণ করতে চলেছে। সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বোর্ড আইপিএলের পরবর্তী চক্রের সম্প্রচারের অধিকার নিলাম থেকে প্রায় ৫ বিলিয়ন ডলার বা প্রায় ৩৬ হাজার কোটি টাকা আয় করতে পারে। দুটি নতুন আইপিএল দলের নিলাম থেকে উপার্জন বাড়তে চলেছে বিসিসিআই-এর।

আইপিএলের বর্তমান সম্প্রচারের অধিকারগুলি স্টার ইন্ডিয়ার কাছে রয়েছে। ২০১৮ থেকে ২০২২ এর মধ্যে ৫ বছরের জন্য প্রায় ১৬৩৪৭ কোটি টাকা বা প্রায় ২.৫ বিলিয়ন ডলার ব্যয় করেছিল তারা। ২০২২ মরশুমের পর স্টারের এই অধিকার শেষ হয়ে যাবে। ফলে ২০২৩ থেকে ২০২৭ এর মধ্যে পরবর্তী ৫ বছরের জন্য নতুন সম্প্রচার অধিকার নিলাম করা হবে। বিসিসিআই গত মাসে ঘোষণা করেছিল যে দুটি নতুন দল ঘোষণার পরে পরবর্তী ৫ বছরের জন্য সম্প্রচার অধিকারের একটি দরপত্র ছাড়া হবে।

গণমাধ্যমের অধিকারের মূল্য সম্পর্কে কথা বলতে গিয়ে বিসিসিআই-এর এক কর্তা আরও বলেন, ‘দুই দল ৭ হাজার কোটি থেকে ১০ হাজার কোটি টাকা উপার্জন করবে বলে আশা করা হচ্ছে। এই অবস্থায় সম্প্রচার অধিকারের দামও আকাশছোঁয়া হতে পারে। সুতরাং এটা আশা করা যায় যে আইপিএল সম্প্রচারের অধিকারের দাম ৪ বিলিয়ন ডলার হতে পারে এবং ৫ বিলিয়ন ডলারেও পোঁঠাতে পারে।’