বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Update: রাজি ছিলেন না মৌলানা, রাত ২টোয় নিজামুদ্দিনে আসরে ডোভাল
মোদী-শাহর ক্রাইসিস ম্যান (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
মোদী-শাহর ক্রাইসিস ম্যান (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

Coronavirus Update: রাজি ছিলেন না মৌলানা, রাত ২টোয় নিজামুদ্দিনে আসরে ডোভাল

অজিত ডোভাল ঘুঁটিতে মাত হয়েছেন মার্কাজ প্রধান। তারপরই প্রায় ২,৪০০ জনকে মার্কাজ থেকে বের করা হয়েছে।

তিনি নরেন্দ্র মোদী সরকারের 'ক্রাইসিস ম্যান'। সে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেওয়া হোক বা দিল্লির হিংসা নিয়ে পথে নামা - বারবার তাঁকেই এগিয়ে দিয়েছে মোদী-শাহ জুটি। দিল্লির নিজামুদ্দিন জমায়েতের ক্ষেত্রেও সেই অজিত ভোভালের উপরই ভরসা রাখলেন অমিত শাহ।

আরও পড নিজামুদ্দিনে জামাতের আয়োজকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার দাবি কেজরিওয়ালের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা জানান, বাঙ্গেওয়ালি মসজিদ খালি করার জন্য নিজামুদ্দিন মার্কাজের প্রধান মৌলানা সাদকে অনুরোধ করেছিল দিল্লি পুলিশ। কিন্তু তাতে কর্ণপাত করেননি তিনি। তারপরই ডাক পড়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার। কাজ উতরে দেওয়ার দায়িত্ব ডোভালকে দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন : ভিডিও- কীভাবে করোনাভাইরাস নিয়ে তথ্য গোপন করে গোটা বিশ্বে একঘরে হয়ে যাচ্ছে চিন

শাহের সবুজ সংকেত পেয়ে 'অপারেশন' শুরু করেন ডোভাল। দেরি না করে শনিবার রাত দুটোর (গত ২৮-২৯ মার্চ) সময় মার্কাজে যান। সেখানে মৌলানাকে বোঝান ডোভাল। রাজি হন মার্কাজ প্রধান। আবাসিকদের করোনাভাইরাস পরীক্ষা ও কোয়ারেন্টাইনে সায় দেন।

করোনাভাইরাস সংক্রান্ত লাইভ আপডেট

তারপর নিজামুদ্দিনে পৌঁছায় দিল্লি পুলিশ, সিআরপিএফ ও চিকিৎসকদের দল।ডোভালের অপারেশনের আগের তিনদিন (২৭, ২৮ ও ২৯ মার্চ) যেখানে ১৬৭ জন তাবলিঘি সদস্যকে হাসপাতালে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল, পরের দু'দিনে তা বেড়ে ২,০০০ হয়েছে। বুধবার সকালে উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া জানান, মার্কাজ খালি করা হয়েছে। সেখান থেকে ২,৩৬১ জনকে বের করা হয়েছে। ৬১৭ জনের উপসর্গ দেখা দিয়েছে। তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের কোয়ারেন্টাইনে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুন :COVID-19 Update: সোয়াব রিপোর্ট নেগেটিভ, করোনা মিলল থুতু-মলে, গবেষণায় উঠে এল তথ্য

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, দীর্ঘদিন ধরেই দেশ-বিদেশের বিভিন্ন মুসলিম জমায়েতের সঙ্গে সখ্যতা তৈরি করেছেন ডোভাল। অধিকাংশ মুসলিম উলেমাদের সঙ্গে তিনি যোগাযোগ রেখেছেন। জাতীয় কৌশল তৈরির জন্য তাঁদের সঙ্গে সময় কাটিয়েছেন ডোভাল। ফলে মৌলানাকে বোঝানোর জন্য ডোভালের থেকে আর কেউ ভালো হতে পারতেন না বলেই মত একাংশের।

আরও পড়ুন : COVID-19 Update: করোনা আক্রান্তদের শুশ্রূষার জন্য বিয়ে পিছিয়ে দিলেন চিকিৎসক

এদিকে সুরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, এখন দ্বিতীয় পর্যায়ের কাজ চলছে। যে বিদেশি নাগরিকরা জমায়েতে যোগ দিয়েছিলেন, তাঁদের খোঁজ চলছে। প্রাথমিকভাবে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। পরে ভিসা নিয়ম লঙ্ঘনের জন্য কড়া পদক্ষেপ করা হবে। ।

: ়ুন :

বন্ধ করুন