হাওড়া স্টেশনে দাঁড়িয়ে ট্রেন (ছবি সৌজন্য পিটিআই)
হাওড়া স্টেশনে দাঁড়িয়ে ট্রেন (ছবি সৌজন্য পিটিআই)

COVID-19 Updates: তেসরা মে পর্যন্ত চলবে না লোকাল-সহ যাত্রীবাহী ট্রেন, বন্ধ কলকাতা মেট্রো

  • ঘরোয়া ও আন্তর্জাতিক উড়ান পরিষেবাও বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে কেন্দ্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার জন্যই অপেক্ষা ছিল। তারপরই আগামী ৩ মে পর্যন্ত যাত্রীবাহী ট্রেন ও কলকাতা মেট্রো পরিষেবা বন্ধের ঘোষণা করল ভারতীয় রেল।

আরও পড়ুন : কলকাতা-সহ লকডাউনে সব শহরেই বেড়েছে শিশু পর্নোগ্রাফির চাহিদা, বলছে রিপোর্ট

করোনাভাইরাস মোকাবিলায় ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে কেন্দ্র। যাবতীয় জল্পনা উড়িয়ে রেল পরিষেবায় কোনও শিথিলতা দেওয়া হয়নি। তবে দেশের কিছু অঞ্চলে ২০ এপ্রিলের পর থেকে লকডাউন কিছুটা শিথিলের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। নির্দিষ্ট শর্ত মানলে সেই সুযোগ মিলবে।

আরও পড়ুন : পর্যাপ্ত খাদ্য ও ওষুধ মজুত আছে, লকডাউন বৃদ্ধিতে দেশবাসীকে আশ্বস্ত করলেন অমিত শাহ

যদিও একেবারে ৩ মে পর্যন্তই যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধের পথে হেঁটেছে রেল। মন্ত্রকের তরফে মঙ্গলবার একটি বিবৃতিতে বলা হয়, 'করোনা লকডাউনের পরিপ্রেক্ষিতে যে পদক্ষেপ করা হয়েছে, তার অংশ হিসেবে প্রিমিয়াম ট্রেন, মেল বা এক্সপ্রেস ট্রেন, প্যাসেঞ্জার ট্রেন, কলকাতা মেট্রো, কঙ্কন রেল-সহ যাবতীয় যাত্রীবাহী ট্রেন পরিষেবা আগামী ৩ মে রাত ১২টা পর্যন্ত বাতিল থাকবে। তবে দেশের বিভিন্ন প্রান্তে জরুরি পণ্য পরিষেবার জন্য মালগাড়ি চলাচল করবে।'

আরও পড়ুন : কাঁদো, আমার প্রিয় দেশ- লকডাউন বৃদ্ধির সময় গরিবদের প্যাকেজ না ঘোষণা করায় মোদীকে দুষলেন চিদাম্বরম

একইসঙ্গে পরবর্তী নির্দেশ পর্যন্ত যাত্রীবাহী ট্রেনের টিকিট বুকিংও বন্ধ থাকবে বলে জানিয়েছে রেল। আগামী ৩ মে পর্যন্ত যে ট্রেনগুলি বাতিল করা হয়েছে, সেই ট্রেনগুলির টিকিটের পুরো অর্থ ফেরত দেওয়া হবে।

আরও পড়ুন : COVID-19 Updates: চাকরি থেকে কাউকে ছাঁটাই করবেন না, আর্জি মোদীর

রেলের পথে হেঁটে লকডাউন চলাকালীন উড়ান পরিষেবাও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মোদীর ঘোষণার পর অসামরিক পরিবহন মন্ত্রকের তরফে একটি টুইটবার্তায় বলা হয়, 'আগামী ৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সমস্ত ঘরোয়া ও আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধ থাকবে।'

আরও পড়ুন : মৌলবির সোয়্যাব জোগাড় করতে গিয়ে ঘেরাও স্বাস্থ্যকর্মীরা, উত্তরাখণ্ডে কারফিউ

বন্ধ করুন